মাস্টার রুলে বেতন কত

মাস্টার রুলে বেতন কত ২০২৩

মাস্টার রোল এমন একটি পদ যেখানে চাকরির নিশ্চয়তা নেই বললেই চলে এবং চাকরি যে হারিয়ে যাবে এমন কোন সম্ভাবনা নেই। সাধারণত এগুলো আমাদের মানুষ তৈরি পথ যেখানে আপনাকে চাকরি করতে হবে মাস্টার রোলে এবং আপনি সরকারি কোন বেতনও পাবেন না অথবা আপনার সরকারের সঙ্গে কোনো চুক্তি হবে না আপনার চাকরির নিশ্চয়তা নিয়ে। এই মাস্টার রোল বর্তমানে এতটাই প্রকোপ আকার ধারণ করেছে যে প্রত্যেকটি চাকরিতে দেশের বিভিন্ন পর্যায়ে আমরা মাস্টার রোলের কর্মকর্তাদের দেখতে পাই।

যদি আমার অভিজ্ঞতা থেকে বলি বর্তমানে উপজেলা পর্যায়ের একটি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে যেটা চিকিৎসা খাতির জন্য বরাদ্দকৃত একটি প্রতিষ্ঠান এবং মানুষের জন্য গুরুত্বপূর্ণ একটি প্রতিষ্ঠান সেখানেই মাস্টার রোলে কর্মকর্তাদের সংখ্যা সরকারি কর্মকর্তাদের চেয়ে বেশি।

ডাক্তারের অ্যাসিস্ট্যান্ট থেকে শুরু করে ল্যাব এসিস্ট্যান্ট এবং অন্যান্য নিচু পর্যায়ের যত কর্মকর্তা কর্মচারী আছেন তাদের প্রত্যেকে মাস্টার রোলে চাকরি করছেন। আমরা যদি তাদের সঙ্গে কথা বলি তাহলে তাদের থেকে জানতে পারবো যে তারা বেশ কয়েক বছর ধরে মাস্টাররোলে চাকরি করছেন।

তারা এটা মতামত প্রকাশ করবে যে তারা হাসপাতাল কর্তৃপক্ষের সঙ্গে তিন বছরে চুক্তি অথবা পাঁচ বছরের চুক্তিতে এই মাস্টাররোলে চাকরিতে প্রবেশ করেছেন এবং সেখানে খুবই অল্প বেতনে চাকরি করছেন। এখানে তাদের যদি সরকারি করনের কথা জানতে চাওয়া হয় তাহলে তারা উত্তর দেবেন এখানে সরকারীকরণ প্রক্রিয়া চলমান আছে যেটা যেকোনো সময় হতে পারে।

মূলত মাস্টাররোল হচ্ছে মানব সৃষ্ট একটি পদ যেখানে প্রয়োজনীয় পদের কোন সার্কুলার বের হয় না যার কারণে সেই পদের কাজগুলো অন্য কোন ব্যক্তিকে দিয়ে করিয়ে দেওয়ার জন্য নামমাত্র মূল্যে তার সঙ্গে চুক্তিবদ্ধ হয়। তবে এটা একটি সৎ উদ্দেশ্য নিয়ে চালু করা হলেও বর্তমানে এটা দুর্নীতিগ্রস্ত একটি পথ।

সত্যি কথা বলতে মাস্টার রোলের বেতন তিন হাজার টাকা থেকে 5000 টাকার মধ্যে সীমিত থাকে। একজন প্রাপ্তবয়স্কের পরিবার তিন হাজার টাকা থেকে 5000 টাকার মধ্যে চলতে পারেনা তখন সেই ব্যক্তি সেই পদে দুর্নীতি করার চেষ্টা করে।

সে সেখান থেকে দুর্নীতি করে প্রচুর অর্থ উপার্জন করার প্ল্যান করে এবং আস্তে আস্তে সেটা বাস্তবায়ন করে।

মাস্টার রুলের মাসিক বেতন সর্বনিম্ন কত টাকা

আপনি যদি একজন মাস্টার রোলের কর্মকর্তাদের জানতে চান আপনার চাকরিটিকে স্থায়ী না অস্থায়ী অথবা আপনার চাকরি কি সরকারি করন হবে এরকম কোন প্রশ্ন করলেন তাহলে তার উত্তর আপনি খুঁজে পাবেন না?? যে ব্যক্তিকে আপনি প্রশ্ন করবেন সে ব্যক্তি নিজেই জানেনা তার চাকরি স্থায়ী না অস্থায়ী অথবা তার চাকরি কবে সরকারি করন হবে।

বাংলাদেশের প্রেক্ষাপটে বিভিন্ন পর্যায়ের মাস্টাররোলে যারা চাকরি করছেন তাদের বেতন সর্বনিম্ন ৩০০০ টাকা থেকে সর্বোচ্চ ৫ হাজার টাকা দেওয়া হয়ে থাকে এবং এটা চুক্তি। হতে পারে তিন থেকে পাঁচ বছর পরে তাকে পরিবর্তন করে নতুন একজন ব্যক্তিকে মাস্টার রোলে চাকরি দেওয়া হল। চাকরির নিয়োগ এবং অন্যান্য সকল কাগজপত্র সেই অফিসের কর্মকর্তারাই নিয়ন্ত্রণ করে।

 

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *