কোন গ্রেডে কত বেতন ২০২২ - সরকারি চাকরিজীবীদের বেতন কত

কোন গ্রেডে কত বেতন ২০২৩ – সরকারি চাকরিজীবীদের বেতন কত

আমরা সকলে অবগত আছি যে বাংলাদেশের সরকারি চাকরিজীবীদের জন্য একটি গ্রেড নির্ধারিত আছে এবং সেই গ্রেড অনুযায়ী তাকে বেতন প্রদান করা হয়। তবে এই গ্রেড এর বেতন বা সম্মানের টাকা নিয়ে অনেকের মধ্যে দুই ধরনের কথা প্রচলন আছে। কেউ বলে এত তম গ্রেডে এত টাকা পাওয়া যায় আবার কেউ বলে এত তম গ্রেডে ওর থেকে বেশি টাকা পাওয়া যায়।

সকল তর্ক বিতর্কের অবসান ঘটে আজকে আমরা আপনাদের জানাতে চলেছি বাংলাদেশের সরকারি বেতন স্কেল ২০২৩ সম্পর্কে। এছাড়া আমরা আপনাদের সরকারি বেতন স্কেল ২০২৩ এর পিডিএফ ফাইল দেওয়ার চেষ্টা করব যেখান থেকে এক নজরে আপনি সবকিছু জানতে পারবেন।

সরকারি চাকরির বেতন ও ভাতা ও অন্যান্য সুযোগ-সুবিধা ২০২৩

বাংলাদেশের প্রেক্ষাপটে সরকারি চাকরি হচ্ছে সোনার হরিণ। এই সোনার হরিণকে ধরতে পারলে আপনার লাইফ একেবারে সেটেল। হতে পারে সেটা একেবারেই নিম্ন পর্যায়ের বেতন স্কেলের চাকরি আবার হতে পারে অনেক ভালো বেতন পর্যায়ে চাকরি তবে আপনি যে সরকারি চাকরি পান না কেন আপনার ভবিষ্যৎ একেবারেই সুরক্ষিত।

আজকে আমরা বাংলাদেশের সরকারি বেতন ভাতা ও অন্যান্য সুযোগ-সুবিধা নিয়ে আপনাদের সঙ্গে কথা বলব। আমরা জানি যে ১৯৭৩ সালে ১০ টি গ্রেট ঘোষণা করা হলেও পরবর্তীতে পে স্কেলে ২০ টি গ্রেট কার্যকর করা হয়। প্রত্যেকটি গ্রেডের আলাদা আলাদা বেতন এর লেভেল নির্ধারণ করা আছে। এবং গ্রেড অনুযায়ী সেখানে ভাতার পরিমাণও নির্ধারণ করা আছে। প্রাথমিক ধারণা হতে আমরা আপনাদের জানাতে পারি যে বর্তমানে যে বৃষ্টি গ্রেড আছে তার মধ্যে ২০ নম্বর গ্রেড এর বেতন নির্ধারণ করা হয়েছে 4100 টাকা।

এছাড়াও আপনারা যদি দেশের সর্বোচ্চ বেতন স্কেল গ্রেড দেখেন অর্থাৎ প্রথম গ্রেডের বেতন যারা ফার্স্ট ক্লাস অফিসারেরা পেয়ে থাকে তাদের সর্বোচ্চ বেতন নির্ধারণ করা হয়েছে চল্লিশ হাজার টাকা। তবে অবশ্যই এটা হচ্ছে শুধুমাত্র বেতন স্কেলে তার সঙ্গে ভাতা ও অন্যান্য সুযোগ-সুবিধা আছে যেগুলো বিভিন্ন বয়স এবং বিভিন্ন চাকরির মেয়াদে পরিবর্তন হয়।

২০১৫ সালের ১৪ ডিসেম্বর একটি নতুন গেজেট প্রকাশ করা হয় এবং এই গ্যাজেটের নাম দেওয়া হয় বাংলাদেশ গেজেট। এখানে চাকরির বেতন বা ভাতা দি সম্পর্কে একটি সঠিক দিকনির্দেশনা দেওয়া হয়। বর্তমানে সকল সরকারি চাকরিজীবীরা যে বেতন পাচ্ছে সেটা এই গ্রেট এর উপর নির্ধারণ করা হয়েছে।

সরকারি চাকরির বেতন গ্রেড ও পে স্কেল গ্রেড 2015 এক নজরে

বেতন গ্রেড নিয়ে তরকাতুর্কি প্রায়ই আমরা চায়ের দোকানে বহু দেখেছি। সব তর্কের অবসান ঘটিয়ে আজকে আমরা আপনাদের ২০১৫ সালে ঘোষিত যে বেতেন গ্রেড রয়েছে তার একটি ধারণা দিতে চলেছি যেটা একটু হলেও আপনাদের চিন্তাভাবনা পরিবর্তন করবে। মোট বৃষ্টি গ্রেট রয়েছে তার মধ্যে চারটি শ্রেণি ভাগ করা হয়েছে।

প্রথম শ্রেণীতে রয়েছে প্রথম গ্রেড থেকে নবম গ্রেড পর্যন্ত কর্মরত কর্মচারীরা।

দ্বিতীয় শ্রেণীতে রয়েছে গ্রেট দশের কর্মরত কর্মচারীরা।

দ্বিতীয় শ্রেণিতে রয়েছে রেড ১১ থেকে গ্রেড ১৬ পর্যন্ত কর্মরত সকল সরকারি কর্মচারীরা।

চতুর্থ গ্রেডে রয়েছে গ্রেড সতেরো থেকে গ্রেট লিস্ট পর্যন্ত কর্মরত সকল কর্মচারীরা।

সরকারি বেতন স্কেল ২০২৩ পিডিএফ ডাউনলোড

আপনারা যারা আমাদের কথা ক্লিয়ার ভাবে বুঝতে পারছেন না অথবা এত ঝামেলা পছন্দ করেন না তাদের জন্য একটি মাত্র পিডিএফ ফাইল এর মাধ্যমে আমরা সরকারি বেতনের একটি ধারণা দিতে যাচ্ছি।আপনাদের কিছুই করতে হবে না আমাদের দেওয়া লিঙ্ক ব্যবহার করে সেখান থেকে pdf ডাউনলোড করতে হবে।

PDF download পিডিএফ ডাউনলোড এই অপশনটির উপর ক্লিক করলে সেখানে আপনি পিডিএফ ফাইলটি পেয়ে যাবেন। ফলের উপর ক্লিক করার সঙ্গে সঙ্গে আপনি সেখানে ফাইলটি ডাউনলোড করতে পারবেন এবং ফাইল ওপেন করার সঙ্গে সঙ্গে একেবারেই গ্রেড 1 থেকে শুরু করে 20 পর্যন্ত সকল তথ্য আপনার কাছে চলে আসবে।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *