প্রাইমারি শিক্ষকদের বেতন কত টাকা

প্রাইমারি শিক্ষকদের বেতন কত টাকা

শিক্ষা জাতির মেরুদন্ড এবং এই মেরুদন্ডকে সবথেকে বেশি শক্তিশালী করতে হলে আমাদের শিক্ষার দিকে মনোযোগী হতে হবে। তাইতো স্বাধীনতার পরবর্তী সময়ে যে সরকারি আসুক না কেন তারা সবসময় চেষ্টা করেছে যে শতভাগ শিক্ষা দেশের সর্বস্তরের ছড়িয়ে দিতে। তাইতো বর্তমানে চালু রয়েছে বাধ্যতামূলক প্রাইমারি শিক্ষা ব্যবস্থা যেখানে প্রত্যেকটি শিশুকে অন্তত প্রাইমারি পাস করতে হবে বাধ্যতামূলকভাবে।

আর যারা এই গুরুদায়িত্ব পালন করছেন তারা হচ্ছে প্রাইমারি শিক্ষক। প্রত্যেকের স্মৃতিতে এমন কোন শিক্ষকে অবশ্যই খুঁজে পাওয়া যাবে জেনে তার জীবনের একটি আদর্শ হিসাবে সারা জীবন তার স্মৃতিতে থাকবেন এবং তিনি হচ্ছেন একজন প্রাইমারি শিক্ষক। প্রাইমারি শিক্ষকরা সব সময় অত্যন্ত আবেগের সঙ্গে তাদের কর্মজীবন পরিচালিত করে আসছেন তার কারণ হলো সব সময় তারা ছোট বাচ্চাদের সঙ্গে থাকেন। আমরা যারা ছোট ছিলাম তাদের বিভিন্ন যত্ন এবং বিভিন্ন শাসনের মাধ্যমে তারা বড় করেছেন বলতে গেলে একজন পিতা মাতা যে দায়িত্ব পালন করেন প্রাইমারি শিক্ষক তার থেকে খুব একটা কম দায়িত্ব পালন করেন না বললেই চলে।

কিন্তু আমরা লক্ষ্য করেছি অতীতে এই শিক্ষকদের প্রতি কিছু অন্যায় বা কিছু এমন কাজ করা হয়েছে যেগুলো মেনে নেয়া যায় না মূল কথা হলো তাদের বেতনের কাঠামো। কিন্তু বর্তমানে সফল প্রাইমারি শিক্ষকদের বেতন গ্রেডের উন্নতি করা হয়েছে এবং যার ফলে তারা বেতন বেশি পাবে বলে সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে। আজকে আমরা বাংলাদেশের শিক্ষা মন্ত্রণালয়ের একটি প্রতিবেদন থেকে প্রাইমারি শিক্ষকের নতুন যে বেতন আছে সেই বেতন কাঠামো নিয়ে কথা বলবেন।

নতুন গ্রেডে প্রাইমারি শিক্ষক কত টাকা বেতন পাবে

খুশির খবর হলো এখন থেকে সকল প্রাথমিক বিদ্যালয়ের সকল শিক্ষককে ১৩ তম গ্রেডে বেতন প্রদান করা হবে। অবশ্যই এই ক্ষেত্রে শিক্ষকদের শিক্ষাগত যোগ্যতাও শিথিল করা হয়েছে। আমরা এ বিষয়টি প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের অফিসিয়াল ওয়েবসাইট থেকে জানতে পেরেছি। এই আদেশটি প্রকাশ করা হয়েছে 2019 সালে এবং এই মন্ত্রণালয়ের অফিসিয়াল ওয়েবসাইটে এই আদেশটি প্রকাশ করা হয়।

এখানে উল্লেখ করা হয় যে সরকারি প্রাথমিক বিদ্যালয় শিক্ষক নিয়োগ বিধিমালা ২০১৯ যাদের পূর্বে নিয়োগপ্রাপ্ত শিক্ষকদের মধ্যে যারা এখনো কর্মরত আছেন তাদের ক্ষেত্রে শিক্ষকতা যোগ্যতা শিথিলপূর্ব বেতন গ্রেড নির্ধারণের অর্থ বিভাগের সম্মতি জ্ঞাপন করা হলো। এই আদেশের সকল শিক্ষকদের ১৩ তম গ্রেডে বেতন পাবেন বলে উল্লেখ করা হয়েছে।

এইসঙ্গে প্রশিক্ষণ পাওয়া ও প্রশিক্ষণ বিহীন দুই ধরনের প্রধান শিক্ষকদের বেতন গ্রেড হবে ১১ তম। এই প্রতিবেদনের আগে বা এই আদেশের আগে প্রশিক্ষণ পাওয়া প্রধান শিক্ষকের বেতন ১১ তম গ্রেডে এবং প্রশিক্ষণ প্রধান শিক্ষকের বেতন ১২ তম গ্রেডে বেতন পাচ্ছিলেন অন্যদিকে পুরস্কারপ্রাপ্ত সরকারি শিক্ষকেরা ১৪তম গ্রেডে ও প্রশিক্ষণ বিহীন শিক্ষকরা ১৫ তম গ্রেডে বেতন পাচ্ছিলেন।

একজন প্রাইমারি শিক্ষকের বর্তমানে বেতন কত টাকা

একজন প্রাইমারি শিক্ষক বর্তমানে ১৩ তম গ্রেডে বেতন পাচ্ছেন। আমরা যদি ১৩ তম গ্রেডের দিকে লক্ষ্য করি তাহলে তার বেতন শুরু হবে ১১ হাজার টাকা থেকে। এবং একজন প্রাইমারি শিক্ষক তার যোগ্যতা অনুযায়ী এবং তার চাকরির বয়স অনুযায়ী তার সর্বোচ্চ বেতন হবে 26 হাজার 590 টাকা।

একজন প্রাইমারির প্রধান শিক্ষক কত টাকা বেতন পাবেন এই প্রসঙ্গে অনেকে অনেক কিছু জানতে চেয়েছেন। আমরা উপরে উল্লেখ করেছি যে একজন প্রাইমারির প্রধান শিক্ষক ১১ তম গ্রেডে বেতন পাবেন। আমরা যদি ১১ তম গ্রেডের দিকে লক্ষ্য করি তাহলে বর্তমানে নতুন যে স্কেল দেওয়া আছে সেখানে তার বেতন শুরু হবে ১২৫০০ টাকা থেকে। তার যোগ্যতা এবং চাকরির বয়স অনুযায়ী তার সর্বোচ্চ বেতন হবে ৩২ হাজার ২৪০ টাকা।

আশা করছি উপরের আলোচনা থেকে আপনারা প্রাইমারি শিক্ষকের বর্তমান বেতন সম্পর্কে সঠিক ধারণা পেয়েছেন যেটা আপনাদের অনেক ধারনাই পরিবর্তন করবে। সারা জীবন অবহেলিত এই শিক্ষকদের বর্তমানে সঠিক মর্যাদা প্রদান করা হচ্ছে এবং আশা করছি ভবিষ্যতেও এটা বহাল থাকবে।

 

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *