নির্বাহী ম্যাজিস্ট্রেট এর বেতন কত

নির্বাহী ম্যাজিস্ট্রেট এর বেতন কত

আমরা সাধারণত সবসময় লক্ষ্য করেছি যে বাংলাদেশের প্রথম শ্রেণী যারা কর্মকর্তা রয়েছেন তাদের বেতন স্কেলের সর্বোচ্চ স্কেল গুলো প্রদান করা হয়। তবে এই ধারণা থাকা পরেও আমরা সঠিকভাবে জানি না কোন কর্মচারী কর্মকর্তার বেতন কত টাকা হতে পারে। আজকে আমরা আপনাদের নির্বাহী ম্যাজিস্ট্রেটের বেতন সম্পর্কে এমন কিছু তথ্য দেব যে তথ্যগুলো দেখার পরে অবশ্যই আপনাদের চিন্তাভাবনার পরিবর্তন হবে।

যারা নিজেকে ভবিষ্যতে দীর্ঘই ম্যাজিস্ট্রেট বানানোর লক্ষ্যে বর্তমানে ব্যস্ত আছেন তারা অবশ্যই এই তথ্যটি পাওয়ার পরে অনেক বেশি খুশি হবেন। কারণ যারা নির্ভার ম্যাজিস্ট্রেট হওয়ার যোগ্যতা রাখেন তাদের অবশ্যই এই বেতন কাঠামো অনুযায়ী বেতন প্রদান করা হবে যেটা তার জন্য অনেক ভালো একটি দিক। সবমিলে অবশ্যই এই বিষয় সম্পর্কে যদি আপনি অবগত হতে পারেন তাহলে অবশ্যই ভবিষ্যতে আপনার কাজে লাগতে পারে।

নির্বাহী ম্যাজিস্ট্রেট কি বিসিএস ক্যাডার

অনেকে অনেক সময় জানতে চায় একজন নির্বাহী ম্যাজিস্ট্রেট কি বিসিএস ক্যাডার কিনা। তাদের প্রশ্নের উত্তর সরাসরি দিতে যাচ্ছে এবং আমরা তাদের জানাতে চাচ্ছি যে তারা বাংলাদেশের যে প্রশাসনিক ক্যাডার আছে সেই প্রশাসনের ক্যাডারের মধ্যে একজন। অর্থাৎ নির্বাহী ম্যাজিস্ট্রেট হতে হলে একজন ব্যক্তিকে অবশ্যই প্রশাসনিক বিসিএস ক্যাডার হতে হবে তারপরে তিনি নির্বাহী ম্যাজিস্ট্রেট হতে পারবেন।

ম্যাজিস্ট্রেট নামে বিসিএস এর কোন ক্যাডার নেই তবে বিসিএস প্রশাসনে যারা নিয়োগ পান তারা প্রশাসনের সহকারী কমিশনার হিসেবে জয়েন করেন। প্রশাসনিক কাজ তাদের মূল কাজ এবং তাদের পদবী হলো সহকারী কমিশনার । তবে একটি ধারা আছে এবং সেই ধারা অনুযায়ী সরকার চাইলে প্রশাসন ক্যাডারের কর্মকর্তাদেরকে সীমিত আকারে ম্যাজিস্ট্রেট ক্ষমতা অর্পণ করতে পারেন এবং তাদেরকে তখন বলা হয় নির্বাহী ম্যাজিস্ট্রেট।

একজন নির্বাহী ম্যাজিস্ট্রেট কত গ্রেডে বেতন পান

একজন নির্বাহী ম্যাজিস্ট্রেট বাংলাদেশের যে বেতন গ্রেড আছে সেই গ্রেড অনুযায়ী ষষ্ঠ গ্রেডে বেতন পান। অবশ্যই নির্ভয় ম্যাজিস্ট্রেট হচ্ছে প্রথম শ্রেণীর কর্মকর্তা তাই তিনি তার সর্বোচ্চ সুযোগ সুবিধা উপভোগ করতে পারবেন। একজন নির্বাহী ম্যাজিস্ট্রেট এর বেতন গ্রেড হচ্ছে ষষ্ঠ এবং তার বেতন শুরু হবে ষষ্ঠ গ্রেড থেকে।

২০১৫ সালে যে নতুন গ্রে ড জারি করা হয়েছিল তারপর দেশ ষষ্ঠ গ্রেড অত্যন্ত উপরের দিকে রয়েছে এবং এখানে বেতন কাঠামো অত্যন্ত ভালো এর পাশাপাশি সুযোগ সুবিধা। আমরা আপনাদের বিস্তারিত নিচে জানানোর চেষ্টা করছি।

একজন নির্বাহী ম্যাজিস্ট্রেটের মূল বেতন কত

যিনি একজন নির্বাহী ম্যাজিস্ট্রেট হিসেবে কর্মরত আছেন তার অবশ্যই বেশ কিছু দায়িত্ব আছে। তবে নির্বাহী ম্যাজিস্ট্রেটের পদ স্বল্প সময়ের জন্য দীর্ঘস্থায়ী কোন পদ এটা নয়। বিভিন্ন সময় বিভিন্ন প্রধানমন্ত্রী মাধ্যমে তাকে এই পথ থেকে অব্যাহতি দেওয়া হয়। বিভিন্ন জরুরী প্রয়োজনে এবং বিভিন্ন জরুরি দরকারে নির্বাহী ম্যাজিস্ট্রেট নিয়োগ প্রদান করা হয় এবং তাদের অবশ্যই একটি বেতন কাঠামোতে বেতন দেওয়া হয়ে থাকে।

আমরা উপরে আপনাদের জানিয়েছি যে নির্বাহী ম্যাজিস্ট্রেটের বেতন শুরু হচ্ছে ষষ্ঠ গ্রেড থেকে যার বেসিক নির্ধারণ করা হয়েছে ৩৫ হাজার ৫০০ টাকা। তবে যিনি বিসিএস এর মাধ্যমে সরকারি কমিশনার হিসেবে নিয়োগ প্রাপ্ত হন তার বেতন স্কেল শুরু হবে নবম গ্রেড থেকে যার বেসিক নির্ধারণ করা হয়েছে ২২ হাজার টাকা।

আমরা আমাদের এই ওয়েবসাইটে কোন গ্রেডের বেতন কত টাকা সে সম্পর্কে আপনাদের অবশ্যই ধারনা দিয়েছি আশা করছি আপনারা সেখান থেকে সঠিক ধারণাটি জানতে পেরেছেন। এই নির্বাহী ম্যাজিস্ট্রেটরা ষষ্ঠ গ্রেডে বেতন পাবে ৩৫ হাজার ৫০০ টাকা থেকে শুরু করে ৬৭ হাজার ১০ টাকা পর্যন্ত।

আশা করছি নির্বাহী ম্যাজিস্ট্রেট এর বেতন সম্পর্কে এবং বেতন কাঠামো সম্পর্কে আপনাদের কাছে আর কোন প্রশ্ন জমা নেই। যদি প্রশ্ন থেকেও থাকে তাহলে অবশ্যই কমেন্ট বক্সে কমেন্ট করবেন যার মাধ্যমে আমরা আপনাদের প্রশ্ন সম্পর্কে অবগত হতে পারব এবং আপনাদের চাহিদা অনুযায়ী নতুন আর্টিকেল নিয়ে আসতে পারবো।

 

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *