কাতারে ঈদ কবে ২০২২ রোজার ঈদ ও ঈদুল আযহা /কোরবানির ঈদ কত তারিখে

কাতারে ঈদ কবে ২০২৩ রোজার ঈদ ও ঈদুল আযহা /কোরবানির ঈদ কত তারিখে

আপনাদের সকলকে স্বাগতম জানাচ্ছি আজকের আমাদের এই সুন্দর আর্টিকেলে। প্রথমে একটি জিনিস পরিষ্কার করতে চায় সেটি হল যারা কাতারে যাওয়ার পরিকল্পনা করছেন এবং যারা কাতারে অবস্থান করছেন তাদের জন্য মূলত আজকের এই আর্টিকেল। কাতার প্রবাসীদের জন্য বিভিন্ন খবর নিয়ে আজকে আমরা এই ব্যতিক্রমধর্মী পোস্ট নিয়ে হাজির হলাম।

আজকে সম্পূর্ণ পোস্ট জুড়ে আলোচনা করা হবে কাতারের বিভিন্ন সরকারি ছুটির দিন এবং কাতারে আগামী ২০২৩ সালে ঈদুল ফিতর এবং ঈদুল আযহা কবে নাগাদ হতে চলেছে সেই বিষয়ে। যারা কাতারে পূর্ব থেকে অবস্থান করছেন এবং এ বিষয়ে জানতে আগ্রহ পোষণ করছেন তাদের জন্য খুবই আনন্দময় হতে চলেছে আজকের আর্টিকেল। তাহলে চলুন কথা না বাড়িয়ে মূল আলোচনায় যাওয়া যাক।

কাতারে সরকারি ছুটির দিন

আমাদের দেশে আগে থেকে যেমন প্রতি বছরের সরকারি দিনগুলি অর্থাৎ সরকারি ছুটির দিনগুলি উল্লেখ করা থাকে ঠিক তেমন কাতারেও সরকারি দিনগুলো আগে থেকে উল্লেখ করা থাকে। যারা কাতারের অবস্থান করছেন তাদের জন্য খুশির খবর হলো যে কোম্পানিগুলো সরকারি ছুটির দিন মেনে আপনাকে ছুটি প্রদান করবে আপনি যদি সেই কোম্পানির আন্ডারের একজন হয়ে থাকেন তাহলে আমাদের এখান থেকে সরকারি ছুটির দিনে তালিকা জানতে পারবেন।

আপনারা জানতে পারবেন কবে কবে আপনি ছুটি গ্রহণ করতে পারবেন তাই অবশ্যই আমাদের লিংকে দেওয়া আর্টিকেল থেকে আপনারা কাতারের সরকারি ছুটির দিনের সম্পূর্ণ তথ্য জানতে পারবেন। কাতারে প্রতি সপ্তাহে দুই দিন সরকারিভাবে এমনিতে ছুটি পালন করা হয় সেটি হল শুক্রবার এবং শনিবার।

ফেব্রুয়ারি মাসে দ্বিতীয় মঙ্গলবার জাতীয় ক্রিয়া দিবস হিসেবে ছুটির দিন পালন করা হয় এবং ১৮ ডিসেম্বর আক্তারের জাতীয় দিবস হিসেবে ছুটির দিন পালন করা হয়। এছাড়াও প্রথম দ্বিতীয় এবং তৃতীয় শাওয়াল ঈদুল ফিতর উপলক্ষে রমজানের শেষ স্মরণে তিন দিন ছুটি পালন করা হয় এবং দশম ১১ এবং ১২ জিলহজ মাসে ঈদুল আযহা উপলক্ষে প্রায় তিন দিন থেকে চার দিন ছুটি পালন করা হয়।

কাতারে আগামী ঈদুল ফিতর এবং ঈদুল আযহা কবে

২০২৩ সালের ঈদুল ফিতর এবং ঈদুল আযহা সকলের খুব ভালোভাবে কেটেছে আশা করছি এবং সকলে অপেক্ষা করছে আগামী আবার কবে ঈদুল ফিতর এবং ঈদুল আযহা আসবে। একজন মুসলমান হিসেবে আমার ঈদুল ফিতর এবং ঈদুল আযহা অনেক বেশি ভালো লাগে এবং যখন ঈদুল আযহা আসে তখন আমার মন বেশি খারাপ হয়ে যায় তার কারণ হলো আবার পুনরায় প্রায় নয় মাস অপেক্ষা করতে হবে এরকম একটি দিনের জন্য।

যারা কাতার প্রবাসী রয়েছেন তারা জানুন ২০২৩ সালের ঈদুল ফিতর অনুষ্ঠিত হতে পারে এপ্রিল মাসের ২০ তারিখ সন্ধ্যা থেকে এপ্রিল মাসের ২১ তারিখ সন্ধ্যা পর্যন্ত। যেহেতু আরবি দিন সন্ধাতে শুরু এবং পরবর্তী সন্ধ্যা তে শেষ তাই সে হিসাব করে বৃহস্পতিবার সন্ধ্যা থেকে শুক্রবার সন্ধ্যা পর্যন্ত ঈদুল ফিতরের দিন পড়ছে।

মধ্যপ্রাচ্যে আগামী ঈদুল ফিতর কবে

২০২৩ সালের মধ্যপ্রাচ্ছে ঈদুল ফিতর কবে অনুষ্ঠিত হবে এ বিষয়ে অনেকেই জানতে চেয়েছেন। আমরা আপনাদের অত্যন্ত আনন্দের সঙ্গে জানাতে চাচ্ছি যে মধ্যপ্রাচ্যের যে দেশগুলো রয়েছে এশারাও মালয়েশিয়া কাতার আমিরাত ওমান সিঙ্গাপুরের ইত্যাদি দিনগুলোতে একই সঙ্গে ঈদুল ফিতর পালন করা হয়।

এ সকল দেশগুলোতে ঈদুল ফিতর একই সঙ্গে পালন করার ক্ষেত্রে ২০২৩ সালের ঈদুল ফিতর অনুষ্ঠিত হতে যাচ্ছে এপ্রিল মাসের ২০ তারিখ বৃহস্পতিবার সন্ধ্যা থেকে এপ্রিল মাসের ২১ তারিখ শুক্রবার সন্ধ্যা পর্যন্ত। যেহেতু আরবি মাসের দিন হিসাবে ঈদুল ফিতর হিসাব করা হয় তাই সন্ধ্যা থেকে সন্ধ্যা পর্যন্ত এখানে বলা হয়েছে।

তবে সাধারণত শুক্রবারের দিন ঈদুল ফিতর হিসেবে ঘোষণা করা হবে এ ধারণা করা হচ্ছে তবে এখানে চাঁদ দেখার উপর নির্ভর করছে সম্পন্ন টুকু। যদি সময় মত চাঁদ দেখা না যায় তাহলে এই তারি পরিবর্তন হতে পারে যে কোন সময় তাই অবশ্যই আপনাকে অপেক্ষা করতে হবে চাঁদ দেখা পর্যন্ত তবে আপনারা চাইলে আমাদের এখান থেকে ধারনা গ্রহণ করতে পারেন।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *