বাংলাদেশের ক্রিকেটারদের মাসিক বেতন কত ২০২২

বাংলাদেশের ক্রিকেটারদের মাসিক বেতন কত ২০২৩

বাংলাদেশ ক্রিকেট দল বাংলাদেশের স্বপ্ন পূরণ করতে না পারলেও তারা বর্তমানে অত্যন্ত ভালো পজিশনে আছেন। আমরা একটু আবেগী তাই যখন বাংলাদেশ ক্রিকেট দল একটু খারাপ খেলে তখন তাদের অনেক দুর্নাম অথবা অনেক বদনাম করি কিন্তু যখন আবার তারা একটু ভালো খেলে তখন তাদের খুব কাছে টেনে নেই।

আমরা যেমন রক্তে মাংস গড়া মানুষ ক্রিকেটাররাও ঠিক একই ধরনের মানুষ এবং সেই ক্রিকেটারের সম্পর্কে যদি বলতে হয় তাহলে অবশ্যই তারা ভালো ব্যক্তিত্ব বলতে হয়। আজকে আমরা কথা বলব বাংলাদেশের ক্রিকেটে সেই গুরুত্বপূর্ণ পদে যারা ক্রিকেটার আছেন তাদের মাসিক কত টাকা বেতন প্রদান করা হয় সেই সম্পর্কে।

বাংলাদেশের সকল ক্রিকেটারদের বেতন

বাংলাদেশের ক্রিকেটারদের সঙ্গে বিসিবি যে চুক্তি করেছে সেখানে তিনটি ফরমেটে আলাদা আলাদা চুক্তি হয়েছে এবং সেই আলাদা আলাদা চুক্তি অনুযায়ী সেখানে বেশ কয়েকটি ভাগ করা হয়েছে এবং সেই ভাগ অনুযায়ী বেতন কাঠামো সম্পর্কে আমরা আপনাদের আলোচনা করব।

এখানে বাংলাদেশের তিনটি ফরমেটে মোট যে চুক্তি হয়েছে তার মধ্যে তিনটি ফরমেটে আছেন পাঁচজন ক্রিকেটার। এই পাঁচজন ক্রিকেটার এর মধ্যে সর্বোচ্চ বেতন নির্ধারণ করা হয়েছে ৮ লক্ষ টাকা। ৮ লক্ষ টাকা বেতন পাওয়া পাঁচজন ক্রিকেটার মাসিক আরো অন্যান্য সুযোগ-সুবিধা ও ম্যাচ ফি পেয়ে থাকেন।

এর পরবর্তীতে যারা এর পরের শ্রেণীতে আছেন তাদের মধ্যে যারা আছেন তাদের ক্ষেত্রে বেতন নির্ধারণ করা হয়েছে 6 লক্ষ টাকা। অবশ্য এখানে সিনিয়র ক্রিকেটারদের দিকে লক্ষ্য করা হয়েছে এবং এই সিনিয়র ক্রিকেটারদের বেতন একটু হলেও বেশি আছে। ৬ লক্ষ টাকার পাশাপাশি তাদের অন্যান্য সুযোগ-সুবিধা তো অবশ্যই প্রদান করা হচ্ছে।

যারা এর পরবর্তী শ্রেণীতে আছেন তাদের বেতন নির্ধারণ করা হয়েছে চার লক্ষ টাকার উপরে। এর পাশাপাশি তারা অবশ্যই ম্যাচ ফি পাবেন।

বাংলাদেশ ক্রিকেটারদের কত টাকা ম্যাচ ফি প্রদান করা হয়

ক্রিকেটার হিসাবে জাতীয় দলের অধীনে যদি আন্তর্জাতিক ম্যাচে সুযোগ পেয়ে থাকে তাহলে অবশ্যই তাকে আলাদাভাবে ম্যাচ ফি দেওয়া হয়। বর্তমানে বাংলাদেশের ক্রিকেটার যদি দেশে একটি ম্যাচ খেলে তাহলে তার টেস্ট ম্যাচ এর জন্য তাকে 6 লক্ষ টাকা ম্যাচটি দেওয়া হয়।

এর পাশাপাশি ওয়ানডে খেললে সেখানে তাদের ম্যাচ ফি দেওয়া হয় তিন লক্ষ টাকা এবং যারা টি-টোয়েন্টি খেলে তাদের ম্যাচটি দেওয়া হয় এক লক্ষ টাকা করে।

 

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *