এমপিওভুক্ত শিক্ষকদের বেতন কত

এমপিওভুক্ত শিক্ষকদের বেতন কত ২০২৩

আমরা সম্পতি জানতে পেরেছি যে একটি প্রতিবেদনের মাধ্যমে মাননীয় প্রধানমন্ত্রী ঘোষণা প্রদান করেছেন যে প্রায় ২৬০০ প্লাস নতুন প্রতিষ্ঠানকে এমপিওর আওতায় আনা হয়েছে। যারা এই প্রতিষ্ঠানের কর্মরত কর্মচারী এবং শিক্ষকবৃন্দ ছিলেন তাদের কাছে অত্যন্ত খুশির খবর হচ্ছে এটি। তবে একটা প্রতিষ্ঠান এমপিওভুক্ত হলে যে সে প্রতিষ্ঠানের সকল কর্মচারী এবং শিক্ষক বেতন পাবেন এমন নয়।

সে প্রতিষ্ঠানের শিক্ষকদের এবং কর্মচারীদের বেতন হতে হলে অবশ্যই তাদের কাগজপত্র ঠিক থাকা লাগবে এবং কাগজপত্র সাবমিট হওয়ার পর সেটা শিক্ষা মন্ত্রণালয় কর্তৃক গ্রহণযোগ্য হতে হবে। সব কাগজপত্র ঠিকঠাক হয়ে গেলেই কেবল এমপিও অর্থাৎ মান্থলি পেমেন্ট অর্ডার একজন শিক্ষক পাবেন। এবং তারপর থেকেই তিনি বেতন পাবেন।

আজকে আমরা কথা বলব একজন এমপিও ভুক্ত প্রতিষ্ঠানের শিক্ষকদের বেতন সম্পর্কে। বিভিন্ন বেতন কাঠামো অনুযায়ী এবং বাংলাদেশের শিক্ষকদের বেতন গ্রেড অনুযায়ী একজন শিক্ষক কত টাকা বেতন পাবেন সেই সম্পর্কে বিস্তারিত তথ্য আপনারা আমাদের এখান থেকে সংগ্রহ করতে পারবেন। যারা এতদিন ধরে শিক্ষকদের এমপিও ভুক্ত বেতন সম্পর্কে ধারণা নিতে চেষ্টা করছিলেন তারা আমাদের এখান থেকে সঠিক ধারণা পাবেন।

একজন এমপিও ভুক্ত উচ্চ বিদ্যালয়ের শিক্ষকদের বেতন

যাদের প্রতিষ্ঠান সবেমাত্র এমপিও ভুক্ত হয়েছে এবং প্রতিষ্ঠানটি হচ্ছে একটি উচ্চ বিদ্যালয় সেই প্রতিষ্ঠানের কর্মত শিক্ষকদের প্রাথমিক বেতন কত টাকা হবে সেটা এখন আমরা আপনাদের জানাবো। আমরা শুধুমাত্র মূল বেতনের কথা এখানে উল্লেখ করছি এছাড়াও আরো অন্যান্য যে ভাতা ও আনুষাঙ্গিক সুযোগ-সুবিধা একজন শিক্ষক পাবেন সে সম্পর্কে আমরা আপনাদের ধারণা দিতে পারছি না।

যারা উচ্চ বিদ্যালয় কর্মরত শিক্ষক আছেন তাদের ক্ষেত্রে দশম গ্রেডে বেতন প্রদান করা হবে। তারা মূলত দ্বিতীয় শ্রেণীর কর্মকর্তা হিসেবে সম্মানিত হবেন এবং অবশ্যই জাতীয় বেতন স্কেল ও গ্রেড অনুসারে তার বেতন শুরু হবে ১৬০০০ টাকা থেকে। তার বয়স এবং তার সঙ্গে আরো ইনক্রিমেন্ট যুক্ত হতে হতে এই উচ্চমাধ্যমিক বিদ্যালয় শিক্ষকদের বেতন সর্বোচ্চ হতে পারে ৩৮ হাজার ৬৪০ টাকা।

যারা সহকারী শিক্ষক হিসেবে উচ্চমাধ্যমিক ভিতরে কর্মরত আছেন তাদের বেতন গ্রেড নির্ধারণ করা হবে ১১ তম গ্রেড হিসাবে এবং তাদের বেতন শুরু হবে ১২ হাজার ৫০০ টাকা থেকে। সর্বোচ্চ বেদন হতে পারে তাদের ৩০২৩০ টাকা।

এমপিওভুক্ত কলেজের শিক্ষকদের বেতন কত

এখন আমরা আলোচনা করার চেষ্টা করব এমপিও ভুক্ত কলেজের শিক্ষকদের বিভিন্ন পদ অনুযায়ী বা যোগ্যতা অনুযায়ী কত টাকা বেতন নির্ধারণ করা হয়েছে। নতুন যে বেতন স্কেল প্রদান করা হয়েছে সেখানে এমপি ভুক্ত কলেজের একজন অধ্যক্ষের বেতন হবে প্রায় পঞ্চাশ হাজার টাকা। এবং যারা সহকারী অধ্যক্ষ আছে তাদের বেতন হবে ৩৫ হাজার ৫০০ টাকা যেটা ষষ্ঠ গ্রেডের বেতন।

এছাড়াও যারা প্রভাষক হিসাবে একটি কলেজে কর্মরত আছেন তাদের সর্বনিম্ন বেতন হবে ২২ হাজার টাকা। এখানে এই বেতন গুলো একেবারেই মূল বেতন এবং এই মূল বেতনের সঙ্গে কিছু ভাতা সংযুক্ত হবে। তবে অবশ্যই প্রতি বছরে শিক্ষকদের একটি করে ইনক্রিমেন্ট যুক্ত হয় যার ফলে বেতন বৃদ্ধি পায়। এছাড়াও সিনিয়র শিক্ষকদের পদোন্নতি হয় এবং পদোন্নতি বৃদ্ধি পাওয়ার সঙ্গে সঙ্গে তার বেতন গ্রেড উন্নত হয় এবং তিনি নতুন গ্রেডে বেতন পান।

স্বাভাবিক ভাষায় আমরা বলতে পারি একজন এমপিও ভুক্ত কলেজের শিক্ষক এর সর্বনিম্ন বেতন শুরু হচ্ছে ২২ হাজার টাকা থেকে এবং সর্বোচ্চ বেতন হতে পারে ৫০০০০ টাকা পর্যন্ত। আশা করছি আপনারা এমপিও ভক্ত শিক্ষকদের বেতন সম্পর্কে একটি সঠিক ধারণা আমাদের এখান থেকে সংগ্রহ করতে পেরেছেন।

যেকোনো সময় যেকোনো ধরনের প্রশ্ন যদি মনের ভেতর উঁকি দেয় তাহলে দেরি না করে ঝটপট আমাদের কমেন্ট বক্সে কমেন্ট করবেন এবং জানানোর চেষ্টা করবেন আপনার কি তথ্য জানার প্রয়োজন আছে। আমরা সব সময় আপনাদের চাহিদা অনুযায়ী নতুন নতুন তথ্য নিয়ে আসতে পছন্দ করি।

 

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *