মেডিকেল ভিসা করার নিয়ম

মেডিকেল ভিসা করার নিয়ম ২০২৩

সাধারণত মেডিকেল ভিসা মানুষ অনেক বেশি বিপদে পড়ে থাকে। এমন কিছু অসুখ হয় যখন অসুখগুলো দেশের ভেতরে চিকিৎসার মাধ্যমে সুস্থ হয় না তখন মানুষ চেষ্টা করে নিজের আপন জনকে বাঁচানোর সর্বোচ্চ। তারা চেষ্টা করে দেশের বাইরে কোথায় এর থেকে উন্নত মানের চিকিৎসা আছে সেখানে নিয়ে যদি সৃষ্টিকর্তা সেই অসুস্থ ব্যক্তির সুস্থতা দেয় তাহলে সে সেখানে নিয়ে যাবে।

তবে আপনি হুট করে এক দেশ থেকে অন্য দেশে মেডিকেল ভিসার মাধ্যমে যেতে পারবেন না। অথবা আপনি যদি এক দেশ থেকে অন্য দেশে যান তাহলে চিকিৎসার জন্য অবশ্যই মেডিকেল ভিসার মাধ্যমে যেতে হবে তার কারণ হলো মেডিকেল ভিসা ছাড়া আপনি কোনভাবে সেখানে চিকিৎসা সেবা গ্রহণ করতে পারবেন না। এই বিষয়গুলো যখন আপনি বুঝবেন তখন অবশ্যই ধৈর্য সহকারে আমাদের এই আর্টিকেল পড়বেন যেখান থেকে মেডিসিন ভিসা সংক্রান্ত সকল তথ্য আপনি জানতে পারবেন।

মেডিকেল ভিসা কয় ধরনের হয়ে থাকে

সাধারণত মেডিকেল ভিসা বর্তমানে দুই ধরনের আছে। দুই ধরনের মেডিকেল ভিসার মাধ্যমে আপনি অন্য দেশে যাতে পারবেন। আমরা সাধারণত ইন্ডিয়াকে বেছে নিছি আপনার চিকিৎসা দেশ হিসেবে তার কারণ হলো বাংলাদেশ থেকে সব থেকে বেশি ইন্ডিয়াতে মানুষ চিকিৎসার জন্য যাচ্ছে। তাই ইন্ডিয়াকে চিকিৎসার কেন্দ্র হিসেবে ধরে নিয়ে আমরা এই আর্টিকেল লিখতে বসেছি।

মেডিকেল ভিসা 
মেডিকেল ই ভিসা (অনলাইন ভিসা)

মেডিকেল ভিসার জন্য যোগ্যতা

আপনি যদি মেডিকেল ভিসার জন্য আবেদন করতে চান তাহলে অবশ্যই কিছু যোগ্যতা লাগবে তার কারণ হলো এটা এমন একটি ভিসা যেখানে নিখুঁতভাবে সবকিছু দেখা হয়। মেডিকেল ভিসার জন্য যে যোগ্যতা গুলো প্রয়োজন পড়বে সে যোগ্যতাগুলো আমরা নিজে আপনাদের সংক্ষিপ্ত আকারে জানাচ্ছি।

আবেদনকারী অর্থাৎ যিনি মেডিকেল ভিসার জন্য আবেদন করবেন তার অবশ্যই স্থানীয় দেশের চিকিৎসা কেন্দ্র থেকে চিকিৎসার পরামর্শ নেওয়া উচিত এমন অন্য দেশে যাওয়ার বিশেষজ্ঞ চিকিৎসকের কাছে যাওয়ার সুপারিশ নামা লাগবে।

আবেদনকারীকে অবশ্যই দেখাতে হবে যে তিনি ভারতের প্রতিষ্ঠিত অথবা স্বীকৃত বিশেষ কোন হাসপাতালে চিকিৎসা গ্রহণ করতে চান।

এছাড়াও যিনি আবেদনকারী আছেন তাকে সমালোচনামূলক চিকিৎসা রোগীদের আবেদনকারীদের ভিসার জন্য উচ্চ অগ্রাধিকার দেওয়া হয়। অর্থাৎ এখানে রোগ যেগুলো খুবই ক্রিটিকাল হতে পারে সেটা ব্লাড ক্যান্সার হতে পারে সেটা ব্রেন টিউমার এ ধরনের জিনিস যদি কমেন্ট করা থাকে তাহলে সেটার জন্য অগ্রাধিকার দেওয়া হয় বেশি।

আবেদনকারীর জন্য আরেকটি শর্ত হলো তিনি অবশ্যই ফেরত টিকিট সঙ্গে নিয়ে যাবেন তার কারণ হলো স্থায়ীভাবে তার খরচ এর একটি ধারণা পাওয়া।

মেডিকেল ভিসার ক্ষেত্রে আবেদনের বিভিন্ন ধাপ

আপনি মেডিকেল ভিসার জন্য আবেদন করবেন এবং সেই আবেদনের জন্য যে কয়টি ধাপ আছে আমরা সংক্ষিপ্ত আপার আকারে আপনাদের প্রত্যেকটি ধাপ সম্পর্কে জানাবো। আপনারা ধৈর্য সহকারে আমাদের সঙ্গেই থাকুন এবং এখান থেকে জানুন মেডিকেল ভিসার জন্য কয়টি ধাপ অতিক্রম করতে হবে।

সবার প্রথমে আপনাকে ভিসার জন্য আবেদন ফরম পূরণ করতে হবে যেটা আপনি অনলাইনের মাধ্যমে সংগ্রহ করতে পারেন।

ফরম পূরণের ক্ষেত্রে অবশ্যই আপনাকে সঠিক তথ্য দিয়ে ফরম পূরণ করতে হবে এবং ফরম পূরণ করার পর আবেদন করার এই প্রিন্ট কপি সংগ্রহ করতে হবে।

আপনার চিকিৎসার যে তালিকা আছে সেই তালিকার নথিগুলো অবশ্যই সংযুক্ত করতে হবে এখানে এবং সব নথিগুলো সংগ্রহ করতে হবে।

এবারে যিনি আবেদনকারী আছেন তিনি তার দেশের নিকটবর্তী ভারতের দূতাবাস পরিদর্শন করতে হবে অর্থাৎ ভারত দূতাবাসে উপস্থিত হয়ে ভিসার সংক্রান্ত কাগজ পাতি জমা দিতে হবে।

এরপরে নথি বরাবর আবেদন ফরম জমা দিতে হবে।

আবেদনকারীকে অনুমোদনের জন্য তিন সপ্তাহ পর্যন্ত অপেক্ষা করতে হবে এটা সর্বনিম্ন সমান

ভিসা অনুমোদন হলে ভ্রমণ তারিখ নির্ধারণ করা যেতে পারে।

ভিসা বিমানবন্দরে আগমনের পরে স্টাম্প করা হয় অর্থাৎ আপনি যখন বিমানবন্দরে যাবেন তখন ভিসাতে স্টাম্প লাগানো হবে।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *