ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানের বেতন কত ২০২২

ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানের বেতন কত ২০২৩

আমরা যারা ইউনিয়নে বসবাস করি তাদের অবশ্যই জানা আছে যে প্রতি পাঁচ বছর অন্তর অন্তর এই ইউনিয়নের প্রতিনিধির নির্বাচন হয় যেটাকে বলা হয় ইউনিয়ন পরিষদ নির্বাচন। এই নির্বাচনে যোগ্য প্রার্থী নির্বাচিত হয়ে থাকে যাদের মধ্যে একজন হয়ে থাকেন চেয়ারম্যান এবং আরেকজন হয়ে থাকেন ইউনিয়ন পরিষদের মেম্বার। এছাড়া বর্তমান মহিলাদের জন্য যে সংরক্ষিত আসন আছে সেটাতে ইউনিয়ন পরিষদের মহিলা মেম্বার হিসেবে একজন নির্বাচিত হন।

সবমিলে তারা হচ্ছে সেই ইউনিয়ন পরিষদের প্রতিনিধি এবং যেকোনো ধরনের সমস্যা সমাধানে তারা সব সময় বদ্ধপরিকর। ইউনিয়ন পরিষদে যদি কোন সমস্যা হয় বা ইউনিয়নের মধ্যে কোন ঝামেলা হয় তাহলে সকলেই চেয়ারম্যানের কাছে গিয়ে নালিশ করে বা বিচার দাবি করে। শুধুমাত্র যে পরিষদের চেয়ারম্যানের বিচার সালিশ করা কাজ এমন নাই তার আরো অনেক প্রশাসনিক কাজ আছে যেগুলো তাকে করতে হয়। ইউনিয়ন পরিষদের এই গুরুত্বপূর্ণ ব্যক্তির বেতন সম্পর্কে অনেকে জানতে চান। তাইতো আপনাদের জন্য আজকে নিয়ে এলাম ইউনিয়ন পরিষদ চেয়ারম্যানের বেতন ২০২৩ সম্পর্কে খুব সুন্দর একটি তথ্য।

ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান এর মাসিক বেতন কত দেখে নিন

আমরা আপনাদের এখন জানাতে চলেছে ইউনিয়ন পরিষদ এর চেয়ারম্যান এর মাসিক বেতন সম্পর্কে সঠিক তথ্য। আমরা আপনাদের এমন একটি যুক্তি দিব যে যুক্তির মাধ্যমে আপনারা সঠিক তথ্য সম্পর্কে অবগত হতে পারবেন। 2017 সালের ১০ জানুয়ারি বাংলা নিউজ 24 এর অফিশিয়াল ওয়েব পেজে একটি প্রতিবেদন প্রকাশ করা হয়।

সেই প্রতিবেদন থেকে আমরা সকলে অবগত হয়েছি যে সেখানে উল্লেখ করা হয়েছে স্থানীয় সরকার বিভাগের অধীনে পাঁচটি স্তরের জনপ্রতিনিধিদের মাসিক সম্মানে ভাতা বাড়ানো হয়েছে এটা সরকার ঘোষণা করেছে। এখন অনেকেই জানতে চান যে এই পাঁচটি স্তরের মধ্যে ইউনিয়ন পরিষদ আছে কিনা। তাদের প্রশ্নের উত্তরে আমি বলব হ্যাঁ অবশ্যই এখানে ইউনিয়ন পরিষদ আছে।

তবে এখানে আরো উল্লেখ্য যে ২০১৬ সালের ১ জুলাই থেকে এই সিদ্ধান্ত কার্যকর হয়েছে। আচ্ছা ২০১৬ সালের ১ জুলাই থেকে বর্তমান ২০২৩ সাল পর্যন্ত সেই একই বেতন স্কেল বা নিয়ম মেনে সকল ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান এবং মেম্বারকে বেতন প্রদান করা হচ্ছে।

একজন ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান এর বেতন কত টাকা বর্তমানে

আমরা আপনাদের যদি সহজ ভাষায় জানায় তাহলে একজন ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান অর্থাৎ ইউপি চেয়ারম্যানের সম্মানের ক্ষেত্রে দুইটি অংশ আছে। একটি অংশ হচ্ছে যেটা সরকার প্রদান করে আরেকটি অংশ হচ্ছে যেটা ইউনিয়ন পরিষদ থেকে তাকে দেওয়া হয়।

সরকার কর্তৃক একজন ইউপি চেয়ারম্যান যে সম্মানী পান সেটা হচ্ছে মাসিক ৩৬০০ টাকা। এবং ইউনিয়ন পরিষদ থেকে তিনি যে মাসিক সম্মানী পান সেটা হচ্ছে ৪৪০০ টাকা। এই দুইটা মিলিয়ে সর্বমোট তিনি মাসিক সম্মানি পান ৮ হাজার টাকার মত। তবে এর সঙ্গে আরও যে সুযোগ-সুবিধা এবং ভাতা আছে সেগুলো তো রয়েছেই এটা মূলত মূল বেতনের কথা উল্লেখ করা হয়েছে। আশা করছি আপনারা উপরের অংশ থেকে সঠিক ভাবে ধারণা পেতে পেয়েছেন একজন ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান এর ২০২৩ সালে মূল বেতন কত।

ইউনিয়ন পরিষদ সদস্যদের বেতন কত

অনেকের মধ্যে এমন ধারণা আছে যে ইউনিয়ন পরিষদের যে অন্যান্য সদস্য আছে তাদের মধ্যে মহিলা সদস্য এবং পুরুষ সদস্যের বেতনের তফাৎ আছে। তবে এটা সম্পূর্ণ ভুল ধারণা আমরা এখন আপনাদের জানাবো মহিলা মেম্বার এবং পুরুষ মেম্বার উভয়ে কত টাকা বেতন পান।

যারা ইউনিয়ন পরিষদের সদস্য আছেন অর্থাৎ ইউনিয়ন পরিষদের মেম্বার তাদের জন্য সরকারি অংশ থেকে প্রদান করা হয় ২৩৭৫ টাকা এবং ইউপি অংশ থেকে তারা পান ২৬২৫ টাকা। মোট হিসাব করলে পাঁচ হাজার টাকা পায় যেটা পুরুষ মেম্বার এবং মহিলা মেম্বার উভয়ে পেয়ে থাকেন। এবং এর সঙ্গে আরও আনুষাঙ্গিক ভাতা ও সুযোগ সুবিধা তো আছেই।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *