বাংলাদেশের প্রধানমন্ত্রীর বেতন কত

বাংলাদেশের প্রধানমন্ত্রীর বেতন কত ২০২৩

আজকে চলে আসলাম অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি তথ্য নিয়ে যেটা দেশের নাগরিক হিসেবে আপনার জানা উচিত। আমাদের দেশের যিনি প্রধানমন্ত্রী রয়েছেন বর্তমানে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা আজকে কথা বলব তার বেতন সম্পর্কে। আমরা অবশ্যই জানি যে মন্দির পরিষদের প্রত্যেকটি মন্ত্রী নির্দিষ্ট হারে বেতন পেয়ে থাকেন। সরকারি কোষাগার থেকে তাদের বেতন প্রদান করা হয়। আজকে আপনাদের সেই তথ্যের ভিত্তিতে প্রধানমন্ত্রীর বেতন সম্পর্কে কিছু তথ্য দেওয়ার চেষ্টা করব।

আমরা প্রায়ই চায়ের দোকানে বিভিন্ন তর্কের মধ্যে প্রধানমন্ত্রী বেতন নিয়েও তর্ক করতে দেখা গেছে। তর্ক করাটা মোটেও ভালো দিক নয় তবে আপনার কাছে যদি সঠিক তথ্য থাকে তাহলে আপনি যুক্তি দিতে পারেন। আর আপনার কাছে যদি সঠিক তথ্য না থাকে তাহলে আমাদের এই আর্টিকেল পড়লে আপনি সেখান থেকে সঠিক তথ্য পেয়ে সকল তর্কের অবসান ঘটাতে পারে। আমাদের সঙ্গে থাকুন যেখান থেকে আপনারা অবগত হতে পারবেন প্রধানমন্ত্রীর বেতন সম্পর্কে।

প্রধানমন্ত্রীর বেতন কত ২০২৩ – মন্ত্রী এমপি ও আমাদের বেতন কত অন্যান্য সুযোগ সুবিধা

সাধারণত বাংলাদেশ স্বাধীন হওয়ার পর থেকেই এই দেশে একটি করে প্রধানমন্ত্রী আছেন এবং বিভিন্ন সময় বিভিন্ন গেজেট প্রকাশের মাধ্যমে প্রধানমন্ত্রীদের বেতন পরিবর্তন করা হয়েছে। আমরা অবগত হয়েছি যে দা প্রাইম মিনিস্টারস বিল ২০১৬ অনুযায়ী প্রধানমন্ত্রী বেতন মাসে এক লক্ষ 15 হাজার টাকা। ২০১৬ সালে যে নতুন গেজেট প্রকাশ করা হয় সেখানে উল্লেখ করা হয়েছে।

এখানে আরো অন্যান্য ভাতা সহ উল্লেখ করা হয়েছে যে প্রধানমন্ত্রী দৈনিক ভাতা ৩০০০ টাকা এবং বর্তমানে বাংলাদেশের রাষ্ট্রপতির মূল বেতন ১ লক্ষ ২০ হাজার টাকা। আমরা আপনাদের দা প্রাইম মিনিস্টার বিল ২০১৬ এবং জাতীয় বেতন স্কেল অনুযায়ী মাসিক প্রাপ্য বেতনের কথা একটু আলাদাভাবে জানানোর চেষ্টা করছি।

২০২৩ সালে বর্তমানে বাংলাদেশের স্পিকারের পার্লামেন্টের বেতন নির্ধারণ করা হয়েছে এক লক্ষ বারো হাজার টাকা। এছাড়াও বাংলাদেশের প্রধান বিচারপতির বর্তমান বেতন ১ লক্ষ ১০ হাজার টাকা। এছাড়া বাংলাদেশের হাইকোর্টের উচ্চ আদালতের বিচারকরা মাসে বেতন পান ৯৫ হাজার টাকা করে এবং বাংলাদেশের মন্ত্রীদের তে বর্তমানে বেতন 1 লক্ষ 5 হাজার টাকা।

আরো রয়েছেন যারা ডেপুটি স্পিকার ও বিরোধী দলের নেতা বা chief wife এর বেতন পান। প্রধানমন্ত্রীর বেতন ৯২ হাজার টাকা এবং উপমন্ত্রীর বেতন ৮৬ হাজার টাকা। সব মিলিয়ে বাংলাদেশের বহু উচ্চপদস্থ কর্মকর্তার বেতন এই বিলে উল্লেখ করা হয়েছে।

প্রধানমন্ত্রীর বেতন এর পাশাপাশি যে সুযোগ সুবিধা পান

মাননীয় প্রধানমন্ত্রী তার নিজের বেতনের পাশাপাশি যে অন্যান্য সুযোগ-সুবিধা পান তার একটি ধারণা আমরা আপনাদের দেওয়ার চেষ্টা করব। প্রধানমন্ত্রীকে দৈনিক ভাতা দেওয়া হয় দেড় হাজার টাকা এবং প্রধানমন্ত্রী নিয়ামক ভাতা প্রদান করা হয় ৭৫০০ টাকা। স্বেচ্ছা দিন যেতে তহবিল আছে সেখানে সাড়ে ৭ লাখ টাকা। এ পাশাপাশি মোবাইল ফোন কেনার জন্য ৭৫ হাজার টাকা বিনা ভাড়ায় সরকারি বাসভবন বিদ্যুৎ ও পানি এবং টেলিফোন সব ভবনটি যাবতীয় রক্ষণাবেক্ষণে সরকার গ্রহণ করে।

এর পাশে যে সরকারি বাসায় সর্বোচ্চ চার লাখ টাকা মূল্যের আসবাবপত্র প্রধানমন্ত্রী পেয়ে থাকেন। এ পাশাপাশি সরকারি বাসায় না থাকলে বাড়ি ভাড়া পাব সত্তর হাজার টাকায় এবং সেই সঙ্গে বিদ্যুৎ গ্যাস ও পানির বিলসহ টেলিফোন এর বিল সহ সব ধরনের সেবা খাতের বিল ও বাড়ির ব্যবস্থাপনা খরচ প্রধানমন্ত্রী পেয়ে থাকেন।

আশা করছি আমাদের এই অনুচ্ছেদ পড়লে আপনারা প্রধানমন্ত্রীর বেতন সম্পর্কে সঠিক ধারণা পাবেন। এবং এই তথ্যের আলোকে সকলের ভুল ভাঙানোর চেষ্টা করবেন। আপনারা চাইলে ২০১৬ সালে প্রকাশিত হওয়া সেই বিলটির পিডিএফ পাইল সংরক্ষণ করে রাখতে পারেন দেখানোর জন্য।

এর বাড়ি যদি আপনাদের জানার কিছু থাকে অবশ্যই কমেন্ট বক্সের মাধ্যমে কমেন্ট করবেন আমরা চেষ্টা করব আপনাদের সঠিক তথ্য দিয়ে সব সময় খুশি রাখতে।

 

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *