সচিবের বেতন কত টাকা

সচিবের বেতন কত টাকা ২০২৩

শিক্ষা ক্যাডার থেকে যারা বিসিএস ক্যাডার হয়ে থাকেন তারা আস্তে আস্তে পদোন্নতি পেতে পেতে সচিব পদে অধিষ্ঠিত হয়। বাংলাদেশের যারা উচ্চ শ্রেণীর কর্মকর্তা আছেন তাদের মধ্যে সবার উপরে রয়েছে সচিবদের অবস্থান। একজন সচিব বহু ক্ষমতার অধিকারী। তিনি যেমন ক্ষমতার অধিকারী এর পাশাপাশি তিনি রাষ্ট্র থেকে অনেক সুযোগ-সুবিধা এবং বেতন ভাতা দিয়ে পেয়ে থাকেন।

আজকে আমরা বাংলাদেশের বর্তমানে কর্মরত একজন অতিরিক্ত সচিব বা যুগ্ন সচিব বা সমা পর্যায়ের একজন কর্মকর্তার বেতন ভাতার স্বরূপে আপনাদের সম্পূর্ণ চিত্র তুলে ধরার চেষ্টা করব। এতে করে আপনারা জানতে পারবেন একজন সচিব অথবা অতিরিক্ত সচিব ও অন্যান্য পদে কর্মত সচিবাল কত টাকা বেতন পেয়ে থাকেন। তাহলে চলুন কথা না বাড়িয়ে মূল আলোচনার দিকে যাওয়া যাক।

সচিব অথবা অতিরিক্ত সচিব বা যুগ্ম সচিব বা সমর পর্যায় একজন কর্মকর্তা কত টাকা বেতন ভাতা পান

যত বেতন স্কেল দুই নাম্বার গ্রেটে তারা বেতন পান যেখানে ৬৬ হাজার টাকা থেকে সর্বোচ্চ ৭৬ হাজার ৪৯০ টাকা পেয়ে থাকেন। ঢাকায় চাকরিটাতো কালে বাড়ি ভাড়া বাবদ ৩৬৮৬০ টাকা এবং চিকিৎসা ভাতা ১৫০০ টাকা নির্ধারণ করা হয়। এছাড়া সন্তানদের পড়াশোনার জন্য ১০০০ টাকা এবং সাধারণ পর্যায়ের কর্মকর্তাদের সন্তানের বয়স ২৩ বছর অতিক্রম করে তা আর পান্না।

উপরের হিসেব থেকে আমরা বলতে পারি একজন সচিব সর্বমোট বেতন পেয়ে থাকেন ১১২০৮০ টাকা।

একজন যুগ্ম সচিব বা সমা পর্যায়ের একজন কর্মকর্তা নিম্নোক্ত বেতন ভাতা দিয়ে পেয়ে থাকেন

যাতে বেতন স্কুলে তার গ্রেট হচ্ছে চার নাম্বার এবং সেই গ্রেটে তিনি ৫০ হাজার টাকা থেকে সর্বোচ্চ ৭১ হাজার ২০০ টাকা বেতন পেয়ে থাকেন। তিনি যদি ঢাকায় চাকরি করতে থাকেন তাহলে বাড়ি ভাড়া বাবদ পাবেন ৩৫ হাজার ৬০০ টাকা। এছাড়াও আরো অন্যান্য সুযোগ-সুবিধা তো রয়েছে এবং চিকিৎসা, ভাতা সহ ১৫০০ টাকা।

এছাড়াও অন্যান্য সুযোগ-সুবিধা মিলিয়ে একজন যুগ্ম সচিব সর্বমোট এক মাসে বেতন পেয়ে থাকেন ১ লক্ষ ৮ হাজার ৩০০ টাকা।

এছাড়া অন্যান্য ভাতা রয়েছে যেখানে সার্বক্ষণিক গাড়ির সুবিধা আছে মোবাইল সেল ফোনের ভাতা আছে আবাসিক টেলিফোনের সুবিধা রয়েছে। একজন সচিব আপ্যায়ন ভাতা ভ্রমণ ভাতা ও ডোমেস্টিক এলাউন্সো পেয়ে থাকেন এবং কুক ও বাবুর্চির এলাউন্স তিনি পেয়ে থাকেন। একজন সচিবের নিরাপত্তা প্রহরী ও সিকিউরিটি এলাউন্স এর ব্যবস্থা রয়েছে।

 

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *