বাংলাদেশের জন্য কোন কোন দেশের ভিসা খোলা আছে

বাংলাদেশের জন্য কোন কোন দেশের ভিসা খোলা আছে ২০২৩

সাধারণত ভিসার মাধ্যমে আপনি অন্য দেশে যাওয়ার অনুমতি পাবেন এবং সেই ভিসা যদি আপনার কাছে না থাকে তাহলে আপনি কোনভাবেই সেই দেশের সঠিক উপায়ে প্রবেশ করতে পারবেন না। আমরা অনেক সময় দেখেছি যে অনেকেই রয়েছে যারা ভুল ভিসার মাধ্যমে কোন দেশে প্রবেশ করলে সেখানে তাকে আইনের আওতায় আনা হয় এবং দেশে পুনরায় ফিরিয়ে দেওয়া হয়।

আবার এমন গল্প শুনতে পাওয়া যায় যারা একেবারে ভিসা ছাড়া অসৎ উপায়ে চুরি করে অন্য দেশে প্রবেশ করতে চায় বা প্রবেশ করে তখন সেখানে ধরা পড়লে তার অনেক শাস্তি হয় এবং পুনরায় দেশে প্রেরণ করা হয়। সবমিলিয়ে বোঝা যাচ্ছে যে আন্তর্জাতিক ভ্রমণ বা আন্তর্জাতিক কাগজ হিসাবে ভিসা আপনার কাছে অন্যতম একটি দলিল আর এই ভিসা যদি আপনার কাছে না থাকে তাহলে আপনি বাইরের দেশে ভ্রমণের কোন ধরনের অনুমতি পাবেন না।

তবে এই ভিসার ক্ষেত্রেও রয়েছে কিছু নিয়ম আর এই নিয়ম মেনে আপনাকে বাংলাদেশ থেকে অন্যান্য দেশে যেতে হবে এবং প্রথমত জানতে হবে আপনি যে দেশে যেতে চাচ্ছেন সেই দেশে যাওয়ার জন্য বাংলাদেশ থেকে ভিসা চালু আছে কিনা।

বাংলাদেশীদের জন্য যেসব দেশে ভিসা খোলা আছে তালিকা

সাধারণত আপনি চাইলে যে কোন দেশে যেতে পারবেন না এবং এ সকল দেশের যাওয়ার জন্য আপনার প্রয়োজন পড়বে অনুমতি। অনুমতি বলতে এখানে বোঝানো হয়েছে ভিসা আর এই ভিসার জন্য আপনাকে আবেদন করতে হবে এবং আবেদন সম্পন্ন হলে কেবলমাত্র আপনি সেই সকল দেশে যেতে পারবেন।

বর্তমানে ভিসার নানান জটিলতা এড়িয়ে যে সকল দেশের ভিসার কার্যক্রম পরিচালিত হচ্ছে তার একটি তালিকা আমরা সংগ্রহ করেছি আশা করব এই তালিকা থেকে আপনারা বুঝতে পারবেন বাংলাদেশীদের জন্য কোন কোন দেশ এ ভিসা চালু রয়েছে।তবে অবশ্য এই ক্ষেত্রে সকল দেশের সব ধরনের ভিসা চালু আছে এমন নয় কিছু কিছু দেশে রয়েছে শুধুমাত্র টুরিস্ট জিনিস ভিসা চালু রয়েছে আবার কিছু কিছু দেশে আছে সব ধরনের ভিসাতে আপনি যেতে পারবেন। তাই চলুন নিচের অংশ থেকে আমরা জেনে আসি কোন দেশে কোন ভিসা চালু রয়েছে।

 

সৌদি আরব 
কানাডা 
ইতালি 
কাতার 
উজবেকিস্তান 
সার্বিয়া 
রোমানিয়া 
আলবেনিয়া (টুরিস্ট ভিসা)
রাশিয়া 
সিঙ্গাপুর 
মালয়েশিয়া 
ফ্রান্স 
আলজেরিয়া 
ফিজি 
মালদ্বীপ 
মরক্কো 
ফিনল্যান্ড 
জর্ডান 
বেলারুশ
আয়ারল্যান্ড 
জর্জিয়া

উপরের তালিকা অনুযায়ী আপনি সরাসরি এ সকল দেশের ভিসা পেতে পারেন তবে এখানে একটি বিষয় লক্ষ্য করবেন যে আলবেনিয়া নামক দেশে শুধুমাত্র টুরিস্ট ভিসা বর্তমানে চালু রয়েছে। যারা বাংলাদেশ থেকে আলবেনিয়ায় যেতে চাচ্ছেন তাদের জন্য শুধুমাত্র টুরিস্ট ভিসা এভেলেবেল রয়েছে তাই এ বিষয়টি অবশ্যই আপনাকে খেয়াল করতে হবে।

বাংলাদেশের জন্য কোন কোন দেশের ভিসা খোলা আছে আপডেট খবর

বাংলাদেশ থেকে বিভিন্ন দেশের যাওয়ার জন্য অবশ্যই আপনাকে ভিসার মাধ্যমে যেতে হবে। অফিসিয়াল ভিসা পেতে হলে অনেকে অনেক কষ্ট করতে হয় এবং অনেক সময় ব্যয় করতে হয়। এই ভিসা পাওয়ার পরে আপনি ওই দেশে পা রাখার অনুমতি পাবেন যেটা অবশ্যই আপনার জানা আছে।

এখন মনে করুন আপনি এমন এক প্রয়োজন বশত অন্য একটি দেশে যেতে চাচ্ছেন কিন্তু সেখানে আপনার বাংলাদেশী হিসেবে যাওয়ার কোন ভিসা চালু নেই তাহলে আপনি অবশ্যই সেখানে যেতে পারবেন না। তবে এই ক্ষেত্রে কিছু নিয়ম আছে যেমন থার্ড পার্টি ব্যবহার করে সেই দেশে প্রবেশ করা। এখানে বোঝানো হচ্ছে আপনি সরাসরি বাংলাদেশ থেকে ভিসা পাবেন না আপনাকে অন্য দেশে যেতে হবে এবং সেখান থেকে ভিসা করে তারপরে সেই দেশে আপনি প্রবেশ করতে পারবেন।নিচে আমি এমন কিছু দেশের তালিকা দেব যে দেশে আপনি সরাসরি যেতে পারবেন বাংলাদেশ থেকে।

অস্ট্রিয়া 
লিবিয়া 
পোল্যান্ড 
মেক্সিকো 
দুবাই 
নিউজিল্যান্ড 
মালটা 
হাঙ্গেরি 
জার্মানি 
কাতার

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *