১ রিঙ্গিত সমান কত টাকা ?

১ রিঙ্গিত সমান কত টাকা ?

মালয়েশিয়া দক্ষিণ-পূর্ব এশিয়ায় অর্থনৈতিক সাফল্যের একটি উজ্জ্বল উদাহরণ হিসেবে দাঁড়িয়ে আছে। যে দেশ একসময় কৃষিনির্ভর ছিল এখন সেই দেশ হয়ে উঠেছে শিল্পনির্ভর, যা অনেক উন্নয়নশীল দেশের জন্য অনুকরণযোগ্য হয়ে উঠেছে। স্বাধীনতার পরে মালয়েশিয়ার মূল দর্শন ছিল প্রাকৃতিক সম্পদের সঠিক এবং সর্বোত্তম ব্যবহার নিশ্চিত করা এবং সেইসাথে অর্থনৈতিক প্রবৃদ্ধি অর্জন করা। মালয়েশিয়ার এই দ্রুত উন্নয়ন সম্ভব হয়েছে শুধুমাত্র উন্নত উন্নয়ন পরিকল্পনা এবং তার সাথে সুদুরপ্রসারী পরিকল্পিত চিন্তাভাবনার মাধ্যমে। এইভাবে উন্নয়নের ধারাবাহিকতা বজায় রাখলে মালয়েশিয়া জায়গা করে নেবে অন্যতম উন্নত দেশের তালিকায়। বাংলাদেশে মধ্যম আয়ের দেশে পরিণত হতে হলে মালয়েশিয়ার অর্থনৈতিক অবদান এবং সহযোগীতা অপরিহার্য।

মালয়েশিয়া এবং বাংলাদেশের মধ্যে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক বহুদিনের। উভয় দেশের মধ্যে সামাজিক, রাজনৈতিক ও ধর্মীয় মিল পাওয়া যায়। মালয়েশিয়া এবং বাংলাদেশ দুটি দেশই মুসলিম প্রধান দেশ। ভারত-পাকিস্তান অনেক আগে থেকেই বাণিজ্য সহযোগিতা মালয়েশিয়াকে করে আসছিল। এবার সেই দলে যোগ দিয়েছে বাংলাদেশও। বাংলাদেশ বিভিন্ন অর্থনৈতিক জোন তৈরি করছে যাতে বাংলাদেশপ মালয়েশিয়া অর্থ বিনিয়োগ করতে পারে। বিদেশি মুদ্রা বিনিময় শিথিল থেকে শুরু করে বাংলাদেশে অন্য দেশের নাগরিকদের কাজের সুবিধার জন্য প্রক্রিয়া সহজ করার কথাও আমাদের দেশের প্রধানমন্ত্রী বলেছেন।

মালয়েশিয়ার সাথে বাংলাদেশের অর্থনৈতিক সম্পর্ক বেশ ভালো পর্যায়ে রয়েছে বর্তমানে। উভয় দেশই পারস্পরিক সহযোগিতার মাধ্যমে বিভিন্ন গুরুত্বপূর্ণ বিষয় তদারকি করে আসছে বহুদিন ধরে। আমাদের দেশে জনশক্তি রপ্তানির জন্য কিন্তু মালয়েশিয়ার বাজারই সবচেয়ে বড়। আমাদের দেশের বহু মানুষ মালয়েশিয়াতে বিভিন্ন পেশায় কর্মরত আছন। স্বল্প পুঁজিতে বেশ নিরাপদ ভাবে আমাদের জনশক্তি সেখানে বিভিন্ন জায়গায় তাদের কর্মশক্তির পরিচয় দিচ্ছে। প্রবাসী বাংলাদেশিদের অনেকেরই সফলতা দেখা যাচ্ছে রেস্টুরেন্ট ব্যবসায়।

মালয়েশিয়া এবং বাংলাদেশের কূটনৈতিক সম্পর্ক পৌঁছে গেছে তুঙ্গে। দুটি দেশের মধ্যে পাঁচ দশকে বহুমুখী সম্পর্ক বিকশিত হয়েছে। এই সহযোগিতাকে আরও এগিয়ে নিয়ে যেতে চেষ্টা করে যাচ্ছে দুটি দেশ। বাংলাদেশের বিভিন্ন পণ্য যেমন পাটজাত দ্রব্য, হালকা যন্ত্রপাতি, প্লাস্টিক তৈরি পোশাক, চামড়াজাত পণ্য ইত্যাদি মালয়েশিয়ায় রপ্তানি করা হয়। আমরা তার বদলে আমদানি করছি ভোজ্যতেল ও জ্বালানি। বাংলাদেশ এবং মালয়েশিয়ার অর্থনৈতিক সম্পর্ক কিছুটা ইম্ব্যালান্সড। কারণ আমরা মালয়েশিয়া থেকে যত কিছু আমদানি করি তার তুলনায় খুব কমই আমরা রপ্তানি করতে পারি।

বাণিজ্যিক এই শূন্যস্থান পূরণ করা সম্ভব। এটি উত্তরনের জন্য কাজ করে যাচ্ছে বাংলাদেশ এবং মালয়েশিয়া। একে অন্যকে সহযোগিতার মাধ্যমে নিজেদের লক্ষ্য পূরণ করে নিচ্ছে এই দুটি দেশ। প্রধানমন্ত্রী বাংলাদেশের বিভিন্নস্থানে কিছু স্পেশাল ইকোনমিক জোন তৈরি করার উদ্যোগ নিয়েছেন এবং প্রায় শেষের দিকে অনেকগুলো। ইকোনমিক জোন গুলো তৈরি করা হয়েছে যাতে মালয়শিয়া কৃষিখাতে এবং অন্যান্য শিল্পখাতে অর্থ বিনিয়োগ করতে পারে এবং লাভবান হতে পারে। বাংলাদেশে এভাবে বৈদেশিক বিনিয়োগের ক্ষেত্রে বিভিন্ন সুযোগ সুবিধা দিচ্ছে।

আগামীতে উভয় দেশের জোরদার নিরাপত্তা নিশ্চিত করার জন্য একসঙ্গে কাজ করছে বাংলাদেশ ও মালয়েশিয়া আন্তঃদেশীয় সন্ত্রাস নির্মূলে। বর্তমানে মালয়েশিয়াতে বাংলাদেশের ছয় লাখেরও বেশি সাধারণ কর্মী এবং এক্সপার্টের পাশাপাশি বাংলাদেশের শিক্ষার্থী আছে আটাশ হাজারেরও বেশি। এই সাধারণ কর্মী সেখানে কাজ করে আয় করছেন মালয়েশিয়ান রিংগিত এবং সেই রিংগিত তারা বাংলাদেশে পাঠাচ্ছেন।

তাদের পরিবারের উপকার করছেন এবং বাংলাদেশের রেমিটেন্স আয়েও গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছেন। কিন্তু অনেকসময়ই রিংগিত এর মূল্য বাংলাদেশি টাকায় কত এটা না জানার কারনে অনেকেই প্রতারণার শিকার হন এবং কম টাকা পান। এই টাকা পাঠানোর আগে জেনে নেওয়া ভালো রিংগিত এবং বাংলাদেশি টাকার বিনিময় হার বর্তমানে কত। যদিও সেটা পরিবর্তনশীল। বিশ্ববাজারে প্রতিনিয়ত মুদ্রার মান ওঠানামা করছে এবং এর উপরেই নির্ভর করে থাকে প্রত্যেকটি দেশের মুদ্রার মান। আমরা অনেকেই জানিনা এক রিংগিত সমান বাংলাদেশের কত টাকা।

চলুন আমরা এবার জেনে নেই ১ রিংগিত সমান বাংলাদেশের কত টাকা।

১ রিংগিত = ২৩.৯১ টাকা
১০ রিংগিত = ২৩৯.০৯ টাকা
১০০ রিংগিত = ২৩৯০.৮৯ টাকা
১০০০ রিংগিত = ২৩৯০৮.৯০ টাকা
১০০০০ রিংগিত = ২৩৯০৮৯.০৪ টাকা

তাহলে এই আর্টিকেল থেকে আপনারা জানতে পারলেন এক থেকে ১০০০০ রিংগিত সমান বাংলাদেশের কত টাকা। আশা করি আর্টিকেলটি আপনাদের ভাল লেগেছে।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *