পাসপোর্ট এর জন্য ছবির মাপ কত

পাসপোর্ট এর জন্য ছবির মাপ কত ২০২৩

যারা পাসপোর্ট করেন তাদের প্রাথমিকভাবে সব থেকে বড় সমস্যা হয় ছবির মাপ নিয়ে। যারা এ বিষয়ে অভিজ্ঞ আছেন তাদের কাছে যে একেবারে সহজ বিষয় হলেও যারা অনভিজ্ঞ তাদের কাছে পাসপোর্ট এর ছবির মাপ অনেক জটিল একটি বিষয়। জটিল বিষয় হওয়ার পেছনে কারণ হলো আপনার ছবির মাপ ভুল হলে আপনার পাসপোর্ট বাতিল হবে।

তাই আমাদের অবশ্য চোখ কান খোলা রেখে জানতে হবে অরিজিনাল ছবির মাপ যার মাধ্যমে আপনি পাসপোর্ট এর জন্য সঠিকভাবে আবেদন করতে পারবেন। শুধুমাত্র যে ছবির মাপ তা নয় এর পেছনেও রয়েছে কিছু কারণ এবং ছবিতে অবশ্যই কিছু নিয়ম মেনে আপনাকে ছবি তুলতে হবে। সব মিলিয়ে আপনাদের বিভিন্ন প্রশ্নের উত্তর আপনারা চাইলে আমাদের এই ওয়েবসাইটের মাধ্যমে সংগ্রহ করতে পারবেন।

পাসপোর্ট আবেদনের জন্য ছবির মাপ কি

এখানে সাধারণত পাসপোর্ট সাইজের ছবি বা পাসপোর্ট এর জন্য যে ছবির মাপ রয়েছে সেটার কথা খোলাসা করা হবে। সাধারণত এটা একটি সাধারণ জ্ঞান মূলক প্রশ্ন এবং এই সাধারণ জ্ঞান মূলক প্রশ্নের উত্তর যদি আপনার মাথায় থাকে তাহলে যেকোনো সময় আপনি যে কোন জায়গাতেই এই প্রশ্নের উত্তর দিতে পারবেন।

সাধারণত পাসপোর্ট সাইজের ছবির জন্য আপনাকে তিনটি জিনিস মাথায় রাখতে হবে সেটি হলো ছবির দৈর্ঘ্য এবং ছবির প্রস্থ। দৈর্ঘ্য এবং প্রস্থ দেখার পরে ছবির রেজুলেশন এর উপর খেয়াল রাখতে হবে। আমরা এই তিনটি বিষয় আপনাদের সঙ্গে পরিষ্কার হবে জানাতে চাচ্ছি যে একটি পাসপোর্ট সাইজের ছবির জন্য কোন মাতৃ সঠিক।

একটি পাসপোর্ট সাইজের ছবির জন্য যে মাপটি সঠিক সেটি অবশ্যই নির্ভর করবে তার দৈর্ঘ্য এবং প্রস্থের ওপর।

ওয়াইড অর্থাৎ দৈর্ঘ্য হতে হবে ১.৫ ইঞ্চি
হাইট অর্থাৎ প্রস্থ হতে হবে ১.৯ ইঞ্চি
রেজুলেশন অর্থাৎ ছবির সাইজ রেজুলেশন হতে হবে ৩০০ কিলোবাইট।

উপরের তিনটি জিনিস ভালো ভাবে লক্ষ্য করুন এবং জানুন পাসপোর্ট সাইজ ছবির জন্য সাধারণত এই মাপটি বর্তমানে প্রযোজ্য। তাই সব সময় চেষ্টা করবেন পাসপোর্ট সাইজের ছবির জন্য এই মাপটি অবলম্বন করতে তবে ভিসার ক্ষেত্রে কিছু আলাদা নিয়ম রয়েছে যেটা আমরা আপনাদের জানাচ্ছি।

ভিসার জন্য পাসপোর্ট সাইজের ছবির মাপ

যারা ভিসার জন্য আবেদন করতে চাচ্ছেন তাদের দৃষ্টি আকর্ষণ করছি এবং তারা যা যদি পাসপোর্ট সাইজের ছবির মাপতে জানতে চান তাহলে অবশ্যই আপনাদের ভালোভাবে জানতে হবে। ভিসার জন্য পাসপোর্ট সাইজের ছবির ক্ষেত্রে আপনাকে সতর্কতা অবলম্বন করতে হবে এবং এখানে নিয়ম রয়েছে ২ ইঞ্চি বাই ২ ইঞ্চি। আপনারা হয়তো বুঝতে পেরেছেন পাসপোর্ট সাইজের ছবি যেটা ভিসার জন্য আবেদন করতে হবে সেটার মাপ।

তবে ছবি এর ব্যাকগ্রাউন্ডের ক্ষেত্রে বিভিন্ন মত রয়েছে তবে সবথেকে ভালো ব্যাকগ্রাউন্ড এর ছবি হচ্ছে সাদা। আপনি যদি পারেন এই ভালো ব্যাকগ্রাউন্ডের ছবি।

ভিসার জন্য ছবি তোলার নিয়ম

যারা ভিসার জন্য ছবি তুলতে চাচ্ছেন তাদেরকে আছে কিছু নিয়ম রয়েছে। অবশ্যই মার্জিত কাপড় পড়ে আপনাকে ছবি তুলতে হবে এবং চেষ্টা করতে হবে যে ছবিতে আপনার চেহারা ভালোভাবে ফুটে ওঠে। এজন্য আপনি চাইলে এক কালার পোশাক ব্যবহার করতে পারেন সেটা হতে পারে এক কালার t-shirt হতে পারে এক কালার শার্ট। তবে অবশ্যই একটি বিষয় মাথায় রাখতে হবে সেটি হল ভিসার ক্ষেত্রে ছবি পড়া এবং কান দেখা যাচ্ছে না এমন কোন ছবি গ্রহণযোগ্যতা পাবে না।

দুই মিনিটে বানিয়ে ফেলুন পাসপোর্ট সাইজ ছবি

বর্তমানে ফটোশপের এমন কিছু অ্যাপস বের হয়েছে যার মাধ্যমে অটোমেটিক্যালি আপনি দুই মিনিটে পাসপোর্ট সাইজের ছবি তৈরি করতে পারবেন। এই সফটওয়্যার গুলোর মাধ্যমে আপনি শুধুমাত্র ছবিগুলো সফটওয়্যারে ছেড়ে দিলে অটোমেটিকালি সেখানে পাসপোর্ট সাইজ ছবি হয়ে যাবে।

বিভিন্ন ধরনের ফটোশপ সফটওয়্যার এর মাধ্যমে এগুলো সম্পন্ন করা হচ্ছে আর এই সফটওয়্যার এর লিংকগুলো পেতে আপনারা আমাদের দেওয়াল লিঙ্ক ব্যবহার করতে পারেন।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *