১০ দিরহাম কত টাকা ?

১০ দিরহাম কত টাকা ?

আমরা প্রায়ই বাংলাদেশি টাকায় বিভিন্ন দেশের মুদ্রার বিনিময় মূল্য সম্পর্কে জানতে চাই। উদাহরণস্বরূপ বলা যেতে পারে ১০০ রুপি সমান কত টাকা; ৫০০ ডলার সমান কত টাকা; ৫০ ইউরো সমান কত টাকা; ১ রিয়াল সমান কত টাকা, ইত্যাদি ইত্যাদি। যেহেতু ভিন্ন ভিন্ন দেশের মুদ্রার মান ভিন্ন ভিন্ন রকম হয় , সেহেতু বাংলাদেশী টাকায় পরিবর্তন করলেও ভিন্ন ভিন্ন মুদ্রার ক্ষেত্রে টাকার সংখ্যাটা ভিন্ন ভিন্ন রকম হবে।

উদাহরণস্বরূপ বলা যেতে পারে ১০ ডলার সমান বাংলাদেশি টাকায় যত টাকা হবে, ১০ রুপি সমান বাংলাদেশি টাকায় তা হবে না। কারণ বিশ্ববাজারে ডলারের মূল্য মান অনেক বেশি কিন্তু ইন্ডিয়ান রুপির মান সে তুলনায় অনেক কম।
স্বাভাবিকভাবে উন্নত দেশগুলোর মুদ্রার মান অনেক বেশি হয়ে থাকে। যেমন বিশ্ব মুদ্রা ব্যবস্থাপনার নীতি অনুযায়ী ইউএস ডলার, ব্রিটিশ পাউন্ড, ইউরো, কুয়েতি দিনার, দিরহাম, ইত্যাদি মুদ্রা গুলোর মূল্যমান অনেক বেশি। অপরদিকে মধ্যম আয়ের দেশ এবং নিম্ন আয়ের দেশ গুলোর মুদ্রার মান তুলনামূলকভাবে অনেক কম হয়ে থাকে।

যাইহোক, আজকের এই আর্টিকেলে আমরা মূলত সংযুক্ত আরব আমিরাতের মুদ্রা ‘দিরহাম’ সম্পর্কে কথা বলবো এবং বাংলাদেশী টাকার সাথে দিরহামের বিনিময় হার কেমন তা হিসাব করে দেখবো।

আরব উপদ্বীপের দক্ষিণ পূর্ব কোণের দিকে অবস্থিত হলো সংযুক্ত আরব আমিরাত। এটি মূলত ৭টি স্বাধীন রাজ্য নিয়ে গঠিত একটি ফেডারেশন। দ্বিতীয় বিশ্বযুদ্ধ পরবর্তী সময়ে ব্রিটিশদের কাছ থেকে এই রাজ্যগুলো স্বাধীনতা লাভ করে। উনিশ শতকের পরবর্তী সময় থেকে বৃটেনের সাথে বিভিন্ন ধরনের কূটনীতি ও কলাকৌশলের মাধ্যমে এই রাজ্যগুলো চুক্তিবদ্ধ রাজ্যে পরিণত হয়। এরপর ১৯৭০ সালের পরের দিকে এ সকল রাজ্যগুলো ব্রিটিশদের আধিপত্যের বাইরে চলে আসে। অতঃপর ১৯৭১ সালের ২ ডিসেম্বর থেকে এই ৭টি রাজ্য একত্রিত হয়ে একটি ফেডারেশন গঠন করে এবং এই ফেডারেশনের নামকরণ করা হয় সংযুক্ত আরব আমিরাত।

চলুন এই সাতটি রাজ্যের নাম গুলো সম্পর্কে জেনে নেই। এই সাতটি রাজ্য হল আবুধাবি, দুবাই ,আজমান, রাস আল খাইমা, আল শারজাহ, ফুজাইরা, এবং উম্মো আল কোয়াইন।
মূলত তেল আবিষ্কার হওয়ার পূর্বে ব্রিটিশদের অধীনে সংযুক্ত আরব আমিরাতের রাজ্যগুলো খুব একটা উন্নত ছিল না। কিন্তু এই খনিজ তেল আবিষ্কার হওয়ার পর থেকেই খুব দ্রুত সময়ের মধ্যে সংযুক্ত আরব আমিরাত উন্নতি ও আধুনিকায়নের শীর্ষে উঠে যায়। আসলে এই খনিজ তেল শিল্পের কারণেই সংযুক্ত আরব আমিরাতের অর্থনীতি এত শক্তিশালী।

যাইহোক, আমরা কথা বলছিলাম মুদ্রা নিয়ে। মূলত দিনার এবং দিরহাম হল কতিপয় মুসলিম দেশের মুদ্রা। দিনার মূলত স্বর্ণ মুদ্রা। সাধারণত একটি দিনার ৪.২৫ গ্রাম স্বর্ণের ওজনের সমান। বর্তমানে এক গ্রাম স্বর্ণের বাজার মূল্য প্রায় ছয় হাজার টাকা। অতএব এই হিসাব অনুযায়ী এক দিনার স্বর্ণ মুদ্রার দাম প্রায় ২৫ হাজার ৫০০ টাকা হয়।
অন্যদিকে দিরহাম হলো এক ধরনের রৌপ্য মুদ্রা। সাধারণত এক দিরহাম তৈরি করতে ৩ গ্রাম রূপার প্রয়োজন হয়। স্থান কাল পাত্র ভেদে বিভিন্ন সাম্রাজ্যে উক্ত মুদ্রায় রূপার পরিমাণের তারতম্য লক্ষ্য করা যায়। ওসমানী খিলাফতের সময় ৩.২০৭ গ্রাম রুপা দিয়ে একটি দিরহাম তৈরি করা হতো। বর্তমান বাজারে ১ গ্রাম রূপার মূল্য প্রায় ৮৫ টাকা।

বর্তমানে আন্তর্জাতিক বাজার অনুযায়ী মুদ্রা হিসেবে এক দিরহাম সমান বাংলাদেশি মুদ্রামানে প্রায় ২৮.৬৮ টাকা হয়।
তাহলে ১০ দিরহাম সমান বাংলাদেশের মুদ্রা মানে ২৮৬.৮ টাকা হয়। ১০০ দিরহাম সমান 2868 টাকা হয়। ১০০০ দিরহাম সমান 28680 টাকা হয়।

উপরোক্ত বিষয়গুলো পর্যালোচনা করে দেখা যাচ্ছে যে মুদ্রা হিসেবে বৈশ্বিক বাজারে দিরহামের অবস্থান বেশ দৃঢ় অবস্থায় রয়েছে। সংযুক্ত আরব আমিরাত অর্থনৈতিকভাবে একটি উন্নত রাষ্ট্র। বিশ্বের বিভিন্ন দেশের মানুষ জন সংযুক্ত আরব আমিরাতে কর্মসংস্থানের জন্য বসবাস করছেন। এরমধ্যে বাংলাদেশী নাগরিকদের সংখ্যাও নেহায়েত কম নয়। ‌ যার কারণে প্রতিবছর সংযুক্ত আরব আমিরাতে অবস্থানরত বাংলাদেশী প্রবাসীরা তাদের নিজেদের দেশে প্রচুর পরিমাণে রেমিটেন্স পাঠাচ্ছে। এতে করে বাংলাদেশের অর্থনৈতিক চাকার উপরে খুবই ইতিবাচক একটি প্রভাব পড়ছে।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *