পাসপোর্ট চেক ইন অনলাইন বাংলাদেশ

পাসপোর্ট চেক ইন অনলাইন বাংলাদেশ ২০২৩

অনলাইনের যুগে আপনি অনেক কিছুই ঘরে বসে নিজে নিজেই করতে পারবেন যেটা অতীতে সম্ভব ছিল না। আজকে যেমন পাসপোর্ট চেক করার পদ্ধতি অনলাইনের মাধ্যমে আমরা আপনাদের জানাবো। তবে এই বিষয়ে অনেকের ভিন্ন মত আছে তারা মনে করে অনলাইনের মাধ্যমে সঠিকভাবে পাসপোর্ট এর স্ট্যাটাস চেক করা যায় না।

কিন্তু তাদের এই ভুল ধারণা ভেঙ্গে দিতে মূলত আজকের এই আলোচনায় এবং যেখান থেকে আপনারা জানতে পারবেন পাসপোর্ট নাম্বার দিয়ে কিভাবে পাসপোর্ট চেক করা যায়। এ পাশাপাশি আমরা আপনাদের পাসপোর্ট অনলাইন এর মাধ্যমে চেক করার বেশ কয়েকটি সুবিধা জানাবো যেগুলো আপনারা আগে উপভোগ করতে পারতেন না। সব মিলিয়ে চলুন আমরা আর অপেক্ষা না করে আপনাদের সরাসরি মূল আলোচনার দিকে নিয়ে যায়।

পাসপোর্ট চেক কিভাবে করবেন অনলাইনে

সাধারণত অনেকেই প্রশ্ন করে থাকেন অনলাইনের মাধ্যমে পাসপোর্ট কিভাবে চেক করা যায়। সাধারণত অনলাইনের মাধ্যমে খুব একটি সহজ পদ্ধতি আছে যে পদ্ধতি অবলম্বন করে আপনি পাসপোর্ট চেক করতে পারবেন। আপনি পাসপোর্ট অফিসে পাসপোর্ট এর কাগজপত্র এবং আবেদন জমা দেওয়ার পরে অবশ্য এটা চেক করা উচিত।

আজকে আমরা আপনাদের সেই চেক করার পদ্ধতির সম্পূর্ণ জানানোর চেষ্টা করব। সবার প্রথমে আপনাকে আপনার মোবাইল অথবা কম্পিউটার ব্যবহার করতে অনুরোধ করছি এবং সেখানে ইন্টারনেট কানেকশন অন করতে বলছি। www.epassport.gov.bd এই অফিসিয়াল ওয়েব সাইটে আপনাকে প্রবেশ করতে হবে যেটা বাংলাদেশের ই পাসপোর্ট এর অফিসিয়াল ওয়েবসাইট।

সেই ওয়েবসাইটে প্রবেশ করে আপনি সেখানে মেনু বার দেখতে পাবেন এবং মেনু বাড়ে ক্লিক করলেই আপনাকে সেখানে পাসপোর্ট চেক করার অপশনটি দেখা যাবে। check status অপশনটি কি আপনাকে ক্লিক করতে হবে।

এরপরে দেখবেন সেখানে নতুন কি পেজ ওপেন হয়ে যাবে এবং সেখানে পেজে অ্যাপ্লিকেন্ট আইডি এবং জন্মতারিখ বা পাসপোর্ট নাম্বার দিয়ে পাসপোর্ট চেক করতে পারবেন। applicant ID number বলতে আপনি পাসপোর্ট আবেদনের সময় যে আইডি নাম্বার পেয়েছিলেন সেটাকে বোঝানো হয়েছে।

এরপরে পাসপোর্টে আপনি যে জন্ম তারিখ দিয়েছেন সেটা যত স্থানে আপনাকে বসাতে হবে। ক্যাপচা কোড সঠিকভাবে পূরণ করে প্রমাণ করতে হবে যে আপনি মানুষ কোন রোবট নন।

এরপরে স্ট্যাটাস চেক নামক অপশনের উপর ক্লিক করার সঙ্গে সঙ্গে আপনার পাসপোর্ট এর স্ট্যাটাস আপনার ডিভাইসের স্ক্রিনে চলে আসবে। এইভাবে পাসপোর্ট চেক করতে পারবেন।

পাসপোর্ট নাম্বার দিয়ে পাসপোর্ট চেক করার নিয়ম

সাধারণত আমরা উপরে আপনাদের জানিয়ে দিয়েছি পাসপোর্ট নাম্বার দিয়ে কিভাবে পাসপোর্ট চেক করতে হয়। তবে আপনি যদি পাসপোর্ট দিয়ে থাকেন এবং সে পাসপোর্ট আপনার কাছে না আসে তাহলে সেখানে পেন্ডিং অবস্থায় দেখাবে।

এখানে বিভিন্ন কমেন্ট দেওয়া থাকবে যার মাধ্যমে আপনি বুঝতে পারবেন আপনার পাসপোর্ট এর বর্তমান অবস্থা কি।

যদি আপনার পাসপোর্টে কোন ভুল থাকে তাহলে সেখানে সেটা উল্লেখ করা থাকবে এবং আপনাকে জরুরি ভিত্তিতে পাসপোর্ট অফিসে উপস্থিত হয়ে ভুলটা সঠিক করাতে হবে। অনেক ক্ষেত্রে বিভিন্ন অফিসের বিভিন্ন কর্মকর্তার কাছে গিয়ে পাসপোর্ট থেমে থাকে তার কারণ হলো সেই অফিসার অনেক ব্যস্ত। সেখানে আপনার করার কিছুই থাকে না শুধু অপেক্ষা করতে হবে।

আর আপনার পাসপোর্ট যদি সম্পূর্ণ প্রক্রিয়া শেষ করে তাহলে সেখানে উল্লেখ করা থাকবে আপনার পাসপোর্ট হয়ে গেছে সেটা প্রক্রিয়াধীন আছে।

অনলাইনে পাসপোর্ট চেক করার সুবিধা

এখন অনেকেই মনে করেন অনলাইনের মাধ্যমে পেয়ে পাসপোর্ট চেক করার কোন সুবিধা নেই। কিন্তু আপনার যখন ইমার্জেন্সি পাসপোর্ট এর প্রয়োজন পড়ে তখন যদি আপনি অনলাইনের মাধ্যমে পাসপোর্ট চেক করে পাসপোর্ট এর বর্তমান স্ট্যাটাস দেখতে পারেন তাহলে সেটা আপনার জন্য অবশ্যই সুবিধা।

পাসপোর্টে কোন ভুল হয়েছে কিনা অথবা আপনার পাসপোর্ট সঠিক আছে কিনা সেটা জানতেও আপনি অনলাইনের মাধ্যমে পাসপোর্ট চেক করতে পারবেন। তাহলে এই অনলাইনের ফলে আপনি ভুল পাসপোর্ট নিয়ে কখনোই বিদেশে পাড়ি দিবেন না যেটা আপনার জন্য অনেক বেশি উপকারের।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *