সৌদি আরব ভিসার দাম কত ২০২২ সৌদি আরবের ভিসার খবর

সৌদি আরব ভিসার দাম কত ২০২৩ সৌদি আরবের ভিসার খবর

সকলকে স্বাগতম জানাচ্ছি আমাদের আজকের আর্টিকেলে যার মাধ্যমে আপনারা বিশ্বের অন্যতম একটি দেশের ভিসার খরচ এবং ভিসার দাম সম্পর্কে জানতে পারবেন। সত্যিই ভাবলে অবাক লাগে বর্তমানে ইন্টারনেটের সুবাদে আমরা ঘরে বসে কত কিছুই না জানতে পারছি কিন্তু যদি আজ থেকে ২০ বছর আগের কথা চিন্তা করা যায় তাহলে এগুলো ছিল একেবারে অসম্ভব এবং স্বপ্নের মত।

কিন্তু মানুষের ইতিহাস থেকে দেখা যায় মানুষ যেটি স্বপ্ন দেখেছে বা কল্পনা করেছে সেটাই পরবর্তীতে বাস্তব হয়েছে। ঠিক যেমন এখন আপনারা ঘরে বসে আমাদের এই আর্টিকেলের মাধ্যমে জানতে পারবেন আপনার সৌদি আরবে যাবার জন্য ভিসার ক্ষেত্রে কত টাকা খরচ হতে পারে। বিশ্বাস না হলেও বিশ্বাস করতে হবে এবং আমাদের সম্পূর্ণ আর্টিকেল পড়তে হবে।

সৌদি আরবের বিভিন্ন ভিসা প্রসেসিং

ভিসা প্রসেসিং বলতে হয়তো আপনারা বুঝতে পেরেছেন কী বোঝানো হয়েছে ভিসা প্রসেসিং সম্পর্কে আমরা বেশ কয়েকটি আর্টিকেল দিয়েছি যেখানে পরিষ্কারভাবে উল্লেখ করা আছে ভিসা প্রসেসিং বলতে কী বোঝানো হয়েছে। সৌদি আরবে যাওয়ার জন্য প্রায় ৮ থেকে ১০ ধরনের ভিসা পাওয়া যায় এবং আপনি যে ভিসাতে যেতে চাচ্ছেন সেই ভিসা প্রসেস করতে ব্যাপক সময়।

ভিসা প্রসেসিং এর এই খরচ বাবদ আরো খরচ রয়েছে যেটা হলো আপনি যেই এজেন্টের সঙ্গে চুক্তিবদ্ধ হয়েছেন সেই এজেন্ট এর মাধ্যমে কি পরিমান টাকা নির্ধারণ করা হয়েছে এবং বিমান খরচ সহ আরো অন্যান্য খরচ রয়েছে যার মাধ্যমে মূলত মোট বিচার দাম বা খরচ হিসাব করা হয়। তাই আমরা এখানে আপনাদের পরিষ্কার ভাবে বোঝাচ্ছি ভিসা প্রসেসিং খরচ এবং বিচার সম্পন্ন দাম সম্পূর্ণ ভিন্নধর্মী একটি জিনিস।

হ্যাঁ অবশ্যই ভিসা দামের মধ্যে ভিসা প্রসেসিং খরচ যুক্ত করতে হবে কিন্তু ভিসা প্রসেস করতে খুবই সামান্য পরিমাণ টাকার প্রয়োজন পড়ে কিন্তু বিমান খরচ থেকে শুরু করে আপনাকে সৌদি আরব কর্তৃপক্ষকে যে টাকা প্রদান করতে হয় ভিসার জন্য তা মিলিয়ে আপনাকে প্রায় ভিসা প্রসেসিং এর 10 থেকে 15 গুণ টাকা প্রদান করতে হয় তাই অনেকেই এই বিষয়টি গুলিয়ে ফেলে যেটা আমরা আজকে আপনাদের সামনে পরিষ্কার করলাম।

সৌদি আরবের ভিসা প্রসেসিং খরচ

সৌদি আরবের ভিসা প্রসেসিং খরচ বলতে গেলে খুবই কম ভিসা অনুযায়ী সেখানে ৬০০০০ টাকা থেকে শুরু করে এক লক্ষ ৬৫ হাজার টাকা পর্যন্ত খরচ হতে পারে যে কোন ভিসা অনুযায়ী। আমি আগেই বলেছি সৌদি আরবের প্রায় ১০ থেকে ৮ ধরনের ভিসা রয়েছে সেই ভিসা গুলো অনুযায়ী ৬০ হাজার টাকা থেকে এক লক্ষ ৬৫ হাজার টাকা পর্যন্ত খরচ হতে পারে।

সৌদি আরব বিভিন্ন ধরনের ভিসার দাম

সৌদি আরবের যদি আপনি ড্রাইভিং ভিসাতে যেতে চান তাহলে আপনাকে অবশ্যই মাথায় রাখতে হবে সৌদি আরবে ড্রাইভিং ভিসাতে যেতে হলে সর্বপ্রথম আপনার খরচ হতে পারে ভিসা প্রসেসিংয়ের জন্য প্রায় ১ লক্ষ ৬৫ হাজার টাকা। এর সঙ্গে আপনি প্লেনের খরচ যুক্ত করতে পারেন 90000 টাকা। এরপরে আপনি যে কোম্পানির সঙ্গে চুক্তি করেছেন এবং যে এজেন্সির মাধ্যমে চুক্তি করেছেন তাকে আপনাকে টাকা দিতে হতে পারে এবং ভিসার জন্য সৌদি আরব কর্তৃপক্ষকে আপনাকে টাকা দিতে পারে। আপনি কত বছরের ভিসা করতে চাচ্ছেন সেটার উপর নির্ভর করে সৌদি আরব কর্তৃপক্ষকে প্রতিবছরের জন্য প্রায় 10000 সৌদি রিয়াল প্রদান করতে হবে।

সেই দিক বিবেচনা করে ড্রাইভিং লাইসেন্স ভিসা অথবা যারা বাসা বাড়ির জন্য ভিসা করতে চাচ্ছেন বা যারা কর্মী হিসেবে ভিসা করতে চাচ্ছেন অথবা যারা ফ্যামিলি ভিসাতে যেতে চাচ্ছেন তাদের ভিসার জন্য প্রায় খরচ হতে পারে পাঁচ থেকে আট লক্ষ টাকার মত। এ বিষয়গুলো একেবারেই ক্লিয়ার ভাবে কেউ বলতে পারে না আর বর্তমানে দ্রব্যমূলের ঊর্ধ্বগতির কারণে আরোই বলা সম্ভব হচ্ছে না তারপরেও আমরা আপনাদের একটু ধারণা দিলাম যেটা আপনাদের বুঝতে হবে তারপরে সিদ্ধান্ত নিতে হবে।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *