পাসপোর্ট অফিস কবে খুলবে ২০২২

পাসপোর্ট অফিস কবে খুলবে ২০২৩

আন্তর্জাতিক পর্যায়ে দেশের বাইরে যাওয়ার জন্য সবথেকে মূল্যবান যে কাগজ সেটি হচ্ছে পাসপোর্ট। আর এই পাসপোর্ট করার সময় আপনাকে অনেক বেশি সময় এবং অনেক বেশি পরিশ্রম দিতে হয়। আরেকটি বিষয় হলো সব সময় জানতে হয় পাসপোর্ট অফিস কবে খোলা থাকে এবং কবে এই অফিসের কার্যক্রম চালু থাকে।

আজকে আমাদের এই আর্টিকেল যে বিষয়টি আপনাদের জানাতে চলেছে সেটি হল বাংলাদেশের পাসপোর্ট অফিস গুলো কবে নাগাদ খোলা থাকে এবং কবে নাগাদ বন্ধ থাকে। জাতীয় ইমিগ্রেশন ও পাসপোর্ট অধিদপ্তরের অফিশিয়াল ওয়েবসাইটে যে নোটে এসে জারি করা আছে আমরা সেই নোটিশ অনুযায়ী আপনাদের একটি তথ্য দিতে চলেছি। যারা জানতে চাচ্ছেন পাসপোর্ট অফিস কবে খোলা থাকে এবং পাসপোর্ট অফিস কবে বন্ধ থাকে তাদের স্বাগতম জানাচ্ছি।

পাসপোর্ট অফিস বন্ধের দিন 2023

সাধারণত আমরা সকলে অবগত আসি যে মহামারীর কারণে সকল ধরনের পাসপোর্ট এর কার্যক্রম বন্ধ ছিল। পাসপোর্ট এর কার্যক্রম বন্ধ থাকার কারণে দীর্ঘদিন ধরে পাসপোর্ট প্রত্যাশী ব্যক্তিরা অপেক্ষায় ছিলেন কবে নাগাদ এই পাসপোর্ট অফিস বন্ধ হবে। যারা এই অবস্থায় বিদেশ ফেরত মানুষ ছিলেন তাদের সব থেকে দুশ্চিন্তা এবং সবথেকে বিরম্বনার কাজ ছিল পাসপোর্ট।

কিন্তু এই ভুক্তভোগীরা জানমুনতো না কবে নাগাদ এই পাসপোর্ট অফিস খুলে দেওয়া হবে। আমরা বাংলাদেশ ডেইলি এর অফিসিয়াল ওয়েবসাইট থেকে একটি প্রতিবেদন সংগ্রহ করেছি এবং সেই প্রতিবেদনটি প্রকাশ করা হয় ৬ এপ্রিল ২০২১ তারিখে। তারা এখানে আঞ্চলিক পাসপোর্ট অফিস উত্তরা এর একটি ছবি দিয়ে উল্লেখ করে কবে নাগাদ এই পাসপোর্ট অফিস খুলতে যাচ্ছে।

তারা এখানে পরিষ্কারভাবে উল্লেখ করে দেয় যে বর্তমানে যেকোনো আঞ্চলিক পাসপোর্ট অফিস খোলা রয়েছে এবং সেখানে গিয়ে আপনি আপনার পাসপোর্ট এর সকল কার্যক্রম করাতে পারবেন।

পাসপোর্ট অফিস ইমিগ্রেশন ও পাসপোর্ট অধিদপ্তর বন্ধের নোটিশ

বর্তমানে অনলাইনের মাধ্যমে পাসপোর্ট এর সকল কার্যক্রম পরিচালিত হচ্ছে তাই এখানে একটি বিষয় আপনাকে জানতে হবে কবে নাগাদ এই সকল জিনিস বন্ধ থাকে। আমরা পাসপোর্ট এর অফিসিয়াল ওয়েবসাইট এর মাধ্যমে একটি বিষয় অবগত হতে পেরেছি।www.dip.gov.bd এই অফিশিয়াল ওয়েবসাইটের মাধ্যমে আমরা জানতে পেরেছি যে ইমিগ্রেশন ও পাসপোর্ট অধিদপ্তরের অধীনস্থ ডিজাস্টার রিকভারি সাইট ও এটি এবং ফেইল ওভার টেস্ট ১৫ মার্চ ২০২৩ এবং ১৬ই মার্চ ২০২৩ খ্রিস্টাব্দ তারিখে সম্পন্ন করার কার্যক্রম গ্রহণ করায় এই দুইদিন ই পাসপোর্ট সেবা বন্ধ রাখা সিদ্ধান্ত গৃহীত হয়েছে।

আমরা পরিষ্কারভাবে বুঝতে পারছি যে ওপরের একটি কার্যক্রম পরিচালনা করা হবে যার কারণে তাদের সার্ভার সম্পূর্ণ নতুনভাবে আপডেট করা হবে এবং এর ফলে ১৫ মার্চ এবং ১৬ই মার্চ ২০২৩ তারিখে পাসপোর্ট এর অনলাইন সকল কার্যক্রম বন্ধ থাকবে। এখানে তারা আরো উল্লেখ করে যে উক্ত ও এটি এবং ফেল ওভারটেস্ট অর্ধ ১৫ মার্চ ২০২৩ খ্রিস্টাব্দ তারিখে সফল হবে সম্পন্ন হওয়া আগামী 16 মার্চ ২০২৩ খ্রিস্টাব্দের তারিখে হতে ই পাসপোর্ট সেবা কার্যক্রম চলমান থাকবে।

আমরা পরিষ্কারভাবে বুঝতে পেরেছি যেখানে কার্যক্রম সম্পন্ন হতে দুইদিন সময় নেয়া হয়েছিল সে কার্যক্রমটি একদিনে সম্পন্ন হওয়ায় পরবর্তী দিনে পুনরায় এখানে কার্যক্রম চালু করা হয়েছে। তবে যারা এই দুইদিনে অ্যাপার্টমেন্ট প্রাপ্ত আবেদনকারী রয়েছেন তাদের উদ্দেশ্যে একটি নির্দেশনা আছে।

যারা ১৫ই মার্চ এবং ১৬ মার্চ এর অ্যাপার্টমেন্ট প্রাপ্ত ব্যক্তি ছিলেন তাদের আগামী ২০ মার্চ ২০২৩ খ্রিস্টাব্দে তারিখে পরবর্তী কর্মদিবসের সেবা প্রদান করা হবে। অনা কাঙ্ক্ষিত কারণে তাদের সেবা দিতে পাসপোর্ট অপারগতা স্বীকার করায় তারা আন্তরিকভাবে দুঃখিত জানিয়েছে।

আঞ্চলিক পাসপোর্ট অফিস কবে খুলবে

আপনারা যারা আঞ্চলিক পাসপোর্ট অফিস সম্পর্কে জানতে চাচ্ছেন তাদের স্বাগতম জানাচ্ছি এবং এর সঙ্গে আরো জানাচ্ছি যে আপনারা আমাদের এখান থেকে আঞ্চলিক পাসপোর্ট অফিসের সকল তথ্য জানতে পারবেন।

www.dip.gov.bd এই অফিশিয়াল ওয়েবসাইটের মাধ্যমে আপনি প্রবেশ করে আঞ্চলিক পাসপোর্ট অফিসের সকল তথ্য সংগ্রহ করতে পারবেন খুব সহজে।

 

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *