১ ডলার সমান কত রুবল ?

১ ডলার সমান কত রুবল ?

ডলার থেকে রুবলের এক্সচেঞ্জ রেট সম্পর্কে অর্থাৎ বিনিময় হারের সম্পূর্ণ তথ্য আপনারা দেখতে পারবেন এই আর্টকেলটি থেকে। একটি সারণী নিচে দিয়ে দেয়া হবে যেখানে 1 ইউ এস ডলার থেকে 10,000 ইউ এস ডলার পর্যন্ত রুবলের এবং সেই সাথে 1 রুবল থেকে 10,000 রুবল পর্যন্ত ইউএস ডলারের বিনিময় হার সম্পর্কে আপনারা এক নজরে দেখে নিতে পারবেন।

এই আর্টিকেলটি আজকে তাদের জন্যই যারা ইন্টারনেটে এসে ইউএস ডলার থেকে ডলারের বিনিময় হার জানার জন্য তথ্য খুঁজে থাকেন। ইন্টারনেটে সবচেয়ে বেশি পরিমাণে রাশিয়ান রুবলের মুদ্রামান সম্পর্কে খোঁজা হয়েছে যখন রাশিয়া আর ইউক্রেনের মধ্যে যুদ্ধ চলছিল। আপনাদের সর্বাধিক অনুসন্ধানের উপরে ভিত্তি করেই আমাদের এই বিশেষ আর্টিকেলটি লেখা হয়েছে। আপনারা ইউএস ডলার থেকে রুবলের বিনিময় হার সম্পর্কে একটি সঠিক এবং স্বচ্ছ ধারণা পাওয়ার জন্য শেষ পর্যন্ত এই আর্টিকেলটি পড়ুন।

রাশিয়ার ইউক্রেন আক্রমণের পর আট বছরের মধ্যে রাশিয়ার মুদ্রা রুবলের দাম ডলারের বিপরীতে সর্বোচ্চে উঠেছিল। রাশিয়ান অর্থনীতিকে চূর্ণ করার উদ্দেশ্যে পশ্চিমা বিশ্ব যে নিষেধাজ্ঞা দেয় তার কবলে পড়ে যায় রাশিয়া। অর্থাৎ বিশ্বজুড়ে যুক্তরাষ্ট্র ও মিত্র দেশ সমূহ রাশিয়ার রুবলের মাধ্যমে সীমিত করে দেয় অবাধ ব্যবসার সুযোগ এবং রাশিয়ার বৈদেশিক মুদ্রার রিজার্ভ জব্দ করে দেয়া হয় এর মধ্যে ।রাশিয়ার আর্থিক ব্যবস্থা কে গুড়িয়ে দেয়া ছিল পশ্চিমাদের নিষেধাজ্ঞার মূল লক্ষ্য। বিশেষত, যুদ্ধ পরিচালনার ক্ষেত্রে রাশিয়াকে আর্থিকভাবে খোঁড়া করে দিতে পশ্চিমা দেশগুলো দেশটির কেন্দ্রীয় ব্যাংকের কার্যক্রম সংকুচিত করার দিকে দৃষ্টিপাত করে।

আর্থিক লেনদেনের ক্ষেত্রে প্রথমবারের মতো রাশিয়ান ব্যাংকগুলোকে সুইফট ব্যবহারে নিষেধাজ্ঞা দেয়া ছিল এক্ষেত্রে সবচেয়ে কার্যকর। এই নিষেধাজ্ঞার উদ্দেশ্য ছিল যে, রুশ কোম্পানিসমূহ যাতে সুইফটের মাধ্যমে অন্যান্য সময়ের মত ঝামেলাবিহীন ভাবে এবং তাৎক্ষণিক লেনদেন করতে না পারে। এর ফলশ্রতিতে রাশিয়ার জ্বালানি এবং কৃষিপণ্য বিক্রির অর্থ আদায় ভয়ানকভাবে ব্যাহত হয়। ব্যাংকগুলোকে তখন একে অপরের সাথে সরাসরি যোগাযোগ করতে হয়। এতে করে সময় নষ্ট হয়, বাড়তি খরচ করতে হয় এবং রুশ সরকারের রাজস্ব আয় কমে যায়।

ব্যাংকগুলোর আন্তর্জাতিক অর্থ লেনদেন কার্যক্রম অনেকাংশেই এর ফলে বাধাগ্রস্ত হয়। আর রুবল মূল্য হারাতে শুরু করেছিল এই অর্থনৈতিক নিষেধাজ্ঞার জন্যই। বিভিন্ন নিষেধাজ্ঞায় রাশিয়ান মুদ্রা রুবলের দাম কমে গিয়েছিল। পরিস্থিতি একপর্যায়ে এমন হয়েছিল যে প্রতি ডলারের বিপরীতে রুশ মুদ্রার দাম দাঁড়িয়েছিল ১৪৩ রুবল। যে সকল দেশ বন্ধুসুলভ নয় সেসব দেশের কাছে রুশ মুদ্রা রুবলে গ্যাস ও তেল রপ্তানি করা হবে, পুতিনের এমন ঘোষণার পর থেকেই রুবলের দাম বৃদ্ধি পেতে থাকে।

পড়তি দামের কারণে ১ রুবলে সেই সময় পাওয়া যাচ্ছিল বাংলাদেশি ৯০ পয়সা। যদিও এটি বাংলাদেশের কোন অর্জন নয়, কারণ টাকার দাম বাড়ার কারণে এমনটা হয়নি। বিস্ময়কর ভাবে যুদ্ধের কয়েক মাসের মধ্যেই যুদ্ধের সমস্ত ক্ষয়ক্ষতির প্রভাব কাটিয়ে ঘুরে দাঁড়ায় রাশিয়া। এখন রাশিয়ান 1 রুবল কিনতে বাংলাদেশকে গুনতে হচ্ছে 1.37 টাকা এবং 1 ইউরো কিনতে রাশিয়াকে গুনতে হচ্ছে 84.79 রুবল।

ইউএস ডলার এবং রাশিয়ান রুবল এর মান সম্পর্কিত তথ্য প্রতিদিন একবার আপডেট করে দেয়া হয়। মুদ্রা বিনিময় হারের গড় মূল্য প্রতিদিন নির্ণয় করা হয় এক্সচেঞ্জের ট্রেডিংয়ের ফলাফল অনুসারে এবং জাতীয় ব্যাঙ্ক সম্পূর্ণ দিনের জন্য স্থির করে। আমরা এখন জানবো আজকে ডলারের বিপরীতে রাশিয়ান রুবলের মুদ্রামান। চলুন এবার নিচের সারণীটি দেখে নেয়া যাক।

ইউএস ডলার এবং রুবলের বর্তমান বিনিময় হারের নমুনা:

1(USD) ইউএস ডলার=78 (RUB) রাশিয়ান রুবল
10 (USD) ইউএস ডলার= 780 (RUB) রাশিয়ান রুবল
100 (USD) ইউএস ডলার= 7,800 (RUB) রাশিয়ান রুবল
1,000 (USD) ইউএস ডলার= 78,000 (RUB) রাশিয়ান রুবল
10,000 (USD) ইউএস ডলার= 7,80,000 (RUB) রাশিয়ান রুবল

রুবল এবং ইউএস ডলারের বর্তমান বিনিময় হারের নমুনা:

1 (RUB) রাশিয়ান রুবল= 0.013 (USD) ইউএস ডলার
10 (RUB) রাশিয়ান রুবল= 0.13 (USD) ইউএস ডলার
100 (RUB) রাশিয়ান রুবল= 1.28 (USD) ইউএস ডলার
1,000 (RUB) রাশিয়ান রুবল= 12.82 (USD) ইউএস ডলার
10,000 (RUB) রাশিয়ান রুবল= 128.21 (USD) ইউএস ডলার

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *