এমপির বেতন কত টাকা

এমপির বেতন কত টাকা ২০২৩

এমপি যাকে ইংরেজিতে বলা হয় মিনিস্ট্রি পার্লামেন্ট। সহজ ভাষায় আমরা বলতে গেলে সংসদ সদস্য হিসেবে তাদের চিনি। আজকে আমরা কথা বলব আমাদের প্রতিনিধি একজন সংসদ সদস্যদের নিয়ে যারা প্রতি মাসে সরকার থেকে কত টাকা বেতন পায় সেই প্রশ্নের উত্তর আমরা খোঁজার চেষ্টা করব।

প্রতি পাঁচ বছর অন্তর অন্তর বাংলাদেশে জাতীয় সংসদ নির্বাচন হয় এবং সেই সংসদ নির্বাচনে সারা দেশব্যাপী তিনশোর বেশি আসনে নির্বাচিত হন সংসদ সদস্যরা। সংখ্যাগরিষ্ঠতার তারিখ দিক দিয়ে একটি দল ক্ষমতায় বসেন কিন্তু পাশাপাশি যে সকল বিরোধীদল বা অন্যান্য দলের বিজয়ী প্রার্থীরা ছিল তারাও সংসদ সদস্য হন। সরকারদলীয় সংসদ সদস্য এবং বিরোধী দলীয় সংসদ সদস্য উভয়ের বেতন ভাতা একই প্রদান করা হয়।

যাদের মনে এমন ধরনের চিন্তা আছে যে সরকারদলীয় সংসদ সদস্যদের বেতন বেশি এবং বিরোধী দলীয় অন্যান্য দলীয় সংসদ সদস্যদের বেতন কম এটা একেবারেই ভুল ধারণা। আজকে আমরা আপনাদের সকল ভুল ধারণা একেবারে পরিষ্কার করে দিতে চাই এবং জানাতে চাই একজন সর্বোচ্চ সদস্য কত টাকা বেতন ও অন্যান্য সুযোগ সুবিধা ও ভাতা পেতে পারেন।

একজন সংসদ সদস্য প্রতি মাসে কত টাকা বেতন পান

একজন সংসদ সদস্যের প্রতি মাসে বেতন ও অন্যান্য সুযোগ-সুবিধা সম্পর্কে খুঁটিনাটি সকল তথ্য আপনারা এখান থেকে সংগ্রহ করতে পারবেন তাই এদিকে ওদিকে ঘোরাঘুরি না করে চুপ করে আমাদের আর্টিকেল পড়বে।

একজন সংসদ সদস্যের মাসিক বেতন দেওয়া হয় ৫৫ হাজার টাকা।
এর সাথে রয়েছে নির্বাচনী এলাকার ভাতা হিসেবে প্রতি মাসে ১২৫০০ টাকা।
এখানে সম্মানী ভাতা রয়েছে যেটা ৫০০০ টাকা।
যারা সংসদ সদস্য আছেন তারা যদি বিদেশ থেকে নিজস্ব গাড়ি আমদানি করতে চান তাহলে সম্পূর্ণ শুল্কমুক্তভাবে গাড়ি আমদানি করার সুযোগ পাবেন।
সংসদ সদস্যদের মাসিক পরিবহন ভাতা দেওয়া হয় ৭০০০০ টাকা।
যারা সংসদ সদস্য রয়েছেন তাদের জন্য নির্বাচনী এলাকার অফিস খরচের জন্য প্রতি মাসে ১৫০০০ টাকা দেওয়া হয়।
এছাড়াও প্রতি মাসে লন্ডি ভাতা দেওয়া হয় ১৫০০ টাকা।
যারা সংসদ সদস্য রয়েছেন তাদের জন্য দেশের অভ্যন্তরে বার্ষিক ভ্রমণ খরচ ১২০০০০ টাকা দেওয়া হয়।
এছাড়াও স্বেচ্ছাধীন তহবিলের বার্ষিক ৫০০০০০ টাকা পেয়ে থাকেন সংসদ সদস্য।
মাসিক প্রকার এস ও টয়লেট্রিজ কেনার জন্য ভাতা পান ৬০০০ টাকা।
একজন সংসদের সদস্য বাসায় টেলিফোন ভাতা বাবদ প্রতি মাসে ৭৮০০ টাকা খরচ পাবেন।
সংসদ সদস্যের জন্য সংসদ ভবন এলাকায় এমপি হস্টেল আছে এবং সেই হোস্টেলে তিনি বিনামূল্যে থাকতে পারবেন।

বাংলাদেশের সকল এমপির সরকারি বেতন কত টাকা

আমরা যদি ওপরের বিষয়গুলো লক্ষ্য করি তাহলে একজন সংসদ সদস্য প্রতিমাসে প্রায় দেড় লক্ষ টাকার মতো সুযোগ সুবিধা পেয়ে থাকেন। তাই বলা যায় যে একজন সংসদ সদস্যের দায়িত্ব অনুযায়ী তাদের যে ভাতা প্রদান করা হয় সেটা যথেষ্ট। ছাড়াও আরো অন্যান্য দলীয় সুযোগ-সুবিধা তারা উপভোগ করেন যেটা এখানে উল্লেখ করার মতো নয়।

একজন সংসদ সদস্যের বিষয়ে আরো কিছু জানার থাকলে অবশ্যই কমেন্ট বক্সে আগ্রহ প্রকাশ করবেন। এতে করে আমরা নতুন কিছু নিয়ে নতুন কিছু লেখার সম্পর্কে ধারণা পাবে।

 

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *