আফ্রিকার এক টাকা বাংলাদেশের কত টাকা

আফ্রিকার এক টাকা বাংলাদেশের কত টাকা

আমাদের অনেকেরই আত্মীয়-স্বজন আফ্রিকায় থাকে। এছাড়াও অনেকেই হয়তোবা আফ্রিকার যাওয়ার সিদ্ধান্ত নিচ্ছেন। আফ্রিকায় যাওয়ার আগে জেনে নেওয়া দরকার আফ্রিকার এক রেন্ড বাংলাদেশের কত টাকা সমান। সাউথ আফ্রিকার মুদ্রার নাম হচ্ছে রেন্ড। আজকের আর্টিকেলে আমরা আলোচনা করতে চলেছি সাউথ আফ্রিকার এক টাকা বাংলাদেশের কত টাকা সমান এই নিয়ে।

এ বিষয়টি আমাদের সকলের জেনে রাখা জরুরী কারণ কখনো যদি সাউথ আফ্রিকা যাওয়ার সুযোগ হয় তবে আমরা আগে থেকেই সকল প্রস্তুতি নিয়ে রাখতে পারব। সাউথ আফ্রিকা যাওয়ার আগে যদি আমরা সেই দেশের টাকা বাংলাদেশের কত টাকার সমান তা না জেনে যায় তখন খরচ করার সময় আমাদের অনেক সমস্যার সম্মুখীন হতে হবে। আমরা নিশ্চয় চাইবো না বিদেশে গিয়ে কোনরকম সমস্যার সম্মুখীন হতে। তো চলুন দেখে আসি আফ্রিকার এক টাকা ও বাংলাদেশের এক টাকার মধ্যে পার্থক্য কতটা।

আফ্রিকা বলতে আমরা বেশিরভাগ সময় সাউথ আফ্রিকা বুঝে থাকি। আজকের আর্টিকেলে ও আমরা সাউথ আফ্রিকার এক টাকা বাংলাদেশের কত টাকার সমান সেই বিষয়টি তুলে ধরবো। সাউথ আফ্রিকা দেখছি আমাদের কাছে খুব বেশি অপরিচিত নয়। আমরা যারা নিয়মিত ক্রিকেট খেলা দেখে থাকি তারা সাউথ আফ্রিকা দেশ থেকে আরো ভালোভাবে চিনে থাকবো। সাউথ আফ্রিকা ক্রিকেট দল টি মাঝের মধ্যেই বাংলাদেশ সফরে আসে।

সেই হিসেবে সাউথ আফ্রিকা দেশটি আমাদের কাছে ভীষণ পরিচিত। এছাড়াও আমাদের দেশ থেকে অনেক মানুষ যেহেতু সাউথ আফ্রিকায় চাকরি করতে যায় তাই সাউথ আফ্রিকার সম্পর্কে অনেক তথ্যই আমাদের জানা রয়েছে। তবে এই তথ্যগুলো ছাড়াও সে দেশের মুদ্রা সম্বন্ধে আমাদের স্পষ্ট ধারণা রাখতে হবে। আপনার নিশ্চয়ই জানেন প্রতিটি দেশের নিজস্ব মুদ্রা রয়েছে। অন্যান্য দেশের মুদ্রার সাথে প্রতিটি দেশের মুদ্রার পার্থক্য রয়েছে।

এই পৃথিবীতে প্রতিটি দেশের সম্পদ সমান নয়। কোন দেশের বিপুল পরিমাণ সম্পদ রয়েছে আবার কোন দেশে খুব বেশি সম্পদ নেই। একটি কথা আপনাদের হয়তো জানা আছে যে যে কোন দেশ চাইলেই প্রচুর পরিমাণ টাকা বাজারে ছাড়তে পারে না। এ বিষয়ে বিস্তারিত জানার জন্য আপনাদের অনেক পড়াশোনা করতে হবে। আর যেহেতু আমরা সাউথ আফ্রিকার মুদ্রা নিয়ে কথা বলব তাই অন্যান্য বিষয়গুলো নিয়ে কথা না বলা ভালো হবে। আপনারা যারা দীর্ঘদিন ধরে আমাদের পোস্টগুলো পড়ে আসছেন তারা হয়তো জানেন আমরা নিয়মিত বিভিন্ন দেশের মুদ্রার সাথে বাংলাদেশের মুদ্রার পার্থক্য তুলে ধরি।

যেমন ইউ এস ডলারের সাথে বাংলাদেশি টাকার অনেক বড় পার্থক্য রয়েছে। তবে এই পার্থক্য সব সময় একই রকম থাকে না। কখনো কখনো বেড়ে যায় আবার কখনো কখনো কমে যেতে পারে। ঠিক একইভাবে সাউথ আফ্রিকার মুদ্রার রেন্ডের সাথেও বাংলাদেশী মুদ্রা টাকার পার্থক্য সব সময় একই রকম থাকে না। তবে আমরা একটি গড় মান আপনাদের কাছে তুলে ধরতে পারি যা থেকে আপনারা ধারণা নিতে পারবেন বাংলাদেশি টাকা ও সাউথ আফ্রিকার মুদ্রার রেন্ড এর এর মধ্যে ঠিক কতটুকু পার্থক্য রয়েছে।

সাউথ আফ্রিকান এক রেন্ড= বাংলাদেশী ৬.১৮ টাকা। অর্থাৎ আপনি যদি সাউথ আফ্রিকান এক রেন্ড বাংলাদেশি টাকার সাথে বদলে নিতে চান তবে 6 টাকা পাবেন। তবে এই টাকার পরিমান কখনো কখনো ছয় থেকে পাঁচেও নেমে আসতে পারে। আবার এমনও হতে পারে যে ৬ টাকা থেকে বেড়ে ৭ টাকাও হতে পারে। আমার বিশ্বাস আপনারা এখন ধারণা পেয়ে গেছেন আফ্রিকার এক টাকা সমান বাংলাদেশের কত টাকা হয়। এখন যদি আপনারা সাউথ আফ্রিকা যেতে চান তবে আগে থেকে একটি মেন্টাল প্রিপারেশন নিয়ে নিতে পারবেন ওখানে যাবার পর কিভাবে খরচ করবেন সে ব্যাপারে। আফ্রিকার অন্যান্য দেশ অথবা মধ্যপ্রাচ্যের দেশগুলোর এক টাকা বাংলাদেশের কত টাকা হয় সে বিষয়ে জানার জন্য আমাদের সাথেই থাকুন।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *