কাতার এয়ারলাইন্স টিকিট চেক করার পদ্ধতি

কাতার এয়ারলাইন্স টিকিট চেক করার পদ্ধতি ২০২৩

আপনারা যারা কাতারে নিয়মিত যাতায়াত করেন অথবা যারা কাতারে প্রথমবারের জন্য যাচ্ছেন তাদের কাছে আজকের এই তথ্যগুলো বেশ গুরুত্বপূর্ণ। আপনি আপনার প্লেনের টিকিট এর স্ট্যাটাস চেক করতে চাচ্ছেন কিন্তু বুঝতে পারছেন না কিভাবে চেক করবেন তাহলে আমরা আপনাদের সমাধান দিতে পারি। আপনি কাতার যেতে চাইলে অবশ্যই আপনাকে প্লেনে যেতে হবে এবং সেটা একটি বৈধ পদ্ধতি।

আজকের সম্পূর্ণ আর্টিকেল জুড়ে আমরা আলোচনা করব কাতার এয়ারলাইন্সের টিকিট চেক করা সম্পূর্ণ অনলাইন পদ্ধতি। আমাদের মূল লক্ষ্যই হচ্ছে অনলাইনের সুফল গুলো সকলের দ্বারপ্রান্তে পৌঁছে দেওয়া এতে করে এমন কেউ থাকবে না যারা অনলাইনের মাধ্যমে কোন কিছু অজানা রাখবে। তাই অবশ্যই আপনারা চাইলে আমাদের এখান থেকে জেনে নিতে পারেন কাতার এয়ারলাইন্সের টিকিট চেক করতে হয় কিভাবে।

কাতার এয়ারলাইন্স

কাতার এয়ারলাইন্সের টিকিট চেক সম্পর্কে বলতে গেলে সবার আগে আপনাদের কাতার এয়ারলাইন্স সম্পর্কে কিছু কথা না বললেই নয়। কাতার এয়ারলাইন্স মূলত কাতারের রাষ্ট্রীয় একটি প্রতিষ্ঠান এবং এটি হচ্ছে বিমান সেবা দানকারী প্রতিষ্ঠান। এটি রাষ্ট্রীয়ভাবে পরিচালিত হয় এবং এই এয়ারলাইন্সে যারা যাতায়াত করে তারা বলতে পারবে এই এয়ারলাইন্সে যাতায়াত করা কতটা ভালো মানের যাতায়াত অভিজ্ঞতা দিতে পারে।

কাতার এয়ারলাইন্স শুধুমাত্র বাংলাদেশের সার্ভিস দেয় এমনটি নয়। কাতার এয়ারলাইন্স সারাবিশ্বে বহু বড় বড় দেশ গুলোতে তাদের সেবা প্রদান করে আসছে এবং প্রতিদিন হাজার হাজার ফ্লাইট উঠানামা করছে এই কাতার এয়ারলাইন্সের। আপনি যদি কাতার এয়ারলাইন্সে বিভিন্ন জায়গাতে ভ্রমণ করতে চান তাহলে নিশ্চিন্তেই করতে পারবেন।

কাতার এয়ারলাইন্স টিকিট চেক পদ্ধতি

যেহেতু আজকে আমরা আলোচনা করতে চেয়েছি কাতার এয়ারলাইন্সের টিকিট চেক করার পদ্ধতি তাহলে আমরা অবশ্যই কথা না বাড়িয়ে সেই মূল আলোচনার দিকে চলে যায়। চলুন ধাপে ধাপে জেনে নিই কিভাবে কাতার এয়ারলাইন্সের টিকিট চেক করতে পারবেন এবং আপনার টিকিট বুকিং নিশ্চিত হয়েছে কিনা সেটা জানতে পারবেন।

প্রথম ধাপ

আপনারা যারা কাতার এয়ারলাইন্সের টিকিট চেক করতে চাচ্ছেন তাদের সর্বপ্রথম একটি এন্ড্রয়েড স্মার্টফোন ব্যবহার করতে হবে এবং কাতার এয়ারলাইনসের অফিসিয়াল ওয়েবসাইটে প্রবেশ করতে হবে। আপনারা অফিশিয়াল ওয়েবসাইটে প্রবেশ করতে আমাদের দেখানো Qatar Airlines লিংক এর উপর ক্লিক করে সেখান থেকে অফিশিয়াল ওয়েবসাইটে প্রবেশ করবেন।

দ্বিতীয় ধাপ

এরপরে আপনি সেখানে প্রবেশ করার পরে দেখতে পাবেন স্ট্যাটাস চেক নামক একটি অপশন রয়েছে। টিকিট স্ট্যাটাস চেক নামক অপশনের ওপর আপনাকে ক্লিক করতে হবে।

তৃতীয় ধাপ

একটি মেনু বার দেখতে পাবেন সেই মেনু বারের ওপর আপনাকে ক্লিক করতে হবে এবং সেখানে মাই ট্রিপ্স নামক একটি অপশন রয়েছে সেই অপশনের ওপর আপনাকে ক্লিক করতে হবে।

চতুর্থ ধাপ

টিকিট কাটার সময় অবশ্যই আপনাকে একটি বুকিং রেফারেন্স নাম্বার দেওয়া হয়েছে যেটাকে PNR নাম্বারও বলা হয় সেই PNR নাম্বার এখানে বসাতে হবে।

পঞ্চম ধাপ

এরপরে টিকিট কাটার সময় যে নাম দেওয়া হয়েছে সেই লাস্ট নাম এখানে বসাতে হবে। দেখবেন সবকিছু সঠিক থাকলে একটি অপশন আসবে যেটা Retrieve Booking নামে সেই বাটনের উপর আপনাকে ক্লিক করতে হবে।

এরপরে আপনি আপনার টিকেটের বিস্তারিত তথ্য পেয়ে যাবেন আপনি চাইলে সেখানে ডাউনলোড অপশন এর উপর ক্লিক করে সেটা প্রিন্ট করে সংগ্রহ করে রাখতে পারেন আপনারা যাত্রার জন্য।

ঘরে বসে অনলাইনে কাতার এয়ারলাইন্স টিকিট কাটার নিয়ম

আমরা টিকিট চেক করার পাশাপাশি আপনাদের কাতার এয়ারলাইন্সের টিকিট অনলাইনে কিভাবে কাটতে হয় সে সম্পর্কে তথ্য দিতে আগ্রহী। তবে এই আর্টিকেল এর মধ্যে আমরা এই তথ্যটি আপনাদের দিতে পারছি না তার কারণ হলো আর্টিকেল বেশ বড় হয়ে যাবে যেটা আপনাদের জন্য বিরক্তির কারণ হবে।

টিকিট কাটার সম্পূর্ণ তথ্য জানতে আমাদের সঙ্গে থাকুন এবং নিয়মিত আমাদের ওয়েবসাইট ভিজিট করুন এবং টিকেট চেক করার সম্পর্কে কোন তথ্য জানার থাকলে অবশ্যই কমেন্ট বক্সে কমেন্ট করবেন যার মাধ্যমে আমরা এই সম্পর্কে অবগত হতে পারব।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *