চৌকিদারের বেতন কত টাকা

চৌকিদারের বেতন কত টাকা

চৌকিদার এর বেতন নিয়ে অনেকের মধ্যে অনেক ধরনের মত পার্থক্য আমরা লক্ষ্য করেছি তবে আজকে আমরা আপনাদের এমন কিছু সঠিক তথ্য দিতে চলেছি যে এই তথ্যের আলোকে আপনারা সবকিছু একেবারে পরিষ্কার ভাবে বুঝতে পারবেন। আপনারা যারা নিয়মিত আমাদের ওয়েবসাইট ভিজিট করেন তারা হয়তো অবশ্যই জানেন আমরা কোন ধরনের তথ্য নিয়ে কাজ করি।

আজকে আমরা কথা বলব একজন চৌকিদারের বেতন নিয়ে যেটাকে আমরা গ্রাম্য পুলিশ হিসেবে জেনে থাকি। এ সংক্রান্ত বেতন সম্পর্কে একটি তথ্য আমাদের কাছে আছে বা একটি নোটিশ আমাদের কাছে আছে। আমরা সেই নোটিশের আলোকে আপনাদের সঙ্গে বিস্তারিত আলোচনা করতে যাচ্ছে এবং আশা করব আপনারা আমাদের সঙ্গে থাকবেন।

গ্রাম্য পুলিশ বাহিনীর সদস্যদের অবসরের এককালীন অনুদান

বেতন নিয়ে তো অনেক কথা হবে কিন্তু আপনারা কি জানেন বর্তমানে যারা গ্রাম্য পুলিশ হিসাবে কর্মরত আছেন তাদের অবসরের সময় এককালীন কিছু অনুদান প্রদান করা এটি নোটিশ রয়েছে। আমরা এই নোটিশটি সংগ্রহ করতে পেরেছি গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের স্থানীয় সরকার ও পল্লী উন্নয়ন সমবায় মন্ত্রণালয়ের অফিসিয়াল ওয়েবসাইটের একটি লিংক থেকে।

www.lcd.gov.bd এই লিখ ব্যবহার করে আপনারাও এ সম্পর্কে অবগত হতে পারবেন। এটা জারি করা হয় ১৪ ই ফেব্রুয়ারি ২০১৬ খ্রিস্টাব্দে এবং যার বিষয় ছিল গ্রাম্য পুলিশ বাহিনীর সদস্যদের অবসর গ্রহণ কালের এককালীন অনুদান প্রসঙ্গে। এখানে উল্লেখ করা হয় যে গ্রাম্য পুলিশ বাহিনীর যারা দফাদার এবং মহালদার আছেন তাদের অবসর গ্রহণ কালে এককালীন অনুদান হিসেবে দফাদার গণকে ৬০ হাজার টাকা এবং মহালদারগণকে পঞ্চাশ হাজার টাকা অর্থবিভাগ হতে সম্মতি জ্ঞাপন করা হয়েছে।

এখানে বলা হয়েছে যে ৫০ পার্সেন্ট দেওয়া হবে সরকারি কোষাগার থেকে এবং ৫০ পার্সেন্ট দেওয়া হবে ইউনিয়নের নিজস্ব তহবিল থেকে। এবং এই বিলটি কার্যকর করার আদেশ দেওয়া হয়েছে 26 শে জানুয়ারি 2016 তারিখ থেকে। তবে এটা অনেক পুরাতন ঘটনা এখন নতুন আরো অনেক কিছু হয়েছে যার মাধ্যমে আমরা গ্রাম্য পুলিশ বাহিনীদের বেতন সম্পর্কে জানতে পারব।

একজন গ্রাম্য পুলিশ বাহিনী এক মাসে কত টাকা বেতন পান

গ্রাম্য পুলিশ আমাদের অতি পরিচিত একটি মুখ তার কারণ হলো গ্রাম্য পুলিশ সব সময় আমাদের আশেপাশেই থাকেন। আমরা যাদেরকে চৌকিদার বলে চিনি। আজকে আমরা সেই গুরুত্বপূর্ণ ব্যক্তির বেতন ভাতা সম্পর্কে আপনাদের সঙ্গে কিছু তথ্য বিনিময় করব।

বর্তমানে একজন গ্রাম্য পুলিশের দফাদার এর মাসিক বেতন ৩ হাজার ৪০০ টাকা এবং একজন মহালদারের বেতন হচ্ছে ৩০০০ টাকা। তবে নতুনভাবে গ্রাম্য পুলিশের বেতন বৃদ্ধির জন্য যে আবেদন করা হয়েছে সেটি যদি গ্রহণযোগ্যতা পায় তাহলে একজন গ্রাম্য পুলিশ এর দফাদারের বেতন হবে 6000 টাকা এবং একজন গ্রাম্য পুলিশের মহল্লাদের বেতন হবে 5000 টাকা।

গ্রাম্য পুলিশের বেতন বাড়ানোর প্রস্তাবে সম্মতি অনুমোদন দিয়েছেন অর্থমন্ত্রী আবদুল মাল আবদুল মুহিত এবং এটি এক জুলাই থেকে কার্যকর হওয়ার সম্ভাবনা রয়েছে। আশা করা যাচ্ছে যে যে গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেন একজন গ্রাম্য পুলিশ তাদের বেতন বৃদ্ধি করে তাদের আর্থিকভাবে সচ্ছল করার প্রচেষ্টা সরকারের রয়েছে।

 

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *