আমেরিকার মাথাপিছু আয়

আমেরিকার মাথাপিছু আয়

আমেরিকা আমাদের সবার কাছেই স্বপ্নের মত একটি দেশ। ছোটবেলা থেকেই এই দেশটির নাম আমরা শুনে আসছি। আমেরিকা বলতে আসলে কোন দেশকে বোঝানো হচ্ছে? আমেরিকা বলতে কি বোঝানো হচ্ছে এ বিষয়ে আমরা অনেকেই সঠিক তথ্য জানিনা। আজকের আর্টিকেলে আমরা আমেরিকার সম্বন্ধে বেশ কিছু তথ্য তুলে ধরব এর পাশাপাশি আমেরিকার মানুষ এর মাথাপিছু আয় কত সে বিষয়টি আপনাদের জানাবো। মাথাপিছু আয় কাকে বলে তা নিশ্চয়ই আপনারা জানেন।

মাথাপিছু আয় বলতে বোঝানো হয়েছে আমেরিকার প্রতিটি মানুষ প্রতিবছর গড়ে কত টাকা আয় করে। প্রতিটি দেশের মাথাপিছু আয় ভিন্ন ভিন্ন। যেমন আমেরিকার সাথে বাংলাদেশের মানুষের মাথাপিছু আয় এর অনেক অনেক ব্যবধান। আমেরিকা বিশ্বের ধনী দেশগুলোর মধ্যে প্রথম দিকের একটি দেশ। মাথাপিছু আয়ুর দিক থেকেও এ দেশটি সব সময় প্রথম দিকেই থাকে। চলো দেখে নেওয়া যাক আমেরিকার মাথাপিছু আয় বর্তমান সময়ে কেমন অবস্থায় রয়েছে।

মাথাপিছু আয় এর পরিমাণ কিন্তু সবসময় একরকম থাকে না। প্রতিবছর মাথাপিছু আয় এর পরিমাণ বেড়ে যেতে পারে অথবা কমে যেতে পারে। উন্নত দেশ গুলোর মাথাপিছু আয় সাধারণত বৃদ্ধি পেতে থাকে। আবার উন্নয়নশীল দেশগুলোও এই লিস্টে ভালো একটি অবস্থান দখল করে থাকে। আমেরিকার মাথাপিছু আয় জানার আগ্রহ বেশিরভাগ মানুষেরই রয়েছে। অনেকেই জানার চেষ্টা করে আসলে আমেরিকার মানুষ কেমন আয় করে থাকে।

আমরা অনেক আগে থেকেই শুনে আসছি আমেরিকায় গেলে নাকি অনেক টাকা ইনকাম করা যায়, এই তথ্যের সত্যতা কতটুকু তা জানার জন্য হলেও আমেরিকার মাথাপিছু আয় জেনে নেওয়া দরকার। একটি দেশের মাথাপিছু আয় কত তা জানা খুব সহজ একটি কাজ। প্রতিবছরই বিশ্বের প্রতিটি দেশ কে নিয়ে মাথাপিছু আয়ের একটি তালিকা করা হয়। এই তালিকায় দেখানো হয় কোন দেশ মাথাপিছু আয়ের দিক থেকে কততম অবস্থানে রয়েছে। এই তালিকায় বাংলাদেশও দিন দিন উপরের দিকে উঠে আসছে।

প্রতিবছর বাংলাদেশ থেকে বিপুল সংখ্যক মানুষ আমেরিকায় যাচ্ছে পড়াশোনা অথবা চাকরির উদ্দেশ্যে। এদের মধ্যে অনেকেই আমেরিকা নাগরিকত্ব নিয়ে সেখানে স্থায়ীভাবে বসবাস করা শুরু করছে। তাই বাংলাদেশের অনেক মানুষ মনে করেন আমেরিকায় স্থায়ীভাবে বসবাস শুরু করা মানেই কপাল খুলে যাওয়া। অবশ্য এমনটা মনে না করার কোন কারণ নেই কেননা একজন আমেরিকান নাগরিক অনেক সুযোগ-সুবিধা পেয়ে থাকেন। আপনারা যারা বুঝতে পারছেন না আমেরিকা বলতে আমরা কোন দেশটিকে বুঝাচ্ছি তাদের জানিয়ে রাখতে চাই যে আমেরিকা বলতে আমরা যুক্তরাষ্ট্রকে বোঝাচ্ছি।

অর্থাৎ ইউনাইটেড স্টেটস অফ আমেরিকা। যুক্তরাষ্ট্র উত্তর আমেরিকার একটি দেশ। রাজনীতি, অর্থনীতি সবকিছু দিক থেকেই এই দেশটি বেশ সমৃদ্ধ। এদেশের মানুষেরা অনেক মেধাবী ও পরিশ্রমী হয়ে থাকে বলেই পৃথিবীর অন্যান্য দেশে বিপুল পরিমাণ পণ্য রপ্তানি করে অনেক টাকা উপার্জন করতে পারে। তাই বাংলাদেশিরা সবসময়ই স্বপ্ন দেখে আমেরিকায় গিয়ে পুরোপুরি ভাবে বসবাস শুরু করার। এই স্বপ্ন যদিও সকলে পূরণ করতে পারে না তবে অনেকেই শেষ পর্যন্ত সেখানে স্থায়ীভাবে থাকার সুযোগ পায়।

বাংলাদেশে একজন মানুষ বছরে কত টাকা আয় করে সে সম্বন্ধে হয়তো আপনাদের ধারণা রয়েছে। বাংলাদেশের মানুষের মাথাপিছু আয় সম্বন্ধে ধারণা থাকলেও আমেরিকার মানুষের মাথাপিছু আয় সম্বন্ধে আপনাদের ধারণা নেই এবং এটা কতটা হতে পারে তা হয়তো আপনারা কল্পনাও করতে পারবেন না। আমেরিকার মাথাপিছু আয় প্রায় ৬৫ হাজার ডলার থেকে ৭৫ হাজার ডলারের মধ্যে।

আমরা আগেই জানিয়েছি, মাথাপিছু আয় এর পরিমাণ প্রতিবছর পরিবর্তিত হতে পারে। এ বিষয়ে যদি আপনারা আপডেট তথ্য পেতে চান তবে wikipedia এর সাহায্য নিতে পারেন। আমরা চেষ্টা করব প্রতিবছরই আমেরিকার মাথাপিছু আয়ের পরিমাণ আপনাদের সাথে শেয়ার করতে। আমেরিকা ছাড়াও অন্যান্য উন্নত রাষ্ট্রগুলোর মাথাপিছু আয় জানতে হলে আমাদের সাথেই থাকুন।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *