ইউটিউব থেকে টাকা তুলব কিভাবে ?

ইউটিউব থেকে টাকা তুলব কিভাবে ?

ইউটিউব থেকে টাকা তুলব কিভাবে আজকে কথা বলব এ বিষয়টি নিয়ে। ব্লগার এবং ইউটিউবাররা ইউটিউব থেকে গুগল এডসেন্স ব্যবহার করে ইনকাম করে টাকা তুলে থাকেন। সাধারণত ব্লগ এবং ইউটিউব চ্যানেলের টাকা যুক্ত হতে থাকে এডসেন্সে এবং নির্দিষ্ট একটি পরিমাণের টাকা জমা হওয়ার পর তা ইউটিউবারকে পাঠিয়ে দেওয়া হয় তার নিজস্ব ব্যাংক একাউন্টে। তাই ইউটিউব থেকে টাকা তুলতে চাইলে অবশ্যই একটি নিজস্ব ব্যাংক একাউন্ট থাকতে হবে।

ইউটিউব থেকে টাকা তুলতে আপনাকে জানতে হবে আপনার ইউটিউব চ্যানেল ইনকাম করছে কোন মাধ্যমে। অ্যাফিলিয়েট মার্কেটিং অথবা লোকাল বিজ্ঞাপনের মাধ্যমে আপনি আয় করে থাকলে এই পদ্ধতিতে আপনি টাকা তুলতে পারবেন না। আপনি যদি এডসেন্সে যুক্ত হয়ে ইনকাম শুরু করেন অর্থাৎ ইউটিউব মনিটাইজেশন সেবা নিয়ে থাকেন তাহলে আপনি ইউটিউব থেকে এই পদ্ধতিতে টাকা তুলতে পারবেন।

ইউটিউব থেকে টাকা তুলতে চাইলে এর প্রথম ধাপ হলো আপনাকে আপনার ঠিকানা ভেরিফাই করতে হবে। গুগল এডসেন্সে যখন 10 ডলার জমা হবে তখন আপনাকে একটি পিন কোড সেন্ড করা হবে। গুগল মেইল করে জানালে তার 2 বা 3 সপ্তাহের মধ্যেই আপনি পিন কোডটি হাতে পাবেন এবং কোডটি ভ্যালিড থাকবে 120 দিন পর্যন্ত। আর পিন কোডটি যদি আপনি না পান সেক্ষেত্রে আপনাকে আরেকবার পাঠানোর জন্য অনুরোধ করতে হবে এবং একাউন্ট করার সময় যদি আপনি ঠিকভাবে আপনার ঠিকানা যুক্ত করে থাকেন তাহলে ভেরিফিকেশন কোড আপনার পোস্ট অফিসে চলে আসবে 15 দিনের মধ্যেই। গুগল এডসেন্সে ঢুকে আপনি ভেরিফিকেশনের জন্য একটি নোটিফিকেশন পাবেন। সেখানে ক্লিক করে আপনি আপনার একাউন্ট ভেরিফাই করতে পারবেন অথবা এড্রেস মেনুতে গিয়ে কোডটি বসিয়ে আপনি আপনার একাউন্ট ভেরিফাই করতে পারবেন।

আপনার গুগল এডসেন্সের একাউন্টে আপনার যে নাম দেয়া আছে সেই নামের সাথে অবশ্যই আপনার ন্যাশনাল আইডি কার্ডের নামের মিল থাকতে হবে। নাহলে আবার চেক করে একাউন্টের নাম পরিবর্তন করে ফেলুন। এবার আপনি যেকোন একটা ব্যাংকে আপনার অ্যাকাউন্ট খুলে ফেলুন। নামের ব্যাপারে অবশ্যই সর্তকতা অবলম্বন করবেন। গুগল এডসেন্সের একাউন্টে আপনার যেই নাম আছে সেই নামেই আপনাকে ব্যাংক একাউন্ট খুলতে হবে। এই দুটি নামের মধ্যে অমিল থাকলে আপনি টাকা তুলতে পারবেন না। কিছু টাকা আপনি ব্যাংক ডিপোজিট করুন এবং ব্যাংকটি সচল করুন।

বিভিন্ন ব্যাংক এখন অনলাইনে ব্যাংক একাউন্ট খোলার সুযোগ দিচ্ছে। সেখান থেকেও আপনার ব্যাংক একাউন্ট খুলে নিতে পারেন। যেমন সেলফিন অ্যাপ দিয়ে আপনি ইসলামী ব্যাংকে অনলাইন একাউন্ট খুলতে পারবেন। একাউন্ট খোলা হয়ে গেলে আপনি ব্যাংকে যান এবং সেখানে ডিপোজিট করুন এবং চেক অথবা এটিএম কার্ড নিয়ে আসুন। আপনার যদি আগে থেকেই কোন ব্যাংক একাউন্ট খোলা থাকে সেখানে সর্বপ্রথম নামের দিকে খেয়াল করুন। ব্যাংক একাউন্ট নামের সাথে এডসেন্সের নাম না মিললে এডসেন্স একাউন্টে আপনার নাম পরিবর্তন করুন।

ইউটিউব থেকে টাকা তুলতে হলে আপনার এডসেন্স একাউন্ট যেটি ইউটিউব এর সাথে যুক্ত করা আছে সেটি খুলুন এবং একাউন্টে লগইন করুন। পেমেন্ট অপশনে গিয়ে পেমেন্ট মেথড সিলেক্ট করুন। এখন আপনার ব্যাংক একাউন্টের ডিটেইলস দিন। এরপর আপনাকে সুইফট কোড(ইন্টারন্যাশনাল মানি লেনদেনের জন্য ব্যাংক ব্রাঞ্চ কোড আইডি) এড করতে হবে ব্যাংক ডিটেইলস যুক্ত করার সময়।

যে ব্যাংকের একাউন্ট খুলেছেন সেই ব্যাংকের সুইফট কোড আপনি লিখে সার্চ করুন। যেমন: ইসলামী ব্যাংক সুইফট কোড। সার্চ করে আপনি সকল শাখার সুইফট কোড জেনে নিন। আপনার নিকটবর্তী ব্যাংক শাখার যে সুইফট কোডটি আছে সেটি কপি করে নির্দিষ্ট জায়গায় পেস্ট করুন। এভাবে আপনার ব্যাংক একাউন্টটি আপনি এড করে নিলেন। এখন আপনার সর্বনিম্ন উইথড্র এমাউন্ট আপনার এডসেন্স একাউন্টে জমা হলেই আপনার নির্দিষ্ট ব্যাংক একাউন্টে টাকা পাঠিয়ে দেয়া হবে।

মিনিমাম 100 ডলার গুগল এডসেন্সে জমা হলেই উইথড্র করে নিতে পারবেন। ইউটিউব থেকে দুইভাবে টাকা তোলা যায়। ওয়্যার ট্রান্সফারের মাধ্যমে হলে ইউটিউব আপনার ব্যাংক একাউন্টে ডলার পাঠাবে এবং সংশ্লিষ্ট ব্যাংক সেই ডলার টাকায় রুপান্তর করে ডিপোজিট করে দেবে আপনার একাউন্টে। আর চেক সিস্টেমে টাকা তুলতে চাইলে আপনার ভেরিফাইড ঠিকানায় প্রতি মাসের 21 তারিখে আপনার কাছে চেক পাঠাবে। পরবর্তীতে চেকটি ব্যাংকে জমা দিয়ে টাকা তুলে নিতে পারবেন অথবা ডিপোজিট করতে পারবেন।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *