বাংলাদেশের রাষ্ট্রপতির বেতন কত

বাংলাদেশের রাষ্ট্রপতির বেতন কত ২০২৩

বাংলাদেশের সর্বোচ্চ ক্ষমতায় যিনি অধিষ্ঠিত আছেন তিনি হচ্ছেন রাষ্ট্রপতি। রাষ্ট্রপতির ক্ষমতা প্রধানমন্ত্রী ওপরে এবং সেই প্রধানমন্ত্রী যদি কোন কিছু ঘোষণা দেয় সেই ঘোষণা পরিবর্তন করার ক্ষমতা একমাত্র রাষ্ট্রপতির আছে। আজকে আমরা কথা বলব বাংলাদেশের সেই সর্বোচ্চ ক্ষমতার অধিকারী রাষ্ট্রপতির বেতন সম্পর্কে।

শুধুমাত্র যে বেতন নিয়ে কথা বলা হবে এমন নয় এর সঙ্গে আনুষাঙ্গিক আরো অন্যান্য সুযোগ-সুবিধা সম্পর্কে আপনাদের সঙ্গে কথা বলা হবে। আশা করছি আপনারা আমাদের সঙ্গে থাকবেন এবং এখান থেকে সঠিক তথ্যগুলো জানবেন।

বাংলাদেশের রাষ্ট্রপতির বর্তমান বেতন কত টাকা

আমি আগেই বলেছি রাষ্ট্রপতি হলেন সর্বোচ্চ ক্ষমতার অধিকারী একজন ব্যক্তি এবং সেই সর্বোচ্চ ক্ষমতার অধিকারী ব্যক্তির বেতন কত টাকা সেই প্রসঙ্গে যদি প্রশ্ন করতে হয় তাহলে শুধু বেতনের কথা বললে এখানে ভুল হবে। আমরা যদি ২০১৫ সালের আগের বেতন স্কেলের দিকে লক্ষ্য করি তাহলে একজন রাষ্ট্রপতির বেতন ছিল 61 হাজার 200 টাকা।

তবে ২০১৫ সালে নতুন গেজেট এবং নতুন বেতন জারি করা হয় সেখানে সর্বোচ্চ ক্ষমতার অধিকারী এই পদের বেতন নির্ধারণ করা হয় এক লক্ষ বিশ হাজার টাকা। ১ লক্ষ ২০ হাজার টাকা হচ্ছে তার মূল বেসিক বেতন যার সঙ্গে আরও অন্যান্য সুযোগ সুবিধা অবশ্যই তিনি উপভোগ করতে পারবেন।

একজন রাষ্ট্রপতি কি কি সুযোগ-সুবিধা পেয়ে থাকেন

একজন রাষ্ট্রপতির বেসিক বেতন হচ্ছে এক লক্ষ বিশ হাজার টাকা। ১২০০০০০০ টাকা সঙ্গে আর কি কি সুযোগ সুবিধা তিনি উপভোগ করতে পারেন সে সম্পর্কে এখন আপনাদের বিস্তারিত জানাবো। একজন রাষ্ট্রপতি বিমান ভ্রমণের জন্য কোন লাখ টাকা থেকে ২৭ লক্ষ টাকা পর্যন্ত পেয়ে থাকেন।

এছাড়াও একজন রাষ্ট্রপতির বাসভবনের সুবিধা প্রদান করা হয় অর্থাৎ সরকার নির্ধারিত যে বাসভবন রয়েছে সেই বাসভবনে তিনি একদম ফ্রিতে থাকতে পারবেন। সেখানে যে কারেন্ট বিল যে বিদ্যুৎ বিল যে গ্যাসের বিল ও টেলিফোন বিল হবে সম্পূর্ণটাই সরকারের কোষাগার থেকে পূরণ করা হবে। এছাড়াও তার বাড়িতে আসবাবপত্র কেনার জন্য সর্বোচ্চ ১২ লক্ষ টাকার অনুদান দেওয়া হবে।

একজন রাষ্ট্রপতির প্রত্যেক দিনের যাতায়াত ভাতা প্রদান করা হয় এর সঙ্গে আরো আনুষাঙ্গিক চিকিৎসা ভাতা ও অন্যান্য সুযোগ-সুবিধা তো আছেই। সবমিলে একজন রাষ্ট্রপতির প্রায় বহু টাকা বেতন পেয়ে থাকেন যেটা তার পক্ষে যথেষ্ট।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *