পুলিশের ওসির বেতন কত

পুলিশের ওসির বেতন কত ২০২৩

আমাদের সকলকে স্বাগতম জানাচ্ছি আমাদের আজকের এই অনুচ্ছেদে যার মাধ্যমে আপনারা সকলে অবগত হতে পারবেন আপনার থানাতে কর্মরত একজন ওসির মূল বেতন কত টাকা। সাধারণত থানাতে যে সরকারি কর্মকর্তারা চাকরি করে তাদের মধ্যে সর্বোচ্চ পর্যায়ে বা সর্বোচ্চ পদে থাকে একজন ওসি। এই ওসির বেতন নিয়ে সকলের মধ্যে অনেক বেশি দ্বিমত দেখা যায় আজকে আমরা সব জল্পনা-কল্পনাকে হার বানাতে সঠিক তথ্য নিয়ে এসেছে।

আপনারা যারা অধীর আগ্রহে এবং অনেক কষ্ট করে আমাদের এই আর্টিকেল পড়ছেন তারা অবশ্যই অবগত হতে পারবেন বর্তমানে ২০২৩ সালে একটি থানার ওসির মূল বেতন কত টাকা। এ পাশাপাশি আমরা পুলিশের অন্যান্য পথ যেমন কনস্টেবল থেকে শুরু করে পুলিশের এসআই অর্থাৎ সাব ইন্সপেক্টর এই ধরনের পদের বেতন সম্পর্কে আপনাদের ধারণা দেওয়ার চেষ্টা করব। তাই আশা করছি আপনারা আমাদের।

বিভিন্ন পুলিশ সদস্যের বেতন স্কেল

আমরা তারা এখন পর্যন্ত কোন তথ্য জানিনা তারা জানি যে বর্তমানে কনস্টেবল অর্থাৎ পুলিশ কনস্টেবল এ যে বেতন স্কেল নির্ধারণ করা হয়েছে সেটা বাংলাদেশের বেতন গ্রহণের 17 তম গ্রেড অনুযায়ী দেওয়া হয়। বাড়ি ভাড়া ও অন্যান্য সুযোগ-সুবিধা এখানে যুক্ত করা হয়েছে।

তাই বলা যেতে পারে একজন পুলিশ কর্মকর্তার বেতন গ্রেড শুরু হতে পারে ১৭ তম গ্রেড থেকে।এবং বিভিন্ন পদমর্যাদার পুলিশ থেকে শুরু করে এই পুলিশের কর্মকর্তাদের দেশের সর্বোচ্চ পদমর্যাদা এবং সর্বোচ্চ বেতন গ্রেড অনুযায়ী বেতন প্রদান করা হয়ে থাকে।

প্রত্যেকটি পুলিশ সদস্যের বেতন স্কেল ২০২৩

এখানে বেতন স্কুল বলতে মূল বেতনের কথা বলা হয়েছে এবং মূল বেতন স্কেলের সঙ্গে আরো ভাতা ও অন্যান্য সুযোগ-সুবিধা যুক্ত হয় এবং প্রতি বছর বছর ইনক্রিমেন্ট যুক্ত হয়। সব মিলিয়ে পুলিশ এর বিভিন্ন পর্যায়ের বিভিন্ন পদমর্যাদার যে চাকুরীর অত সদস্য আছেন তাদের বেতনের একটি সুন্দর তালিকা আমরা এখানে নিয়ে এসেছি। আশা করছি আপনারা সম্পূর্ণ আরটিকাল জুড়ে আমাদের সঙ্গে থাকবেন এবং এখান থেকে সে সম্পর্কে সঠিক ধারণা নিতে পারবেন।

কনস্টেবল এর পদমর্যাদা ও বেতন স্কেল অনুযায়ী তাকে বা তার বেতন স্কেল নির্ধারণ করা হয়েছে 9000 টাকা।

একজন নায়কের পদমর্যাদা এবং বেতন স্কেল অনুযায়ী তার বেতন স্কেল নির্ধারণ করা হয়েছে 10200 টাকা।

একজন এএসআই অথবা এটিএসআই এর বেতন স্কেল নির্ধারণ করা হয়েছে ১১০০০ টাকা।

যারা সাব ইন্সপেক্টর অথবা সার্জেন্ট অথবা tsi হিসাবে কর্মরত আছেন তাদের বেতন স্কেল বর্তমানে নির্ধারণ করা হয়েছে 16000 টাকা।

এছাড়াও যারা পরিদর্শক হিসেবে কর্মরত আছেন তাদের বেতন স্কেল নির্ধারণ করা হয়েছে ২২ হাজার টাকা। এসপিদের বেতন স্কুল নির্ধারণ করা হয়েছে 23100 টাকা।

এর পাশাপাশি যারা সিনিয়র এসপি আছেন তাদের বেতন স্কেল শুরু হচ্ছে ২৯ হাজার টাকা থেকে। পাশাপাশি যারা অতিরিক্ত এসপি আছেন তাদের বেতন স্কেল বা মূল বেতন শুরু হচ্ছে ৩৫ হাজার টাকা থেকে।

যারা এসপি আছেন তাদের মূল বেতন শুরু হচ্ছে ৪৩ হাজার টাকা এবং যারা ডিআইজি আছেন তাদের মূল বেতন শুরু হচ্ছে ৫৬ হাজার ৫০০ টাকা থেকে।

এছাড়াও যারা অতি আইজিপি গ্রেড এক পদমর্যাদার চারজন এদের বেতন নির্ধারণ করা হয়েছে বা শুরু হচ্ছে 78 হাজার টাকা থেকে।

পুলিশ সদস্যদের সর্বোচ্চ পদ যেটা হচ্ছে আইজিপি যিনি সিনিয়র সচিব হিসেবেও কর্মরত বা সিনিয়র সচিব এর পদমর্যাদায় অধিষ্ঠিত তার বেতন নির্ধারণ করা হয়েছে 82 হাজার টাকা থেকে শুরু।

একজন ওসির ২০২৩ সালের বেতন কত

উপরে যে তালিকা দেওয়া আছে সেখান থেকে আমরা বুঝতে পেরেছি যে একজন ওসির মূল বেতন কাঠামো শুরু হচ্ছে ২২ হাজার টাকা থেকে। এটার সঙ্গে তার আনুষাঙ্গিক ভাতা ও অন্যান্য সুযোগ-সুবিধা আছে এবং এর পাশাপাশি প্রতিবছর একটি করে ইনক্রিমেন্ট যুক্ত হয়ে তার বেতন বৃদ্ধি পেতে পারে। আমরা যদি সব মিলে বেতনের কথা বলে একজন ওসির বেতন শুরু হবে প্রায় 45 হাজার টাকা থেকে এবং সেটা সর্বোচ্চ ৯০ হাজার টাকা পর্যন্ত হতে পারে।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *