ই-পাসপোর্ট চেক অনলাইন বাংলাদেশ

ই-পাসপোর্ট চেক অনলাইন বাংলাদেশ ২০২৩

সাধারণত বাংলাদেশে চালু হয়েছে ই-পাসপোর্ট এবং এই ই-পাসপোর্ট অনলাইন এর মাধ্যমে করাতে হয়। ই পাসপোর্ট এর ক্ষেত্রে অনলাইনের মাধ্যমে এই পাসপোর্ট চেক করার বেশ কয়েকটি নিয়ম আছে। আপনারা যারা ই পাসপোর্ট সম্পর্কে বিভিন্ন তথ্য জানতে চাচ্ছেন তাদের অবশ্যই আজকের আমাদের এই তথ্য ভালো লাগবে।

ই পাসপোর্ট চেক করার যে বেশ কয়েকটি নিয়ম রয়েছে তার প্রত্যেকটি নিয়ম আমরা আমাদের এই আর্টিকেলে আলোচনা করব। আপনাদের মধ্যে যারা আছেন তারা হয়তো অনেকেই অবগত নন এই ৫ ধরনের নিয়ম সম্পর্কে। তাহলে চলুন আজকের এই আলোচনা থেকে আমরা জানি কিভাবে অনলাইনের মাধ্যমে ই পাসপোর্ট চেক করা যায় বাংলাদেশ।

ই-পাসপোর্ট চেক করার সুবিধা

ই-পাসপোর্ট যদি আপনি চেক করতে চান তাহলে অবশ্যই আপনি বেশ কিছু সুবিধা পাবেন। মনে করুন আপনি ই-পাসপোর্ট এর জন্য আবেদন করেছেন কিন্তু এখন পর্যন্ত পাসপোর্ট হাতে পাচ্ছেন না তাহলে সে ক্ষেত্রে আপনার কি করার। অবশ্যই আপনি বোকার মতন বসে থাকতে পারেন না তার কারণ হলো ই-পাসপোর্ট পাওয়া আপনার জন্য খুবই জরুরী একটি ব্যাপার।

তখন অনলাইনের মাধ্যমে চেক করলে আপনি আপনার ই-পাসপোর্ট এর স্ট্যাটাস সম্পর্কে ধারণা পাবেন এবং জানতে পারবেন আপনার ই-পাসপোর্ট কোথায় রয়েছে। এই ক্ষেত্রে অবশ্যই আপনার ই-পাসপোর্ট যদি কোন ভুল থাকে তাহলে অবশ্যই আপনি অবগত হতে পারবেন এবং সেই ভুল শুধরানোর জন্য আপনি নিজে পাসপোর্ট অফিসে যেতে পারবেন।

তাহলে দেখুন তো আপনার যদি পাসপোর্ট চেক করার নিয়মটি না জানা থাকতো বা আপনি এভাবে না চেক করতেন তাহলে কিভাবে বুঝতেন আপনার ই-পাসপোর্ট ভুল হয়েছে?? এছাড়াও ভূয়া ই-পাসপোর্ট চেক করার ক্ষেত্রে এই ই-পাসপোর্ট চেক করার পদ্ধতি আপনাকে সাহায্য করবে। সব মিলিয়ে অবশ্যই গুরুত্ব আছে ই-পাসপোর্ট চেক করার পদ্ধতি।

অনলাইনে ই-পাসপোর্ট চেক করার পদ্ধতি

শুধুমাত্র যে অনলাইনের মাধ্যমে ই পাসপোর্ট চেক করা যায় এমন নয় আপনারা চাইলে আরো বেশ কয়েকটি পদ্ধতি অবলম্বন করে এই পাসপোর্ট চেক করতে পারেন। তবে আমরা আপনাদের আজকে অনলাইনের মাধ্যমে ই পাসপোর্ট চেক করার বেশ কয়েকটি পদ্ধতি দেখাবো যার মাধ্যমে আপনি অনলাইনের যে কোন একটি পদ্ধতি ব্যবহার করতে পারেন।

এসএমএসের মাধ্যমে ই পাসপোর্ট স্ট্যাটাস চেক করার পদ্ধতি।
অনলাইন রেজিস্ট্রেশন আইডি দিয়ে আপনি ই-পাসপোর্ট স্ট্যাটাস চেক করতে পারবেন।
এছাড়া ইমেইল আইডি এবং পাসওয়ার্ড দিয়েও আপনি আপনার ই-পাসপোর্ট এর স্ট্যাটাস চেক করতে পারবেন।
এর পাশাপাশি এমআরপি পাসপোর্ট স্ট্যাটাস এর মাধ্যমে আপনি ই-পাসপোর্ট চেক করতে পারবেন।

এসএমএসের মাধ্যমে ই-পাসপোর্ট স্ট্যাটাস চেক করার পদ্ধতি

যদি এসএমএস এর মাধ্যমে আপনি পাসপোর্ট চেক করতে চান তাহলে এটা হবে আপনার কাছে খুব সহজ একটি পদ্ধতি। তার কারণ হলো এসএমএস এর মাধ্যমে যে কোন হ্যান্ডসেট থেকে এসএমএস পাঠিয়ে পাসপোর্ট এর স্ট্যাটাস চেক করা যায়। আমরা এই অংশে আপনাদের সম্পূর্ণ এসএমএস ফরমেট দেখাবো যে এসএমএস ফরমেট অনুসরণ করে আপনারা এসএমএস পাঠালে আপনার পাসপোর্ট এর স্ট্যাটাস দেখতে পাবেন।

তবে আপনারা যারা পাসপোর্ট আবেদন ফরম পূরণ করেছেন তখন সেখানে অবশ্যই একটি নাম্বার দিয়েছিলেন। সেই নাম্বারে নিয়মিত বাংলাদেশ ইমিগ্রেশন ও পাসপোর্ট অধিদপ্তর একটি এসএমএস পাঠাবে এবং সেই এসএমএসে আপনার পাসপোর্ট স্টাটাস চেক করার কোড দেওয়া থাকবে।

এসএমএস পাঠানোর জন্য আপনার মোবাইলের এসএমএস বক্সটি ওপেন করুন। আপনার ডেলিভারী স্লিপ এর উপরে ডান পাশে বারকোডের নিচে উপরে বাম পাশে একটি এপ্লিকেন্ট আইডি দেওয়া আছে সেটা খুব ভালোভাবে দেখে নিন। এই অ্যাপ্লিকান আইডিটি অবশ্যই প্রয়োজন পড়বে পাসপোর্ট চেক করার জন্য। EPP লিখে স্পেস দিয়ে আপনার এপ্লিকেন্ট আইডিটি বসাতে হবে এবং সম্পূর্ণ এসএমএসটি পাঠাতে হবে ১৬৪৪৫ এই নাম্বারে।

একটি ফিরতি এসএমএসের মাধ্যমে অতি সহজে আপনি আপনার পাসপোর্ট এর স্ট্যাটাস সম্পর্কে অবগত হতে পারবেন।

 

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *