সরকারি কলেজের শিক্ষকদের বেতন কত

সরকারি কলেজের শিক্ষকদের বেতন কত ২০২৩

সরকারি কলেজ দেশের শিক্ষার মান উন্নয়নে সবসময় অবদান রেখে চলেছে। এইতো কয়েক বছর আগের কথা বাংলাদেশ সরকারের অধীনে শিক্ষা মন্ত্রণালয়ের প্রত্যেকটি থানাতে একটি করে নতুন সরকারি কলেজ ঘোষণা করল। যদিও তাদের বেতন কাঠামো এখন পর্যন্ত ঠিক করা হয়নি তারপরও তারা আশায় আছে তারা একদিন সরকারি বেতন কাঠামো অনুযায়ী বেতন পাবেন।

কিন্তু বর্তমানে যে সরকারি কলেজ গুলো সরকারি বেতন কাঠামো অনুযায়ী বেতন পাচ্ছেন তাদের বেতন কত হতে পারে সে সম্পর্কে অনেকের কাছে অনেক ধরনের ধারণা আছে। তবে এই ধারণার ভিড়ে সঠিক ধারণা গুলো বা সঠিক তথ্যগুলো হারিয়ে যাচ্ছে যেটা আজকে আমরা আপনাদের দিতে চলেছি। সাধারণত সরকারি কলেজে চাকরির জন্য আপনার যে যোগ্যতাটির প্রয়োজন হচ্ছে সেটা হচ্ছে আপনাকে শিক্ষা ক্যাডার থেকে বিসিএস ক্যাডার হতে হবে।

অতীতে বিসিএস ক্যাডার এর ঘাটতি দেখার কারণে এখানে নন ক্যাডার হিসেবেও অনেকে কর্মরত আছেন কিন্তু এখন আপনাকে সরকারি কলেজে ঢুকতে হলে অবশ্যই একজন শিক্ষা ক্যাডার হতে হবে। তাহলে কেবল আপনি সরকারি কলেজের একজন শিক্ষক হতে পারবেন এবং এখানে বিভিন্ন পদমর্যাদা অনুযায়ী কত টাকা বেতন সেটা অবশ্যই আমরা নিচে আপনাদের জানাবো।

সরকারি কলেজের অধ্যক্ষের বেতন কত

সরকারি কলেজের অধ্যক্ষের বেতন সম্পর্কে যদি জানতে হয় তাহলে সবার প্রথমে আপনাকে জানতে হবে তিনি কোন শ্রেণীর কর্মকর্তা এবং তার সম্মান কোন শ্রেণীতে রয়েছে। এবং সেই শ্রেণী থেকে তিনি কত নাম্বার গ্রেট এর বেতন পান।

আমি যতটুকু জানি সরকারি কলেজের অধ্যক্ষরা মূলত চতুর্থ গ্রেডে বেতন পেয়ে থাকেন। তাদের মধ্যে কিছু সিনিয়র অধ্যক্ষ আছেন এবং যাদের পারফরম্যান্স একটু ভালো তারা তৃতীয় গ্রেডে পদোন্নতি পায়।এ হিসাবে তারা প্রথম শ্রেণীর কর্মকর্তা এবং জাতীয় শিক্ষা ক্যাডারে তারা ক্যাডার হিসেবে নিযুক্ত আছেন।

এখান থেকে যদি তাদের বেতন কাঠামোর দিকে লক্ষ্য করা যায় তাহলে তাদের বেতন শুরু হবে সর্বনিম্ন ৫৬ হাজার ৫০০ টাকা থেকে। এবং তাদের বেতন বৃদ্ধি পেতে পেতে চাকরির শেষ দিকে বেতন হবে 74 হাজার 400 টাকা। অবশ্যই এটার সঙ্গে বিভিন্ন উৎসব পার্বণের ভাতা ও সুযোগ-সুবিধা তো আছে যেটা একজন সরকারি কলেজের অধ্যক্ষ পেয়ে থাকেন।

একজন সরকারি কলেজের প্রভাষক এর মাসিক বেতন কত টাকা

আপনারা যারা সরকারি কলেজে প্রভাষকের মাসিক বেতন সম্পর্কে ধারণা নিতে চাচ্ছেন তাদের উদ্দেশ্যে বলবো তারা প্রথম শ্রেণীর কর্মকর্তা এবং তারা নবম গ্রেডে বেতন পেয়ে থাকেন। আমাদের নবম গেটের দিকে লক্ষ্য করি তাহলে তাদের মূল বেতন হবে ২২ হাজার টাকা।

২২ হাজার টাকার সঙ্গে তাদের বাসা ভাড়াযুক্ত হবে ১২১০০ টাকা। তবে এখানে কিছু জায়গা আলাদা করা হয়েছে যেমন ঢাকা শহরে পাবেন বারো হাজার একশো টাকা কিন্তু ঢাকা শহর বাদে অন্যান্য জায়গাতে যদি চাকরিরত থাকেন তাহলে চট্টগ্রাম যেমন খুলনা সিলেট বরিশাল এসব জায়গাতে তার বাসা ভাড়া হবে 9900 টাকা।

এছাড়াও চিকিৎসা ভাতা বাবদ ১৫০০ টাকা যুক্ত হবে। সব মিলিয়ে নতুন চাকরিজীবী বা একজন সরকারি কলেজে প্রভাষক যেদিন প্রথম চাকরি করবেন তার প্রথম মাসের বেতন হবে সর্বনিম্ন প্রায় ৩৫ হাজার টাকা এবং সর্বোচ্চ এই বেতন বৃদ্ধি পেয়ে হতে পারে ৬০০০০ টাকার মত।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *