পুলিশের এস আই এর বেতন কত ২০২২

পুলিশের এস আই এর বেতন কত ২০২৩

পুলিশ কর্মকর্তাদের বিভিন্ন পদ আছে এবং সেই বিভিন্ন পদে অনুযায়ী তাকে জাতীয় বেতন গ্রেডে বেতন প্রদান করা হয়। পূর্বের দিকে পুলিশের বেতন খুব কম ছিল কিন্তু বর্তমানে সেই বেতন বহুগুণ বৃদ্ধি করা হয়েছে। পুলিশ এমন একটি পেশা সম্পূর্ণটাই সেবামূলক পেশা এবং এ সেবামূলক পেশার পিছনে রয়েছে আত্মত্যাগের গল্প এবং দেশপ্রেমের গল্প।

হাতে গোনা গুটি কয়েক অসাধু এবং অসৎ পুলিশ সদস্যদের কারণে বাংলাদেশের সকল পুলিশ সদস্যরা বেশ দুর্নাম মধ্যে আছে। যাইহোক এই বিষয়গুলো আমার মতে একটি পরিবার থেকে গড়ে তোলা উচিত। বাবা-মার উচিত একজন সন্তানকে এমন ভাবে গড়ে তোলা যে সন্তান বড় হয়ে যে কাজটি করুন না কেন প্রত্যেকটি কাজে দায়িত্বের সঙ্গে যেন সেই কাজটির তিনি সম্পন্ন করে।

আজকে আমরা কথা বলতে এসেছি একজন পুলিশের এসআইয়ের সরকারি চাকরির বেতন সম্পর্কে বিস্তারিত আলোচনা করতে। অনেকেই জানতে চান একজন পুলিশ এসআই সরকারি বেতন কত টাকা পান তাদের প্রশ্নের উত্তর অবশ্যই আমাদের এই আর্টিকেলে আজকে আপনারা খুঁজে পাবেন।

পুলিশ এসআই কোন শ্রেণীর কর্মকর্তা

সাধারণত আমরা সরকারি যে কর্মচারী কর্মকর্তা চাকরি করে তাদের শ্রেণীর হিসাব বুঝতে পারি ২০ গ্রেডের মধ্যে কততম গ্রেডে বেতন পায় তার উপর নির্ভর করে। তাহলে আমাদের যদি জানতে হয় পুলিশ এসআই সরকারি চাকরির কোন শ্রেণীর কর্মকর্তা তাহলে অবশ্যই আমাদের জানতে হবে তিনি কয় নং গ্রেড থেকে বেতন পান।

আপনারা যারা জানতেন না একজন পুলিশ কর্মকর্তা কয় নং গ্রেট থেকে বেতন পান তাদের জন্য আমরা একটি তথ্য নিয়ে এসেছি আশা করব সেই তথ্যটি জানার পর আপনারা অবাক হবেন। একজন পুলিশ এসআই কর্মকর্তা বেতন পান ১০ নম্বর গ্রেডে। এখন আমরা যদি গ্রেড অনুযায়ী শ্রেণীর দিকে লক্ষ্য করি তাহলে ১০ নাম্বার গ্রেড হচ্ছে একমাত্র গ্রেড যেটি দ্বিতীয় শ্রেণীর কর্মকর্তাদের বেতন গ্রেড।

একজন পুলিশ এসআইয়ের সর্বসা করলে কত টাকা বেতন দেওয়া হয়

আমরা উপরে উল্লেখ করেছি একজন পুলিশ এসআই বেতন পান ১০ নম্বর গ্রেড হতে এবং তিনি দ্বিতীয় শ্রেণীর একজন কর্মকর্তা। এখানে ১০ নাম্বার গ্রেটের দিকে লক্ষ্য করলে আমরা দেখতে পাব তাদের বেতন শুরু হচ্ছে অর্থাৎ মূল বেতন তাদের শুরু হবে ১৬০০০ টাকা থেকে। ১৬০০০ টাকা থেকে সর্বোচ্চ ৩৮ হাজার ২৪০ টাকা পর্যন্ত একজন পুলিশ এসআই বেতন পেয়ে থাকেন।

এটা কেন মূল বেতনের কথা এর সঙ্গে পুলিশের অন্যান্য ভাতা ও সুযোগ সুবিধা তো আছেই। তাদের মূল বেতনের ৫% প্রতি বছর ইনক্রিমেন্ট হিসেবে বৃদ্ধি পায় এবং এর পাশাপাশি তাকে প্রদান করা হয় প্রতি মাসে মূল বেতনের প্রায় ৫০% বাড়ি ভাড়া বাবদ। এছাড়াও পুলিশের যাতায়াত খরচ এবং অন্যান্য সুরক্ষা ভাতা প্রদান করা হয়।

এছাড়াও বাংলাদেশ উৎসবের দেশ এবং বিভিন্ন উৎসবে বিশেষ করে বাংলাদেশের মুসলমানদের জন্য ২ ঈদ ও হিন্দুদের জন্য পূজার সময় এবং বৈশাখী উদযাপনের জন্য বৈশাখের সময় উৎসব ভাতা প্রদান করা হয় সকল এসআই দের। এছাড়া এর সঙ্গে রয়েছে পুলিশদের রেশন। সবমিলিয়ে তাদের মূল বেতন কাঠামো বা মূল বেতন গ্রেডের প্রায় দ্বিগুণ বেতন তারা তুলতে পারে।

 

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *