১ Trx সমান কত টাকা ?

১ Trx সমান কত টাকা ?

হ্যালো বন্ধুরা,
আজকের এই আর্টিকেলে আমরা কথা বলবো একটি জনপ্রিয় ক্রিপ্টোকারেন্সি নিয়ে। পাশাপাশি বাংলাদেশের মুদ্রার সাথে এটির বিনিময় হার কেমন সেটাও আমরা পর্যালোচনা করে দেখবো। সুতরাং জনপ্রিয় এই ক্রিপ্টোকারেন্সি সম্পর্কে ভালোভাবে জানার জন্য শেষ পর্যন্ত আমাদের সাথে থাকুন।

আমরা কথা বলছিলাম TRX বা Tronix ক্রিপ্টোকারেন্সি নিয়ে। আজ পর্যন্ত সমগ্র বিশ্বে প্রায় চার হাজারের মতো ক্রিপ্টোকারেন্সি কয়েন বিশ্ববাজারে প্রচলিত রয়েছে। তাদের মধ্যে Trx বা Tronix কারেন্সি অন্যতম। TRX বা Tronix হলো TRON ব্লকচেইন দ্বারা পরিচালিত একটি ক্রিপ্টোকারেন্সি। Tron হলো এমন একটি ডিসেন্ট্রালাইজড প্লাটফর্ম যা মূলত ব্লকচেইন এবং ডিস্ট্রিবিউটেড স্টোরেজ টেকনোলজি ব্যবহার করার মাধ্যমে উন্মুক্ত পরিতোষ সেবা পদ্ধতি স্থাপন করে।

২০১৭ সালে জাস্টিন সান নামক একজন ব্যক্তি সিঙ্গাপুরে Tron কারেন্সি তৈরি করে। উক্ত বছরের এপ্রিল মাসে এথেরিয়াম ব্লকচেইনে এটি ERC-20 টোকেন হিসেবে আত্মপ্রকাশ করে। এরপর ২০১৮ সালের জুন মাসে Tron তাদের নিজস্ব মেইননেট চালু করে এবং এটিকে Trx হিসাবে তাদের ব্লকচেইনে মাইগ্রেট করে।

মূলত স্মার্ট কনট্রাক্ট এবং dApps তৈরি করার জন্য Tron একটি বিশেষ ধরনের ডিসেন্ট্রালাইজড প্ল্যাটফর্ম। Ethereum এর মতো এই প্লাটফর্মটিও তাদের Tron ব্লকচেইনে ডিসেন্ট্রালাইজড অ্যাপ্লিকেশন তৈরি করার জন্য ডেভোলপারদেরকে অনুমতি দেয়। কিন্তু Tron প্ল্যাটফর্মকে এমন ভাবে তৈরি করা হয়েছে যে এটি Ethereum এর চেয়ে অনেক বেশি দ্রুতগতি সম্পন্ন এবং অনেক বেশি নির্ভরযোগ্য। Tron এর এমন উন্নতির পেছনের আসল রহস্য হলো এর Delegated Proof of Stake (DPoS) কনসেনসাস মেকানিজম। এই বিশেষ মেকানিজমের কারণে Tron প্রতি সেকেন্ডে প্রায় দুই হাজারেরও বেশি ট্রানজেকশন সম্পন্ন করতে পারে যেখানে Ethereum প্রতি সেকেন্ডে সম্পন্ন করতে পারে মাত্র 15 টি ট্রানজেকশন। এছাড়াও Tron, Ethereum তুলনায় অনেক কম ট্রানজেকশন ফি ধার্য করে, যার ফলে বিশ্বজুড়ে ব্যবহারকারীদের কাছে এটি অধিক জনপ্রিয়।

এই প্লাটফর্মের প্রাথমিক লক্ষ্য হলো কনটেন্ট ক্রিয়েটরদেরকে সরাসরি তাদের গ্রাহকদের সাথে যুক্ত করা। বিভিন্ন কেন্দ্রীয় প্লাটফর্ম যেমন youtube কিংবা netflix এর উপরে নির্ভর না করে কনটেন্ট ক্রিয়েটররা যেন তাদের content থেকে স্বতন্ত্রভাবে মুনাফা উপার্জন করতে পারে সে বিষয়টি নিশ্চিত করার জন্য এটি কাজ করে। Tron এমন একটি প্ল্যাটফর্ম উপস্থাপন করে যেখানে কন্টেন্ট ক্রিয়েটররা তাদের গ্রাহকদের দ্বারা সরাসরি Trx উপর আয় করতে পারে।

যাইহোক, এন্টারটেইনমেন্ট ইন্ডাস্ট্রিকে বিকেন্দ্রীকরণে TRX প্ল্যাটফর্ম উল্লেখযোগ্য অগ্রগতি সাধন করেছে। বিশ্বের সবচেয়ে বড় peer-to-peer ফাইল শেয়ারিং প্ল্যাটফর্ম BitTorrent কে অর্জন করার মাধ্যমে এটি একটি decentralised কনটেন্ট শেয়ারিং প্লাটফর্ম তৈরি করতে সক্ষম হয়েছে। এছাড়াও এটি বিশ্বের কতিপয় উল্লেখযোগ্য ইন্টারটেইনমেন্ট কোম্পানি (কোরিয়ান গেমিং কোম্পানি, game. com এবং চীনা সামাজিক যোগাযোগ মাধ্যম Peiwo) এর সাথে অংশীদারিত্ব স্থাপন করেছে।

TRX বিশ্বব্যাপী একটি জনপ্রিয় ক্রিপ্টোকারেন্সিতে পরিণত হয়েছে। ২০২৩ সালের এপ্রিল মাসের তথ্য অনুযায়ী এটির মূলধন প্রায় পাঁচ বিলিয়নের উপরে গিয়ে পৌঁছেছে। TRX কে বর্তমানে বিভিন্ন ক্রিপ্টোকারেন্সি যেমন Binance, Huobi, OKEx তে বিনিময় করা যায়। পাশাপাশি এটিকে বিভিন্ন ক্রিপ্টোকারেন্সি ওয়ালে যেমন Ledger Nano S, Trezor তে জমা করে রাখা যায়।

বিশ্বের বিভিন্ন মুদ্রা দিয়ে Trx কারেন্সি বেচাকেনা করা যায়। চলুন তাহলে জেনে নেই বাংলাদেশী টাকায় এর মূল্যমান কেমন।
বর্তমানে ১ Trx সমান প্রায় ৭ টাকা । এই হিসাব অনুযায়ী ১০ Trx সমান ৭০ টাকা, ৫০ Trx সমান ৩৫০ টাকা, ১০০ Trx সমান ৭০০ টাকা, ১০০০ Trx সমান ৭০০০ টাকা, এবং ১০,০০০ Trx সমান প্রায় ৭০,০০০ টাকা। বলে রাখা ভালো এটি স্থায়ী বিনিময় মূল্য নয়। বিশ্ব বাজারের সার্বিক পরিস্থিতি বিবেচনায় প্রতিনিয়ত এই কারেন্সির দাম ওঠানামা করে।

সবশেষে বলতে চাই আপনারা যারা ক্রিপ্টোকারেন্সি নিয়ে আগ্রহী এবং বাস্তব জীবনে যারা এটি নিয়ে কাজ করতে চান তারা নিঃসন্দেহে Trx কারেন্সি কিনে কাজ শুরু করতে পারেন। নিয়মিত কাজ করার মাধ্যমে অর্জিত জ্ঞান এবং অভিজ্ঞতার আলোকে এখান থেকে আপনারা ভালো মুনাফা অর্জন করতে পারবেন। বিশ্বব্যাপী এর ব্যবহারকারীর সংখ্যাও দিনকে দিন বেড়েই চলেছে। লেনদেন ব্যবস্থা অনেক সুরক্ষিত হওয়ার কারণে এখানে বিনিয়োগ করতেও এত ভাবতে হবে না।
আজ তাহলে এই পর্যন্তই। পরবর্তী আর্টিকেলে কথা হবে অন্য কোন চমকপ্রদ বিষয় নিয়ে। সে পর্যন্ত সবাই ভালো থাকুন ,সুস্থ থাকুন। ধন্যবাদ।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *