২০ তম গ্রেডে বেতন কত টাকা

২০ তম গ্রেডে বেতন কত টাকা

আজকে জনসাধারণের এমন একটি প্রশ্নের সম্মুখীন আমরা হয়েছে যে প্রশ্নটি অত্যন্ত গুরুত্বপূর্ণ। এই গুরুত্বপূর্ণ প্রশ্নের সমাধান দিতে আমরা অনেক কষ্ট করেছি এবং বহু জায়গা থেকে বহু তথ্য সংগ্রহ করার চেষ্টা করেছি। আপনারা যারা বহুদিন ধরে বর্তমানে বাংলাদেশের সরকারি চাকরিজীবীদের বেতন স্কেল সম্পর্কে ধারণা নিতে চাচ্ছেন তারা আমাদের এখান থেকে আজকে সঠিক ধারণা পাবেন।

আমরা ২০১৫ সালের প্রস্তাবিত গেজেট অনুযায়ী যে পে স্কেল যুক্ত হয়ে সরকারি কর্মচারী কর্মকর্তাদের যে নতুন বেতন গ্রেড এবং বেতন স্কেল চালু হয়েছিল তার সকল তথ্য সংগ্রহ করতে পেরেছি। সেই তথ্যের আলোকে আজকে আলোচনা করা হবে বর্তমানে ২০ নাম্বার গ্রেডে যারা বেতন পাচ্ছেন তারা কত টাকা বেতন পাচ্ছেন।

২০ নম্বর গ্রেডের বেতনপ্রাপ্ত কর্মচারীরা কোন শ্রেণীর কর্মকর্তা

যারা ২০ নম্বর গ্রেডের বেতন পাট তো কর্মচারী রয়েছেন তারা বাংলাদেশের জাতীয় বেতন ও ভাতাটি আদেশ 2015 আদেশকৃত বেতন স্কেলের সবার নিচে রয়েছেন। স্বাভাবিকভাবেই তারা চতুর্থ শ্রেণীর কর্মকর্তা। বাংলাদেশের সকল সরকারি কর্মচারী কর্মকর্তাদের তাদের যোগ্যতা অনুযায়ী চারটি শ্রেণীতে ভাগ করা হয়েছে এবং এই শ্রেণীর মধ্যে ২০ গ্রেডে যারা বেতন পান তারা হচ্ছে চতুর্থ শ্রেণীর কর্মকর্তা

আপনারা যারা এই গ্রেডে বেতন পাচ্ছেন তাদের ২০১৫ সালের আগের বেতন ছিল মাত্র 4100 টাকা। কিন্তু ২০১৫ সালে একটি গ্রেডের জারি করা হয় এবং সেই গেজেটের মাধ্যমে নতুন পে স্কেল সংযুক্ত করা হয় যার কারণে বেতন প্রায় ডাবল হয়ে যায়। আজকে আমরা সেই বেতন সম্পর্কে বিস্তারিত তথ্য আপনাদের সঙ্গে বিনিময় করব।

২০ গ্রেডের বেতন ও ইনক্রিমেন্ট সমূহ

সাধারণত যারা সবথেকে নিম্ন শ্রেণীতে কর্মরত আছেন তাদের কত টাকা বেতন প্রদান করা হয় এবং তাদের কতটি ইনক্রিমেন্ট আছে সব মিলিয়ে সকল তথ্য আজকে আমাদের এই আর্টিকেল থেকে আপনারা নিতে পারবেন। আমরা এই তথ্যটি সংগ্রহ করেছি বাংলাদেশের জাতীয় বেতন ভাতা দিয়ে আদেশ ২০১৫ অনুযায়ী। এই তথ্য থেকে আমরা জানতে পেরেছি যে ২০ নম্বর গ্রেটে যারা চাকরি করেন তাদের প্রথম বেতন শুরু হয় ৮২৫০ টাকা থেকে।

এর পাশাপাশি তারা কয়েক বছর পর পর ইনক্রিমেন্ট পেয়ে থাকেন এবং তার চাকরি জীবনে তিনি সর্বোচ্চ ১৮ টি ইনক্রিমেন্ট পাবেন। সব ইনক্রিমেন্ট মিলিয়ে তার চাকরিজীবনে শেষ দিনে তার বেতন হবে 20 হাজার ১০ টাকা।

এখন আমরা জানাবো তাদের বিভিন্ন ধাপের বেতন। চাকরি শুরু করছেন মূল বেতন ৮২৫০ টাকা দিয়ে এবং পরবর্তীতে বেতন বৃদ্ধি পেয়ে হচ্ছে ৮৬৭০ টাকা। এর পরবর্তীতে ৯১১০ টাকা এবং তারপরে ৯৫৭০ টাকা। তারপরে ইনক্রিমেন্ট যুক্ত হয়ে ১০ হাজার ৫০ টাকা এবং তারপরে ১০৫৬০ টাকা। পরবর্তীতে পুনরায় ইনক্রিমেন্ট যুক্ত হয়ে তার বেতন হচ্ছে ১১ হাজার ৯০ টাকা এবং পুনরায় হবে ১১৬৫০ টাকা। আবার বৃদ্ধি পেয়ে হবে ১২২৪০ এবং তার পরবর্তীতে হবে ১২৮৬০।

এর পরবর্তীতে ১৩৫১০ এবং ১৪ হাজার ১৯০ তারপরে আবার হবে ১৪৯০০ টাকা। এর পরবর্তীতে বেতন বেড়ে দাঁড়াবে ১৫ হাজার ৬৫০ এবং তারপরও গতিতে বেতন বেড়ে বাড়াবে ১৬ হাজার ৪৪০। এভাবে আরো চারটি ইনক্রিমেন্ট যুক্ত হবে এবং সর্বশেষে বেতন হবে 20 হাজার ১০ টাকা।

 

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *