পাসপোর্ট কবে পাবো - পাসপোর্ট হাতে পাওয়ার উপায়

পাসপোর্ট কবে পাবো – পাসপোর্ট হাতে পাওয়ার উপায় ২০২৩

সাধারণত পাসপোর্ট পেতে দেরি হলে অনেকেই জানতে চান পাসপোর্ট পেতে এত দেরি হচ্ছে কেন এবং সেই পাসপোর্ট কবে পাওয়া যাবে। স্বাভাবিকভাবে আপনার পাসপোর্টে কোন ভুল না থাকলে এবং কোন ধরনের জটিলতা না থাকলে নির্ধারিত সময়ের মধ্যে পাসপোর্ট পাওয়া যায়। তবে এখানে যদি ভুল থেকে থাকে তাহলে পাসপোর্ট পেতে অবশ্যই দেরি হবে।

তবে কিছু কিছু ক্ষেত্রে পাসপোর্ট এর বিভিন্ন সমস্যা হয় যেমন সার্ভার জটিলতার কারণে অনেক পাসপোর্ট আটকে থাকে। এই আটকে থাকা পাসপোর্টগুলো একেবারে না দিয়ে আস্তে আস্তে দেওয়া হয় যার কারণে পাসপোর্ট পেতে অনেকের অনেক দেরি হয়। যেহেতু অনেকের ইমারজেন্সি থাকতে পারে তাই অবশ্যই জানা উচিত পাসপোর্ট পাওয়ার তারিখ বা কবে নাগাদ পাসপোর্ট পাওয়া যাবে সেই সম্পর্কে।

সার্ভার জটিলতায় আটকে থাকা পাসপোর্ট কবে পাওয়া যাবে

সম্প্রতি ২০২৩ সালের নভেম্বর মাসে সার্ভার জটিলতার কারণে বহু পাসপোর্ট আটকে আছে এবং সেই পাসপোর্ট এখন পর্যন্ত দেওয়া হয়নি। এখন অনেকে জানতে চাচ্ছে সেই পাসপোর্ট হাতে পাওয়ার উপায় কি।

তবে সেখানে কিছু জটিলতা হওয়ার কারণে পাসপোর্টটি আটকে গেছে এখানে কারো করার কিছু নেই। সাধারণত এই সার্ভার জটিলতার কারণে এই পাসপোর্ট দেওয়ার তারিখ যেটা কিনা ১৫ থেকে ২১ দিনের মধ্যে ছিল সেটা পরিবর্তন হয়েছে। অনেকেই রয়েছেন এই জটিলতা কারণে ফেলোশিপ হারানোর সংখ্যায়।

তবে আপনাদের জন্য সুখবর হলো ২০২৩ সালে ফেব্রুয়ারি মাসে এই পাসপোর্ট গুলোর এপারমেন্ট দেওয়ার তারিখ নির্ধারণ করা হয়েছে। আর আপনারা যদি এই জটিলতা থেকে মুক্তি পেতে চান এবং টেনশন মুক্ত থাকতে চান তাহলে অনলাইনের মাধ্যমে কি পাসপোর্ট চেক করুন।

আপনি পাসপোর্ট স্ট্যাটাস চেক করতে পারলে নিশ্চিত হতে পারবেন আপনার পাসপোর্ট এর অবস্থা। এতে করে আপনার ভেতরে যে চিন্তা হচ্ছে সেটা একেবারেই কমে যাবে এবং আপনি নিশ্চিন্ত হতে পারবেন।

পাসপোর্ট কবে দিবে কিভাবে বুঝব

এক ব্যক্তি প্রশ্ন করেছে তার পাসপোর্ট এর জন্য আবেদন করেছেন এবং সে পাসপোর্ট কবে দেবে সেটা কিভাবে বুঝবেন। এক্ষেত্রে পাসপোর্ট আবেদন একটি সম্পূর্ণ প্রক্রিয়া এবং সম্পূর্ণ প্রক্রিয়া আপনাকে সবার প্রথমে শেষ করতে হবে।

তা কারণ হলো আপনি যদি কোন প্রক্রিয়া বন্ধ রাখেন তাহলে পাসপোর্ট আবেদন সম্পন্ন হয়নি এবং যার মাধ্যমে আপনি কোনভাবেই জানতে পারবেন আপনার পাসপোর্ট কবে দিবে।

পাসপোর্ট দেখার অনলাইনে পদ্ধতি রয়েছে আপনি তার মাধ্যমে পাসপোর্ট এপ্লিকেন্ট আইডি দিয়ে আপনার পাসপোর্ট এর স্ট্যাটাস চেক করতে পারবেন। যার মাধ্যমে অবগত হতে পারবেন আপনার পাসপোর্ট এর বর্তমান অবস্থা যেটা কিনা আপনাকে পাসপোর্ট পাওয়ার তারিখ সম্পর্কে ধারণা দেবে।

এসএমএস এর মাধ্যমেও চাইলে আপনি আপনার পাসপোর্ট পাবার তারিখ সম্পর্কে জানতে পারবেন যেটা সবথেকে সহজ এবং সবথেকে সঠিক উপায়। আপনি পাসপোর্ট আবেদনের সময় যে নাম্বারটি দিয়েছিলেন সেই নাম্বারে এসএমএস পাঠানো হবে আপনার পাসপোর্ট পাওয়ার তারিখটি উল্লেখ করে। তাই অবশ্যই আপনাকে খেয়াল করতে হবে পাসপোর্ট আবেদনের সময় যে নাম্বারটি দিয়েছেন সেই নাম্বারটিতে কোন এসএমএস আসছে কিনা।

পাসপোর্ট এর স্ট্যাটাস এসএমএসের মাধ্যমে চেক

পাসপোর্ট এর স্ট্যাটাস অথবা কবে পাসপোর্ট দিবে সেটা দুইটি পদ্ধতিতে চেক করা যায় একটা হল অনলাইনের মাধ্যমে আরো একটি হলে এসএমএসের মাধ্যমে।আমরা আমাদের এই অফিসিয়াল ওয়েবসাইটে অনলাইন এর মাধ্যমে পাসপোর্ট চেক করার পদ্ধতি অবশ্যই আপনাদের জানিয়েছি তাই অনুরোধ থাকবে সে পদ্ধতি দেখে আসুন। যারা এসএমএস এর মাধ্যমে পাসপোর্ট কবে দিবে সে বিষয়টি জানতে চান তাদের একটি এসএমএস ফরমেট আমরা এখানে জানাচ্ছি।

সবার প্রথমে আপনাকে আপনার মোবাইলের এসএমএস বক্সে প্রকাশ করতে হবে এবং সেখানে টাইপ করতে হবে MRP এবং তারপরে একটি স্পেস দিতে হবে এবং লিখতে হবে ENORLLMENT_ID লেখা শেষ এবং এই এসএমএস টা আপনাকে পাঠাতে হবে ৬৯৬৯ নাম্বারে।

আশা করছি হয়তো আপনারা একেবারে পরিষ্কার ভাবে বুঝতে পেরেছেন পাসপোর্ট এর পাওয়ার তারিখ সম্পর্কে।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *