বাইতুল মোকাররম মসজিদের খতিবের বেতন কত টাকা

বাইতুল মোকাররম মসজিদের খতিবের বেতন কত টাকা ২০২৩

আমরা যারা ঢাকাতে অবস্থান করি তারা অবশ্যই বায়তুল মোকাররম মসজিদ কে চিনি। যদিও আমার স্বপ্ন আছে কোন না কোন একদিন বায়তুল মোকাররম মসজিদে নামাজ পড়ার কিন্তু সেই স্বপ্ন এখন পর্যন্ত বাস্তবায়ন হয়নি। আশা করা যায় আমার মত আপনাদের এই একই স্বপ্ন ভবিষ্যতে কোনো না কোনো একদিন ইনশাআল্লাহ পূরণ হবে।

আজকে কথা বলব বাংলাদেশের সেই ঐতিহ্যবাহী এবং গুরুত্বপূর্ণ বায়তুল মোকাররম মসজিদ এর খতিবের বেতন নিয়ে। অনেক বড় একটি মসজিদ এবং এই মসজিদের খতিব হওয়ার যোগ্যতা অনেক বড় প্রয়োজন এবং আপনি যদি এই খতিবের যোগ্যতার দিকে লক্ষ্য করেন তাহলে তিনি অনেক যোগ্য একজন ব্যক্তির। বর্তমানে বায়তুল মোকাররমের যিনি খতিব আছেন তিনি সরকারি বেতন কাঠামো অনুযায়ী কত টাকা বেতন পেতে পারেন সে সম্পর্কে এখন আমরা আপনাদের জানাবো।

মসজিদের খতিবদের বেতন স্কেল

আরো যদি বাংলাদেশের সরকার প্রকাশিত ২০১৫ সালের বেতন স্কেলের দিকে লক্ষ্য করি তাহলে অবশ্যই সেখানে মসজিদ এর খতিব এর বিদ্যমান বেতনের কথা উল্লেখ করা হয়েছে। একজন মসজিদের কর্মরত খতিব এর বেতন প্রদান করা হবে অষ্টম গ্রেডে।

বাংলাদেশের প্রত্যেকটি উপজেলা পর্যায়ে যে ৫৬০টি মডেল মসজিদ নির্মাণের প্রকল্প গঠন করা হয় সেই প্রকল্পের অনুযায়ী আমরা জানতে পেরেছি যে সকল খতিব জাতীয় বেতন স্কেল এর অষ্টম গেটে বেতন পাবেন। প্রত্যেকটি মসজিদে একটি করে খতিব নিয়োগ প্রাপ্ত হবেন এবং প্রত্যেকটি খতিব কে অষ্টম গ্রেডে বেতন দেওয়া হবে।

এখন যদি আমরা সেই অষ্টম গ্রেডের দিকে লক্ষ্য করি তাহলে একজন খতিবের মূল বেতন হবে 23000 টাকা। ২৩ হাজার টাকা মূল বেতন পাওয়ার পাশাপাশি একজন খতিব বাড়িভাড়া ও চিকিৎসা ভাতা ও অন্যান্য আনুষাঙ্গিক ভাতা সহ আরো ১০০০০ টাকা পাবেন। তবে এগুলোর স্থান ভেদে আলাদা হতে পারে।

আমরা একটি আনুমানিক যদি হিসাব ধরি তাহলে একজন মসজিদের কর্মরত খতিবের বেতন হবে ৩৭ হাজার টাকা থেকে ৩৪ হাজার টাকার মধ্যে। যদি এখন অনেকে প্রশ্ন করেন বায়তুল মোকাররমের মসজিদের খতিবের বেতন কত তাহলে উত্তরে বলতে পারি আনুমানিক ৩৪ হাজার টাকা থেকে ৩৭ হাজার।

সাধারণত ধর্মপ্রাণ মুসলমানদের মাঝে ইসলাম প্রচারের জন্য খতিবরা খুবই গুরুত্বপূর্ণ কাজ করে থাকেন তাই অবশ্যই একজন ক্ষতিরকে সর্বোচ্চ সম্মানী দেওয়া উচিত যাতে তারা আর্থিকভাবে সচ্ছল থাকেন।

 

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *