র্যাবের-বেতন-কত

র‍্যাবের বেতন কত ২০২৩

Rapid Action Battalion যার সংক্ষিপ্ত রূপ হচ্ছে RAB আজকে আমরা এই র‍্যাবের কিছু গুরুত্বপূর্ণ তথ্য নিয়ে আপনাদের সঙ্গে কথা বলব। আমরা সকলে অবগত আছি বাংলাদেশে যে যাটালিয়নগুলো কর্মরত আছে তার মধ্যে অন্যতম হচ্ছে র‍্যাব। বিভিন্ন গুরুত্বপূর্ণ মিশন এবং ঐতিহাসিক সন্ত্রাস দমনে সবসময় কাজ করে যাচ্ছে। আজকে এই র‍্যাবের গুরুত্বপূর্ণ বেতন প্রণালী নিয়ে আপনাদের সঙ্গে কথা বলব।

বাংলাদেশের পুলিশ সেনাবাহিনী এবং বিজেপিতে ারা কর্মরত থাকেন তাদের কোন এক সময় র‍্যাবে যেতে হয় এটা বাধ্যতামূলক না হলেও নিজের ইচ্ছা স্বাধীনতাতে যে কেউ সেখানে যেতে পারে। সাধারণত র‍্যাবে যারা পোস্টিং নিয়ে থাকেন তারা নিজের ইচ্ছে অনুযায়ী রেবে পোস্টিং নিয়ে থাকে। এটি এমন এক ধরনের চাকরি সাধারণত স্পেশাল ফোর্স হিসেবে এটা ব্যবহার করা হয়।

আপনি এদের সব সময় এখানে সেখানে দেখতে পাবেন না শুধু প্রয়োজন অনুযায়ী এরা নিজের ক্ষমতা দেখায় এবং কাজ করে। আজকে আমাদের এই আর্টিকেল থেকে আপনারা গুরুত্বপূর্ণ এই পোষ্টের বিভিন্ন পদ ও চাকরি যোগ্যতা সম্পর্কে অবগত হতে পারবেন। এছাড়া আপনারা জানতে পারবেন তারা কত টাকা বেতন পায়।

চাকরির কি কি যোগ্যতা লাগে

যারা এই পদে চাকরি করতে চাচ্ছেন তাদের অবশ্যই নিজেকে পূর্ব থেকেই প্রস্তুত করতে হবে এই পদের চাকরির যোগ্যতা অর্জনের মাধ্যমে। অনেকে প্রশ্ন করতে পারেন এই পদে চাকরির জন্য কি কি যোগ্যতার প্রয়োজন পড়বে। তাদের প্রশ্ন সমাধান দিতে মূলত এই অংশটুকু তৈরি করা হয়েছে।

আলাদাভাবে এই পদে কোন নিয়োগ দেওয়া হয় না এটা একটি হচ্ছে এমন পদ যেখানে অন্যান্য ব্যাটেলিয়ান থেকে নিয়োগ প্রদান করা হয়। মনে করুন আপনি পুলিশে আছেন এবং পুলিশে থাকাকালীন আপনি অত্যন্ত ভালো কাজ দেখিয়েছেন এবং পদোন্নতি চাচ্ছেন। ঠিক তখনই আপনি চাইলে সেই পুলিশ থেকে র‍্যাবের যোগদান দিতে পারেন এবং সেখানে কয়েক বছর থেকে আসতে পারেন।

এখানে আপনাকে আলাদাভাবে কোন যোগ্যতা অর্জন করতে হবে না। আপনি যে যোগ্যতায় পুলিশে অথবা সেনাবাহিনীতে অথবা বিজেপিতে প্রবেশ করেছেন সেই একই যোগ্যতা দিয়ে আপনি এই চাকরি করতে পারবেন। সাধারণত মূলত আপনি আপনার নিজ পথে বহাল থাকেন শুধু আপনার শিফট পরিবর্তন করে দেওয়া হয়।

র‍্যাবের চাকরির বেতন কত টাকা

এই অংশের মাধ্যমে আমরা আপনাদের জানাতে চলেছি মূলত র‍্যাবের চাকরির বেতন কত টাকা সে সম্পর্কে। আপনারা যারা এই পদে চাকরি করার জন্য আগে থেকে জানতে চাচ্ছেন কত টাকা বেতন পাবেন সেটা সম্পর্কে আমরা জানানোর চেষ্টা করব।

আপনারা যারা নিয়মিত আমাদের ওয়েবসাইট ভিজিট করেন তারা অবশ্যই জানেন এখানে আমরা পুলিশের সকল পদের বেতনের কথা উল্লেখ করেছি। আপনি পুলিশের যে পদে বহাল থাকা অবস্থায় র‍্যাবে যোগদান করবেন আপনার ঠিক একই বেতন স্কেল সেখানে হয়ে যাবে। শুধুমাত্র এই ব্যাটেলিয়ানে যোগ দেওয়ার জন্য আপনাকে আলাদা কিছু ভাতা প্রদান করা হবে।

এক কথায় বলতে গেলে অন্য ব্যাটালিয়নে যা বেতন প্রদান করা হয় ঠিক একই বেতন এখানেই প্রদান করা হয় আলাদাভাবে শুধুমাত্র কিছু ভাতা প্রদান করা হয় যেটা শুধুমাত্র এই ব্যাটেলিয়ানের সদস্যরা পেয়ে থাকেন।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *