১৩ তম গ্রেডের বেতন কত

১৩ তম গ্রেডের বেতন কত ২০২৩

যারা সরকারি চাকরিজীবে আছে তাদের সরকার নির্ধারিত নির্দিষ্ট গ্রেডে বেতন প্রদান করা হয়। বাংলাদেশের বর্তমানে ২০ টি গ্রেড এর ব্যবস্থা রয়েছে যে গ্রেড অনুযায়ী প্রত্যেকটি সরকারি চাকরিজীবীকে বেতন প্রদান করা হয়। আপনারা যারা এই বেতন গ্রেড সম্পর্কে ধারণা নিতে চাচ্ছেন অথবা আলাদাভাবে জানতে চাচ্ছেন ১৩ তম গ্রেডের বেতন সম্পর্কে তাদের স্বাগতম জানাচ্ছে আমাদের আজকের এই আর্টিকেল।

২০১৫ সালে এবং ২০১৬ সালে যে নতুন গেজেট প্রকাশ করা হয় এবং সেখানে বাংলাদেশের সকল সরকারি কর্মকর্তাদের বেতনের যে গ্রেড প্রকাশ করা হয় তার একটি পিডিএফ ফাইল আমাদের কাছে আছে। সেখানে খুব সুন্দর ভাবে উল্লেখ করা হয়েছে কোন গ্রেডের কর্মচারীরা কত টাকা বেতন পাবেন সেই সম্পর্কে।

১৩ তম গ্রেড কোন শ্রেণীর কর্মচারী হিসেবে ধরা হয়

যারা সাধারণত 13 তম গ্রেডে বেতন পান তাদের একটি প্রশ্ন হচ্ছে তারা কোন শ্রেণীর কর্মকর্তা। অথবা আপনি একটি চাকরির জন্য চেষ্টা করছেন যে চাকরিতে আপনি 13 তম গ্রেডে বেতন পাবেন এখন আপনি জানতে চাচ্ছেন আপনি কোন শ্রেণীর কর্মকর্তা। বাংলাদেশের যে নিয়ম আছে সেই নিয়ম অনুযায়ী বর্তমানে ১৩ তম গ্রেড হচ্ছে তৃতীয় শ্রেণীর কর্মকর্তাদের জন্য।

আপনারা যারা এতদিন জানছিলেন না ১৩ তম গ্রেডের বেতন প্রাপ্ত কর্মচারী কোন শ্রেণীর কর্মচারী তারা জানুন তারা হচ্ছে তৃতীয় শ্রেণীর কর্মচারী। তারা তৃতীয় শ্রেণীর কর্মচারী হিসেবে সম্মান পাবেন এবং ১৩ তম গ্রেডে বেতন পাবেন। চলো নিচের দিকে আস্তে আস্তে জানাজার ১৩ তম গ্রেডের সকল বেতন কাঠামো।

১৩ তম গ্রেডের কর্মচারীদের পুরো বেতন কাঠামো

গ্রেড এর বেতন কাঠামো হিসাবে সেখানে শুধুমাত্র বেতনের কথা উল্লেখ থাকে এর সঙ্গে অন্যান্য ভাতা ও সুযোগ সুবিধার কথা উল্লেখ থাকে না ‌। ভাতা সম্পর্কে ধারণা পেতে অবশ্য আপনাকে আমাদের এই আর্টিকেলের অন্য অংশে পড়তে হবে কিন্তু আপনারা আমাদের এখান থেকে জানতে পারবেন একজন 13 তম গ্রেডের বেতন প্রাপ্ত কর্মচারীরা কত টাকা বেতন পেতে পারেন।

একজন কর্মচারী যিনি কিনা 13 তম গ্রেডে বেতন পাবেন তার শুধুমাত্র বেতন শুরু হবে ১১ হাজার টাকা থেকে। পরবর্তীতে তার বেতন বেড়ে দাঁড়াবে ১১ হাজার ৫৫০ টাকা। তারপরে তার বেতন বেড়ে দাঁড়াবে ১২ হাজার ১৩০ টাকা। এর পরবর্তী ধাপে তার বেতন বেড়ে বেরে দাঁড়াবে ১২ হাজার ৭৪০ টাকা।

যারা ১৩ তম গ্রেডে বেতন পাবেন তাদের বেতনের পরবর্তী ধাপ হবে ১৩৩৮০ টাকা। এর পরবর্তী ধাপে তারা যে বেতন পাবেন সেখানে তাদের বেতন হবে ১৪ হাজার ৫০ টাকা। পুনরায় তাদের বেতন বৃদ্ধি পেলে তাদের বেতন হবে ১৪ হাজার ৭৬০ টাকা। এর পরবর্তী ধাপে তাদের বেতন হবে ১৫ হাজার ৫০০ টাকা। এই শ্রেণীর কর্মকর্তাদের পরবর্তী ধাপে বেতন হবে ১৫ হাজার ৫০০ টাকা।

যারা ১৩ তম গ্রেডে বেতন পাবেন তাদের ক্ষেত্রে পরবর্তী ধাপে বেতন হবে ১৬২৮০ এবং পরবর্তীতে আবার হবে ১৭১০০ টাকা। এর পরবর্তী ধাপে তার বেতন হবে ১৭ হাজার ৯৬০ এবং পরবর্তীতে ১৮৮৬০। ১৯ ৮১০ এবং ২০ হাজার ৮১০ তারপর পরবর্তীতে আবার ২১ হাজার ৮৬০। এরা পরবর্তীতে তার বেতন হবে ২৪ হাজার ১১০ এবং তার পরবর্তীতে তার বেতন হবে ২৫ হাজার ৩২০ এবং সবার শেষে বর্তমান গ্রেড অনুযায়ী এবং বেতন কাঠামো অনুযায়ী 13 তম গ্রেডের একজন কর্মচারী সর্বোচ্চ বেতন পাবেন ২৬ হাজার ৫৯০ টাকা।

যারা ১৩ তম গ্রেটে বেতন পাবেন তাদের ইনক্রিমেন্টের ধাপ আঠারোটি এই 18 টি ধাপ অতিক্রম করে সে যদি একই পদে বহাল থাকে তাহলে সর্বশেষে তার বেতন 26 হাজার 590 টাকা পাবেন। তবে অবশ্য এর সঙ্গে তার আনুষাঙ্গিক খরচ ও ভাতা ও অন্যান্য সুযোগ-সুবিধা যুক্ত রয়েছে যেটা অন্যান্য পরিসংখ্যানের ক্ষেত্রেও বৃদ্ধি পাবে। আশা করছি ১৩ তম গ্রেড সম্পর্কে আপনাদের আর কোন অজানা তথ্য থাকছে না।

 

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *