বাংলাদেশের মহিলা মেম্বারদের বেতন কত ২০২২

বাংলাদেশের মহিলা মেম্বারদের বেতন কত ২০২৩

সাধারণত আমাদের এলাকার প্রতিনিধি হিসেবে পৌরসভার মেয়র এবং কাউন্সিলর নির্বাচিত করা হয়। এছাড়াও সিটি কর্পোরেশনের মেয়র এবং চেয়ারম্যান নির্বাচন করা হয়। ইউনিয়ন পরিষদেও ঠিক একইভাবে চেয়ারম্যান এবং মেয়র নির্বাচন করা হয়। এখন এই নির্বাচিত প্রার্থীরা অবশ্য সরকার কর্তৃক মাসিক কিছু বেতন পায় এটা অনেকের কাছে অজানা।

আগে এ বিষয়টি পরিষ্কার করতে চাই যে অবশ্যই এই কর্মীরা সরকারের একজন কর্মচারী এবং তারা নিয়মিত সেখান থেকে বেতন পায়। এখন আজকে আমরা যে বিষয়টি নিয়ে আলোচনা করতে যাচ্ছি সেটি হচ্ছে মহিলা যে মেম্বার গুলো আছে তারা কত টাকা বেতন পায় সরকারের কাছ থেকে। অনেকেই এই বিষয়টি জানার আগ্রহ পোষণ করে এবং সেই আগ্রহ থেকে আমরা চেষ্টা করেছি আপনাদের সকল তথ্য জানানোর।

ইউনিয়ন মেম্বারের মাসিক সম্মানী ২০২৩

ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান যারা রয়েছে তারা সরকারি অংশ থেকে ৪৫০০ টাকা ও ইউপি অংশে ৫৫০০ টাকা সহ মডেল ১০০০০ টাকা সম্মানী পেয়ে থাকেন প্রতিমাসে। এছাড়াও চেয়ারম্যানের সঙ্গে যে সদস্য গুলো আছে অর্থাৎ মহিলা মেম্বার এবং পুরুষ মেম্বার তাদের সরকারি অংশ থেকে তিন হাজার ছয়শ টাকা এবং ইউপি অংশ থেকে ৪৪০০ টাকা সহ মোট আট হাজার টাকা মাসিক সম্মানে প্রদান করা হয়।এখানে পুরুষ মেম্বার এবং মহিলা মেম্বার এর মধ্যে কোন ভেদাভেদ তৈরি করা হয়নি অর্থাৎ পুরুষ যত টাকা পাবেন মহিলা মেম্বার কত টাকা পাবেন।

দেখুন কার কত বেতন চেয়ারম্যান, মেম্বার ও মেয়র

আমরা দুটি তথ্য থেকে জানতে পেরেছি যে স্থানীয় সরকার বিভাগের অধীনে পাঁচ স্তরের জনপ্রতিদিনের মাসিক সম্মানে বাড়ানোর ঘোষণা দিয়েছে বাংলাদেশ সরকার। এই পাঁচটি স্তরগুলো হচ্ছে সিটি কর্পোরেশনের মেয়র ও কাউন্সিল এবং পৌরসভা মেয়র কাউন্সিল এবং জেলা পরিষদের চেয়ারম্যান ও সদস্য এর পাশাপাশি উপজেলা পরিষদের চেয়ারম্যান ও ভাইস চেয়ারম্যান এবং ইউনিয়ন পরিষদের ইউপি চেয়ারম্যান ও সদস্যদের বেতন বৃদ্ধি করার ঘোষণা করা হয়েছে।

এই ঘোষণা অনুযায়ী ২০১৬ সালের ১ জুলাই থেকে সিদ্ধান্ত কার্যকর হবে বলে ঘোষণা করা হয়েছে। আমরা নতুন সম্মানী তে সিটি কর্পোরেশনের মেয়র এবং অন্যান্য সদস্যগণ এছাড়াও আরো যারা সদস্য আছে তারা কত টাকা বেতন পাবে তার একটি তালিকা আপনাদের সামনে তুলে ধরছি।

নতুন সম্মানিতে সিটি কর্পোরেশনের মেয়র এর নতুন মাসিক সম্মানী হবে ৮৫ হাজার টাকা। এবং যারা সিটি কর্পোরেশনের কাউন্সিলর আছেন তাদের বেতন হবে মাসিক ৩৫ হাজার টাকা। তবে অন্যান্য ভাতা গুলো বৃদ্ধি করা হয়নি শুধু বেতন বৃদ্ধি করা হয়েছে।

যারা জেলা পরিষদের চেয়ারম্যান আছেন তাদের মাসিক সম্মানই নির্ধারণ করা হয়েছে ৫৪ হাজার টাকা এবং আপ্যায়ন ভাতা ৫০০০ টাকা। যারা সদস্য আছেন তাদের ক্ষেত্রে মাসিক সম্মানে নির্ধারণ করা হয়েছে 35000 টাকা।

নতুন সম্মানিতে যারা পৌরসভার মেয়র আছেন তাদের মাসিক বেতন নির্ধারণ করা হয়েছে ৩৮ হাজার টাকা এবং পৌরসভার যারা। এটা হচ্ছে প্রথম শ্রেণীর পৌরসভা অর্থাৎ ক শ্রেণীর পৌরসভার জন্য।

যারা দ্বিতীয় শ্রেণীর পৌরসভার মেয়র তাদের জন্য মাসিক বেতন নির্ধারণ করা হয়েছে ২৮ হাজার টাকা এবং যারা কাউন্সিলর আছেন তাদের জন্য মাসিক বেতন ৭০০০ টাকা। তৃতীয় শ্রেণীর পৌরসভার জন্য মেয়রদের বেতন ২৪ হাজার টাকা এবং কাউন্সিলরদের বেতন ৬০০০ টাকা নির্ধারণ করে দিয়েছে বাংলাদেশ সরকার।

এছাড়াও যারা উপজেলা পরিষদের চেয়ারম্যান তাদের মাসিক সম্মানই নির্ধারণ করা হয়েছে 40 হাজার টাকা এবং যারা ভাইস চেয়ারম্যান আছে তাদের মাসিক সম্মানের ২৭ হাজার টাকা।

এর পাশাপাশি যারা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আছে তাদের জন্য সরকারি অংশ থেকে ৩৬০০ টাকা এবং ইউপি অংশ থেকে ৪৪০০ টাকা সহ মোট আট হাজার টাকা এবং সদস্যদের জন্য নির্ধারণ করা হয়েছে সরকারি অংশ থেকে ২৩৭৫ ও এমপি অংশ থেকে ২৬২৫ টাকা সহ মোট ৫০০০ টাকা। আশা করছি আপনারা এখান থেকে সম্পূর্ণ তথ্য পেয়েছেন।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *