এসিল্যান্ড এর বেতন কত টাকা

এসিল্যান্ড এর বেতন কত টাকা ২০২৩

আমরা যদি আমাদের বাড়ির আশেপাশে থাকা সরকারি ভূমি অফিসে যাই সেখানে সর্বোচ্চ যে কর্মকর্তা আছেন তার নাম হচ্ছে এসিল্যান্ড। এসিল্যান্ড হচ্ছে একজন শিক্ষা প্রশাসনিক ক্যাডার। অর্থাৎ কে ছিলেন বিসিএস ক্যাডার প্রাপ্ত একজন ব্যক্তি এবং শিক্ষাগত যোগ্যতা হচ্ছে বিসিএস ক্যাডার।

আজকে আমরা আপনাদের প্রশ্নের উত্তরে বর্তমানে সরকারি কমিশনার ভূমি এর বেতন সম্পর্কে আপনাদের জানানোর চেষ্টা করব। সহজ ভাষায় বর্তমানে একজন এসিল্যান্ড কত টাকা বেতন পান সে সম্পর্কে আপনারা জানতে পারবেন।

সদ্যনিয়প্রাপ্ত সরকারি কমিশনার ভূমি এর বেতন কত টাকা

বাংলাদেশ সিভিল সার্ভিসেস এর বিভিন্ন ক্যাডারের পদে যে বেতন স্কেল রয়েছে সেই বেতনের সম্পর্কে আপনাদের অবশ্যই পূর্ব থেকে জানতে হবে। ২০১৫ সালে যে নতুন গেজেট প্রকাশ করা হয় সেই গ্যাজেট অনুযায়ী ১৪ নিয়োগ প্রাপ্ত একজন বিসিএস ক্যাডারের বেতনক্রম শুরু হবে নয় নাম্বার গ্রেট থেকে।

এখানে যদি আমরা একজন এসি ল্যান্ড এর কথা উল্লেখ করে তাহলে তার বেতন শুরু হবে বেতন কাঠামের নবম গ্রেড অনুযায়ী। সেই নবম গেটের দিকে যদি আমরা লক্ষ্য করি তাহলে তাদের বেসিক বেতন বা মূল বেতন শুরু হচ্ছে ২২ হাজার টাকা থেকে।

মূল বেতন ২২ হাজার টাকা থেকে শুরু হয়ে সর্বোচ্চ ৫৩ হাজার৬০ টাকা পর্যন্ত হবে। এখানে তাদের অবশ্যই প্রথম শ্রেণীর কর্মকর্তা হিসেবে ধরা হয় এবং প্রথম শ্রেণীর কর্মকর্তাদের শুরুর বেতন রেডি হচ্ছে নয় নাম্বার গ্রেট।

শুধুমাত্র যে এই বেসিক বেতন পাবে এমন নয় এর সঙ্গে আনুষঙ্গিক আরও ৪০% বাড়ি ভাড়া বাবদ ভাতা পাবেন। চিকিৎসা ভাতা পাবেন প্রতি মাসে ১৫০০ টাকা এবং সন্তান থাকলে সন্তানের শিক্ষা ভাতা পাবেন এক হাজার টাকা।

এক্ষেত্রে যারা সিনিয়র ভূমি কমিশনার আছেন তাদের বেতন বৃদ্ধি পাবে এবং তাদের বেতন হবে ৪১ হাজার টাকা। এইভাবে তাদের পদোন্নতি হতে পারে এবং পরবর্তীতে সহকারী ভূমি কমিশনার হতে উপসচিব এবং সচিব হিসেবে তারা নিয়োগপ্রাপ্ত হবেন। তবে একজন এসি ল্যান্ড এর মূল কাজ হল তার এলাকায় যে ভূমি সংক্রান্ত জটিলতা আছে সেগুলো সম্পূর্ণরূপে সমাধান করে দেওয়া।

যারা অত্যন্ত ভালোভাবে তাদের কাজ গুলো করে আসেন সেই সকল এসিল্যান্ড খুব অল্প সময়ের মধ্যে পদোন্নতি পান এবং আস্তে আস্তে তার লক্ষ্যে পৌঁছে যান। আশা করছি এসি ল্যান্ড এর বেতন কাঠামো সম্পর্কে আপনারা বুঝতে পেরেছেন।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *