ইউপি সদস্যদের বেতন কত

ইউপি সদস্যদের বেতন কত ২০২৩

ইউপি সদস্য কারা একথা অনেকেই জানেন না। প্রতি পাঁচ বছর অন্তর অন্তর ইউপি অর্থাৎ ইউনিয়ন পরিষদে নির্বাচন অনুষ্ঠিত হয়। এই ইউনিয়ন পরিষদের প্রত্যেকটি পরিষদের তিনজন করে নির্বাচন করা হয় জনপ্রতিনিধি। এই জনপ্রতিনিধির মধ্যে একজন হচ্ছেন ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান। অপর একজন হচ্ছেন ইউনিয়ন পরিষদের পুরুষ মেম্বার এবং ইউনিয়ন পরিষদের মহিলা মেম্বার।

তবে এখানে ওয়ার্ড ভিত্তিক ভাগ রয়েছে তিনটি ওয়ার্ড মিলে একটি মহিলা মেম্বার এবং প্রত্যেকটি ওয়ার্ডের রয়েছে আলাদা আলাদা পুরুষ মেম্বার। এদের মধ্য থেকেই যিনি চেয়ারম্যান তিনি হচ্ছেন ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান। তবে একটি ইউনিয়নে যে কয়টি ওয়ার্ড আছে প্রত্যেকটি ওয়ার্ড মিলে যারা মহিলা মেম্বার এবং পুরুষ মেম্বার আছেন তাদেরকে বলা হয় ইউনিয়ন পরিষদের সদস্য। সহজ ভাষায় বলতে গেলে একজন ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ছাড়া যারা অন্য জনপ্রতিনিধি নির্বাচন হয় তারাই হচ্ছে ইউনিয়ন পরিষদের সদস্য।

ইউনিয়ন পরিষদের সদস্যদের মাসিক বেতন কত

ইউনিয়ন পরিষদে যারা জনপ্রতিনিধি নির্বাচিত হন এবং যারা সদস্য হিসেবে নির্বাচিত হন তাদের অবশ্যই মাসিক একটি ভাতা প্রদান করা হয়। এই মাসিক ভাতার দুইটি পর্যায় রয়েছে অথবা দুইটি ভাগ রয়েছে।

একটি মাসিক ভাতা তারা পেয়ে থাকেন সরকার কর্তৃক অর্থাৎ সরাসরি সরকার প্রত্যেকটি ইউনিয়ন পরিষদের সদস্যদের এই ভাতা প্রদান করে। একজন ইউনিয়ন পরিষদের সদস্য সরকার এর পক্ষ থেকে প্রতি মাসে ৩৫০০ টাকা ভাতা পেয়ে থাকেন।

অপর একটি ভাগ হচ্ছে ইউনিয়ন পরিষদ থেকেই অর্থাৎ ইউনিয়ন পরিষদের যে ফান্ড আছে সেই ফান্ডে যে টাকা কালেকশন হয় সেই অংশ থেকে তারা একটি মাসিক সম্মানই পেয়ে থাকেন। ইউনিয়ন পরিষদের সকল সদস্যদের ইউনিয়ন পরিষদের ফার্ম থেকে প্রতিমাসের ৪৫০০ টাকা পেয়ে থাকেন।

আমরা যদি সব মিলিয়ে একজন ইউনিয়ন পরিষদের সদস্যদের বেতন ভাতা লক্ষ্য করি তাহলে তার সর্বমোট সম্মানী প্রদান করা হয় 8000 টাকা। আমার কাছে কেন জানিনা এই বেতন বা এই সম্মানে খুবই কম মনে হয় তার কারণ হলো একজন ইউপি সদস্যের অনেক বেশি দায়িত্ব রয়েছে।

জনগণের সবথেকে কাছে যেই জনপ্রতিনিধি না থাকে তারা হচ্ছে ইউপি সদস্য এবং এই ইউপি সদস্যরা সব সময় জনগণের পাশে থাকতে পছন্দ করে। প্রকৃতপক্ষে তারাই জনগণের সঠিক প্রতিনিধি এবং তাদের যদি এত কম সম্মানী প্রদান করা হয় তাহলে সেটা আমার কাছে কোন সম্মানই মনে হয় না।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *