আইনজীবীর বেতন কত

আইনজীবীর বেতন কত

আজকের এই আর্টিকেল থেকে আপনার অবগত হতে পারবেন সরকারি আইনজীবীদের বেতন সম্পর্কে। আপনারা সকলে অবগত আছেন যে দেশের উচ্চ পর্যায়ে যারা কর্মকর্তা রয়েছে তাদের মধ্যে আইনজীবীরা হচ্ছে একজন। তারা উচ্চ শিক্ষায় শিক্ষিত এবং অত্যন্ত অভিজ্ঞ কর্মকর্তা হিসাবে দেশের উচ্চপদস্থ জায়গাতে কর্মরত আছেন। আজকে আমরা সেই আইনজীবীদের বিষয়ে কিছু আলোচনা করব।

২১ ফেব্রুয়ারি ২০১৯ এর যুগান্তরের একটি প্রতিবেদন থেকে আমরা জানতে পেরেছি যে আইন কর্মকর্তাদের নতুন বেতন কাঠামো তৈরি করা হয়েছে। এখানে আইন বিচারক সংসদ বিষয়ক মন্ত্রী আনিসুল হক বলেন চলতি অর্থবছর থেকে অতনষ্ট আদালতে কর্ম সরকারি আইনজীবী কর্মকর্তাদের জন্য নতুন বেতন কাঠামো করা হবে।

সরকারি আইনজীবীদের সর্বনিম্ন বেতন কত টাকা

সাধারণত ২০২০ সাল থেকে সরকারি আইনজীবীদের সর্বনিম্ন বেতন করা হয়েছে 35000 টাকা এবং সর্বোচ্চ বেতন করা হয়েছে 50000 টাকা। সাধারণত আইনের অবকাঠামো নির্বাক ও বিচারক নিয়োগ আদালতের সংখ্যা বৃদ্ধি বিচারকদের দেশে ও বিদেশে প্রশিক্ষণ সহ বিভিন্ন প্রকল্প নেওয়া হয়েছে। ২২০০ কোটি টাকা ব্যয় ই জুডিশিয়াল প্রকল্প হাতে নেওয়া হয়েছে।

আমরা বাংলা রিভিয়ন এর একটি প্রতিবেদন থেকে জানতে পেরেছি যে সেখানে সরকারের আইনজীবীদের ফি 5 গুন বাড়ানোর কথা জানানো হয়েছে। বৃহস্পতিবার ২০ মে আইন বিচারক সংসদ বিষয়ক মন্ত্রণালয়ের পাবলিক রিলেশন্স অফিসার ডঃ মুহাম্মদ রেজাউল করিমের পাঠানো এক সংবাদ বিবৃতিতে এসব কথা জানানো হয়েছে।

এই বিবৃতিতে আরো উল্লেখ করা হয় আইন বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী আনিসুল হকের বিশেষ উদ্যোগে এসব ফি বাড়ানো হলো এবং আনিসুল হক ২০১৪ সালের প্রথম আইন মন্ত্রণালয়ের দায়িত্ব গ্রহণের পর রাষ্ট্রপক্ষের মামলা পরিচালনায় আইন কর্মকর্তাদের আরো বেশি দায়িত্বশীল ও দায়িত্ববদ্ধ করে তোলার পাশাপাশি তাদের দক্ষতার বৃদ্ধির উদ্যোগ নেন।

সরকারি আইনজীবীরা কে কত টাকা পাবেন

এখানে জিপি পিপি ও বিশেষ পিপিদের পুনঃনির্ধারিত মাসিক রিটেনারফি নির্ধারণ করা হয়েছে এবং বিভাগীয় শহরের ক্ষেত্রে এটা ১৫ হাজার টাকা এবং জেলা শহরের ক্ষেত্রে ১২ হাজার টাকা। যেটা আগে ছিল মেট্রোপলিটন এলাকার ক্ষেত্রে তিন হাজার টাকা এবং জেলা শহরের ক্ষেত্রে মাত্র ৫০০০ টাকা।

আশা করছি আইনজীবীদের বেতন সংক্রান্ত সঠিক তথ্য আপনারা আমাদের এখান থেকে সংগ্রহ করতে পেরেছেন। এর বাইরে কোন কিছু জানার আগ্রহ থাকলে অবশ্যই কমেন্ট বক্সে কমেন্ট করবেন এবং আমাদের অবগত করবেন।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *