বাংলাদেশ থেকে সিঙ্গাপুরে যেতে কত টাকা লাগে

বাংলাদেশ থেকে সিঙ্গাপুরে যেতে কত টাকা লাগে ২০২৩

অনেকের মনে বারবার একই প্রশ্ন আসে সিঙ্গাপুরে যেতে কত টাকা লাগে। বিশ্বের অন্যতম ব্যস্ত শহর হচ্ছে সিঙ্গাপুর এবং ব্যবসার প্রাণকেন্দ্র হচ্ছে সিঙ্গাপুর। বাংলাদেশ থেকে এই সিঙ্গাপুরে যেতে কত টাকা খরচ হবে এই প্রশ্ন অনেকেই অনেক প্রসঙ্গে করে থাকেন। তবে এই প্রশ্নের সঠিক উত্তর দেওয়া অনেক কষ্টসাধ্য একটি ব্যাপার।

কষ্টের মূলে রয়েছে বিভিন্ন ভিসার খরচ বিভিন্ন ধরনের হয়ে থাকে। বেশিরভাগ ক্ষেত্রে যারা ওয়ার্ক পারমিট ভিসার মাধ্যমে শ্রমিক হিসেবে সিঙ্গাপুরে যেতে চাচ্ছেন তাদের ক্ষেত্রে খরচ এক ধরনের হবে যারা টুরিস্ট হিসাবে যেতে যাচ্ছেন তাদের ক্ষেত্রে খরচ আর এক ধরনের হবে। সবমিলিয়ে আমরা আপনাদের একটু ধারণা দেওয়ার চেষ্টা করব যে ধারণাগুলো আপনারা ভালোভাবে বুঝতে পারলে হয়তো বুঝতে পারবেন সিঙ্গাপুরে যেতে কত টাকা খরচ হবে আপনার।

সিঙ্গাপুরে যাওয়ার বিভিন্ন ধরনের খরচ

সবার প্রথমে এই সিঙ্গাপুরে যাওয়ার খরচ জানতে হলে আপনাকে জানতে হবে কোন কোন ধরনের খরচ আপনাকে করতে হবে। আমরা সকলকেই যে বিষয়টি সবার আগে বলি আপনি সিঙ্গাপুরে যেতে চাইলে নির্ধারণ করুন কোন ভিসার মাধ্যমে আপনি সিঙ্গাপুরে যেতে চাচ্ছেন। কারণ হলো আপনার প্রয়োজন অনুযায়ী ভিসার ধরন পরিবর্তন হবে এবং বিচার ধরন পরিবর্তন হলে খরচের বেশ ভিন্নতা লক্ষ্য করা যাবে।

আপনি শুধু পড়াশোনার উদ্দেশ্যে সিঙ্গাপুরে যাবেন তাহলে অবশ্যই আপনাকে স্টুডেন্ট ভিসা গ্রহণ করতে হবে অথবা আপনার জরুরি ভিত্তিতে মেডিকেল ভিসায় সিঙ্গাপুরে যাওয়ার প্রয়োজন সেই ক্ষেত্রে আপনার খরচটি আলাদা হবে। এইভাবে বিভিন্ন ভিসার জন্য অবশ্যই আপনাকে বিভিন্ন খরচ নির্ধারণ করতে হবে যেটা প্রাথমিক পর্যায়ে আপনাকে নির্বাচন করতে হবে।

এরপরে বিভিন্ন ধরনের খরচের মধ্যে রয়েছে আপনার ভিসা সংক্রান্ত খরচ। ভিসা করতে আপনার ব্যাপক খরচ হবে এবং এটাই হচ্ছে মূল খরচ এবং এই ভিসা ধরণের উপর ভিত্তি করে এই খরচটা নির্বাচন করতে হবে। পাসপোর্ট করাতেও আপনাকে কিছু টাকা খরচ করতে হবে।

এই সম্পূর্ণ খরচ গুলো নির্ভর করবে আপনার এজেন্ট এর উপর অর্থাৎ যার মাধ্যমে আপনি ভিসা সংক্রান্ত সকল কাজ করাচ্ছেন এবং কোম্পানি সঙ্গে চুক্তিবদ্ধ হয়েছেন।সবার শেষে যে খরচটি আপনার মুখ্য হয়ে দাঁড়াবে সেটি হল বাংলাদেশ থেকে সিঙ্গাপুরে যাওয়ার প্লেনের ভাড়া। দুই তিন বছর আগের তুলনায় বর্তমানে বাংলাদেশ থেকে সিঙ্গাপুরে যাওয়ার প্লেনের ভাড়া দুই গুণ থেকে তিনগুণ বৃদ্ধি পেয়েছে।

সিঙ্গাপুরের ভিসার খরচ কত

আপনারা যদি বাংলাদেশ থেকে সিঙ্গাপুরে যেতে চান তাহলে ওয়ার্ক পারমিট ভিসার মাধ্যমে পাঁচ বছর মেয়াদী ভিসাতে আপনি সিঙ্গাপুরে যেতে পারবেন এখানে খরচ হবে 5 লক্ষ টাকা থেকে 6 লক্ষ টাকা।

তবে বর্তমানে এই খরচ এর পরিমাণ বৃদ্ধি পেতে পারে তার কারণ হলো অর্থনৈতিক জটিলতার কারণে গোটা বিশ্বে দ্রব্যমূল্যের দাম বৃদ্ধি পাচ্ছে এবং অন্যান্য খরচ গুলোর দাম বৃদ্ধি পাচ্ছে।

বাংলাদেশ থেকে সিঙ্গাপুর প্লেন ভাড়া কত

অনেকের মনে একটি প্রশ্ন থেকে যায় বাংলাদেশ থেকে সিঙ্গাপুরে যাওয়ার জন্য প্লেনের ভাড়া কত। এটা এমন একটি বিষয় এখানে আপনার ভিসা ধরণের উপর প্লেন ভাড়া নির্ভর করে না আপনার সিট এর শ্রেণীর উপর প্লেন ভাড়া নির্ভর করে।

বাংলাদেশ থেকে সিঙ্গাপুরে যাওয়ার জন্য প্রায় 8 থেকে 10টি এয়ারলাইন্স রয়েছে যেই এয়ারলাইন্সগুলো সেবা প্রদান করছে প্লেনের মাধ্যমে। এ বিমানগুলোতে রয়েছে বিভিন্ন শ্রেণীর আসন বিন্যাস এই আসন বিন্যাসের ধরণের উপর ভিত্তি করে ভাড়া পরিবর্তন হবে।

বর্তমানে আপনি যদি বাংলাদেশ থেকে সিঙ্গাপুরে যেতে চান তাহলে বিভিন্ন এয়ারলাইন্স এবং বিভিন্ন আসন বিন্যাস অনুযায়ী আপনার খরচ হবে 50000 টাকা থেকে ১ লক্ষ ৫৫ হাজার টাকা পর্যন্ত। যে খরচটি গত দুই বছর আগেও এর থেকে প্রায় দুই তৃতীয়াংশ কম ছিল।

যাইহোক বর্তমান পরিস্থিতির কারণে অনেক কিছুই পরিবর্তনশীল তাই এই বিষয়টি খেয়াল রাখবেন এবং সব কিছুর সঠিক তথ্য পেতে আমাদের আপডেট তথ্যগুলো লক্ষ্য রাখবেন।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *