মালয়েশিয়ার স্টুডেন্ট ভিসার খরচ ২০২২

মালয়েশিয়ার স্টুডেন্ট ভিসার খরচ ২০২৩

মালয়েশিয়াতে যারা স্টুডেন্ট হিসাবে উচ্চশিক্ষা অর্জনের উদ্দেশ্যে যেতে চাচ্ছে তাদের জন্য সুখবর হলো আমাদের এই আর্টিকেল এর মাধ্যমে তারা সে সম্পর্কে খুঁটিনাটি সকল তথ্য জানতে পারবে। সাধারণত যারা দেশের গণ্ডি পেরিয়ে দেশের বাইরে গিয়ে উচ্চশিক্ষা অর্জন করতে চায় তাদের জন্য মালয়েশিয়া হচ্ছে একটি অন্যতম দেশ। এবং আমার সাথে সকলে একমত হবেন নিজের সন্তানকে সেখান নিয়ে পাঠাতে পারলে অনেক বাবা মায়ের নিশ্চিন্তে থাকতে পারে।

নিজের উজ্জ্বল ভবিষ্যতের জন্য এবং বাবা-মার মুখে হাসি ফোটানোর জন্য অনেক সন্তানই চেষ্টা করে বিভিন্নভাবে স্কলারশিপ অর্জন করতে। যাতে করে তারা মালয়েশিয়ার মতো বড় দেশে উচ্চশিক্ষা অর্জন করতে পারে। তবে যারা স্কলারশিপ গ্রহণ করতে পারে না তারা অনলাইনের মাধ্যমে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে আবেদন করে এবং সেখানে ভর্তি পরীক্ষায় উত্তীর্ণ হলে উচ্চ শিক্ষার জন্য মালয়েশিয়াতে যেতে পারবে।

মালয়েশিয়াতে স্টুডেন্ট ভিসা

মালয়েশিয়াতে উচ্চ শিক্ষার জন্য আবেদন আপনি নিজে থেকেই করতে পারবেন। আপনারা যারা মালয়েশিয়াতে যেতে চাচ্ছেন তাদের প্রধান লক্ষ্য হবে উচ্চশিক্ষা অর্জন এবং এই লক্ষটি আপনারা হয়তো নিজে থেকে ঠিক করবেন। অনেকেই এর মধ্যে প্রশ্ন করে কেন দেশের গণ্ডি পেরিয়ে মালয়েশিয়াতে যেতে হবে উচ্চশিক্ষা অর্জনের জন্য। অবশ্যই উচ্চশিক্ষা অর্জনের জন্য দেশের গণ্ডি পেরিয়ে আপনাকে অন্যান্য দেশে যেতে হবে। তবে আপনি যদি স্টুডেন্ট ভিসার মাধ্যমে যান সেখানে কি কি যোগ্যতা নিয়ে আপনাকে যেতে হবে সে বিষয়ে এখন একটু অবগত করব।

ডিপ্লোমা কোর্স এর জন্য নূন্যতম উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট এর প্রয়োজন পড়বে মালয়েশিয়াতে গিয়ে উচ্চশিক্ষা অর্জনে গণ্য। আপনি যদি আন্ডার গ্রাজুয়েট শিক্ষা গ্রহণ করতে চান তাহলে সেই ক্ষেত্রে ন্যূনতম 12 বছরের পূর্ববর্তন শিক্ষা অর্থাৎ উচ্চমাধ্যমিক সম্মানের শিক্ষার যোগ্যতা আপনাকে অর্জন করতে হবে এবং পোস্ট গ্যাজুয়েট প্রোগ্রামের জন্য নূন্যতম 16 বছরের শিক্ষার যোগ্যতা আপনাকে অর্জন করতে হবে।

যারা সাধারণত ডক্টর পিএইচডি কোর্সের জন্য মালয়েশিয়াতে যেতে চাচ্ছেন তাদের জন্য পোস্ট গ্রাজুয়েট ডিগ্রি এবং ব্যাপক গবেষণালব্ধ অভিজ্ঞতার প্রয়োজন পড়বে যেটা আপনাকে সেখানে দেখাতে হবে। এর পাশাপাশি বর্তমানে মালয়েশিয়াতে যাবার জন্য IELTS স্কোরের বেশি চাহিদা রয়েছে এবং সাধারণত বিশ্ববিদ্যালয়গুলোতে ৬.০ স্কোর চাই।

মালয়েশিয়াতে স্টুডেন্ট ভিসার সময়

মালয়েশিয়াতে যারা স্টুডেন্ট ভিসার মাধ্যমে যেতে চাচ্ছেন তারা কত বছরের ভিসার মাধ্যমে সেখানে যেতে পারবেন তার একটি ধারণা দেওয়ার চেষ্টা করব এই অংশে। যেখানে আপনারা জানতে পারবেন বিভিন্ন কোর্সে উচ্চশিক্ষা অর্জনের জন্য মালয়েশিয়াতে আপনাকে কত বছর থাকতে হবে।

আপনি যদি ডিপ্লোমা কোর্স করতে চান সেখানে ২ থেকে ৩ বছর সময় লাগে অর্থাৎ আপনাকে সেখানে দুই থেকে তিন বছরের ভিসা করতে হবে।

যারা আন্ডারগ্রাজুয়েট কোর্স করতে চায় তাদের ক্ষেত্রে ৩ বছর থেকে ৫ বছর সময় লাগতে পারে সেই ক্ষেত্রে আপনার সর্বোচ্চ ৫ বছরের একটি ভিসা প্রয়োজন পড়বে সেখানে থাকার জন্য।

post graduate যেই সকল ডিগ্রীগুলো রয়েছে সেই ডিগ্রি গুলো অতিক্রম করতে আপনার সর্বোচ্চ ২ বছর সময় লাগতে পারে এবং ডক্টোরাল পিএইচডি ডিগ্রি অর্জনের জন্য আপনার সময় লাগবে তিন বছর থেকে ৫ বছর।

মালয়েশিয়া স্টুডেন্ট ভিসার খরচ

মালয়েশিয়া তে স্টুডেন্ট ভিসার মাধ্যমে যারা যেতে চাচ্ছেন তাদের সেখানে অবস্থান করার খরচ সম্পর্কে আমরা ধারণা না দিতে পারলেও ভিসার খরচ সম্পর্কে ধারণা দেব।

ভিসা প্রসেস করতে আপনার খরচ হবে ১৯৫ ইউএস ডলার। এর সঙ্গে প্রতি বছর থাকার জন্য ভিসা বাবদ আপনাকে ১০০০ ইউএস ডলার যুক্ত করতে হবে।আপনি যদি স্কলারশিপের মাধ্যমে যান তাহলে সম্পূর্ণ খরচ আপনার শিক্ষা প্রতিষ্ঠান বহন করবে। এর সঙ্গে আপনাকে প্রায় ৭০ হাজার টাকা থেকে ৯০ হাজার টাকার মত প্লেন ভাড়া খরচ করতে হবে।

এছাড়াও মালয়েশিয়া তে থাকা অবস্থায় মালয়েশিয়াতে টিউশন ফি থেকে শুরু করে বিশ্ববিদ্যালয়ের ফি প্রদান করতে হয়। ইন্সুরেন্স ফি মেডিকেল ফি ইত্যাদি সেখানে প্রদান করতে হয়। তবে অবশ্যই স্কলারশিপ পাওয়া স্টুডেন্ট এর ক্ষেত্রে বিশেষ ছাড় আছে।

2 thoughts on “মালয়েশিয়ার স্টুডেন্ট ভিসার খরচ ২০২৩”

  1. I’m Sobuj Mahmud & come from Bangladesh.I want to admission Mahsa or Geomatika university of phd in management course.

  2. I’m Sobuj Mahmud & come from Bangladesh.I want to admission Mahsa or Geomatika university of phd in management course.

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *