১০ গ্রেড এর মোট বেতন কত - সাকুল্যে বেতন কত

১০ গ্রেড এর মোট বেতন কত – সাকুল্যে বেতন কত ২০২৩

সকল সরকারি কর্মচারী কর্মকর্তাদের জন্য সরকারিভাবে একটি গ্রেড নির্ধারণ করা আছে এবং সেই গ্রেড অনুযায়ী একজন সরকারি কর্মচারী কর্মকর্তা বেতন পেয়ে থাকেন। যাদের এই তথ্যগুলো মাথায় নিয়ে অথবা যারা সরকারি চাকরির পেছনে ছোটাছুটি করছেন তাদের দৃষ্টি আকর্ষণ করছি। আপনি কি জানেন আপনি যেই পদের জন্য আবেদন করছেন সেই পদে কত টাকা বেতন প্রদান করা হবে?

আপনার যদি জানা না থাকে তাহলে অবশ্যই আমরা আপনাদের সাহায্য করতে পারি এবং জানাতে পারি আপনি কোন পদে কত টাকা বেতন পাবেন। আজকে আমরা কথা বলব দশম গ্রেড নিয়ে যেটা অত্যন্ত সম্মানী একটি গ্রেড যেখানে দ্বিতীয় শ্রেণীর কর্মকর্তারা চাকরি করে। তাহলে চলেন কথা না বাড়িয়ে এই দশম গ্রে সম্পর্কে আরো তথ্য জানিয়ে এবং জানি কত টাকা বেতন প্রদান করা হয়।

১০ গ্রেড এর বেতন প্রাপ্ত কর্মচারীরা কোন শ্রেণীর কর্মকর্তা

আমরা সকলে জানি যে সরকারি কর্মকর্তাদের মধ্যে চারটি শ্রেণি রয়েছে এবং সেই চারটি শ্রেণীর প্রত্যেকটি আলাদা আলাদা। এখানে সকলের শিক্ষাগত যোগ্যতা অনুযায়ী শ্রেণীগুলোকে ভাগ করা হয়েছে এবং সেই চারটি শ্রেণিগুলোর মধ্যে দ্বিতীয় শ্রেণী হচ্ছে দশম গ্রেড এর বেতন প্রাপ্ত কর্মচারীরা।

২০ গ্রেড এর মধ্যে প্রথম থেকে নবম পর্যন্ত প্রথম শ্রেণি। এবং ১০ নাম্বার গ্রেট হচ্ছে একমাত্র দ্বিতীয় শ্রেণীর কর্মচারীদের বেতন গ্রেড। এই শ্রেণি অনুযায়ী একজন কর্মকর্তা দ্বিতীয় শ্রেণীর কর্মকর্তা এবং যারা দশম গ্রেড বেতন পান তারা হচ্ছেন দ্বিতীয় শ্রেণীর কর্মকর্তা। আশা করছি আপনারা বিষয়টা ক্লিয়ার ভাবে বুঝতে পেরেছেন।

১০ গ্রেডের কর্মকর্তাদের সর্বসাকুল্যে বেতন কত টাকা 2023

২০১৫-২০১৬ সালে একটি নতুন গেজেট প্রকাশ করা হয় এবং সেই গ্যাজেট অনুযায়ী বর্তমানে বেতন দেওয়া হচ্ছে। এই গেজেটে একটি পে স্কেল যুক্ত করা হয় যেখানে প্রত্যেকটি কর্মচারী এবং কর্মকর্তাদের বেতন প্রায় ডবল করা হয়েছিল। সেই বেতন কাঠামো অনুযায়ী আগে বা পূর্বের স্কেল অনুযায়ী ১০ গ্রেডে একজন কর্মচারীর বেতন ছিল সর্বনিম্ন আট হাজার টাকা। কিন্তু বর্তমানে সেটা পরিবর্তন হয়েছে এবং কতটা পরিবর্তন হয়েছে সেটা নিচের অংশে আপনারা জানতে পারবেন।

২০২৩ সালে একজন কর্মকর্তা যারা ১০ গ্রেডে বেতন পাচ্ছেন তাদের সর্বনিম্ন বেতন হবে ১৬০০০ টাকা। যেহেতু দ্বিতীয় শ্রেণীর কর্মকর্তা তাই তাদের বেতনের পরিমাণ একটু বেশি এবং এই বেতনের সঙ্গে তারা আনুষাঙ্গিক আরো অন্যান্য ভাতা এবং সুযোগ-সুবিধা পাবেন। তাদের পরবর্তী ইনক্রিমেন্ট যুক্ত হওয়ার সঙ্গে সঙ্গে তাদের বেতন বেড়ে দাঁড়িয়েবে 16800 টাকা। এর পরবর্তী ধাপে নতুন একটি ইনক্রিমেন্ট যুক্ত হলে তাদের বেতন হবে ১৭৬৪০ টাকা।

এর পরবর্তী ধাপে ইনক্রিমেন্ট বৃদ্ধি পেলে বেতন হবে ১৮ হাজার ৫৩০ টাকা এবং তার পরবর্তীতে বেতন হবে 19460 টাকা। নতুন একটি ইনক্রিমেন্ট যুক্ত হওয়ার সঙ্গে সঙ্গে তার বেতন বেড়ে দাঁড়াবে ২০ হাজার ৪৪০ টাকা। এরপরে হবে ২১৪৭০ টাকা এবং তারপরে হবে ২২ হাজার ৫৫০ টাকা। এর পরবর্তী ধাপে তার বেতন হবে 23680 টাকা এবং তার পরবর্তীতে হবে ২৪ হাজার ৮৭০ টাকা।

১০ গ্রেডের বেতন প্রাপ্ত কর্মচারীদের যদি নতুন একটা ইনক্রিমেন্ট যুক্ত হয় তাহলে তাদের বেতন হবে ২৬ হাজার ১২০ এবং পরবর্তী ধাপে তাদের বেতন হবে 27 হাজার 430। এর পরবর্তীতে তাদের বেতন হবে ১৮৮১০ এবং তার পরে হবে ৩০২৬০। শেষের দিকে আরো বেশি ইনক্রিমেন্ট যুক্ত হবে যেখানে ৩১ হাজার ৭৮০ এবং পরবর্তীতে ৩৩ হাজার ৩৭০ টাকা বেতন হবে। এছাড়াও আরো ইনক্রিমেন্ট যুক্ত হলে ৩৫ হাজার ৪০ টাকা এবং আরেকটি ইনক্রিমেন্টের ৩৬ হাজার ৮০০ টাকা হবে।

10 গ্রেডের বেতন প্রাপ্ত কর্মচারীরা তার সম্পূর্ণ চাকরি জীবনে ১৮ টি ইনক্রিমেন্ট পাবেন এবং সর্বশেষ ইনক্রিমেন্ট পাওয়ার পরে তার বেতন অর্থাৎ মূল বেতন হবে 38 হাজার 640 টাকা।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *