আউটসোর্সিং শেখার উপায়

আউটসোর্সিং শেখার উপায়

বেকার বসে থাকতে থাকতে হঠাৎ যদি কারো মাথায় চিন্তা আসে যে যেভাবেই হোক স্বাবলম্বী হতে হবে তবে যে কোন একটি কাজে লেগে পড়া উচিত। একটি কাজ কিভাবে শুরু করতে হবে তা সঠিকভাবে না জানার কারণে অনেকেই হয়তো দিনের পর দিন বেকার জীবনযাপন করছে। কিন্তু এভাবে আর কতদিন? বসে থাকার দিন এখন আর নেই। পৃথিবী যেমন নিজ গতিতে চলছে ঠিক তেমনিভাবে প্রতিটি মানুষ দিনের পর দিন এগিয়ে চলেছে জীবন যুদ্ধে।

জীবন যুদ্ধে এগিয়ে যাওয়ার জন্য বর্তমান সময়টা কিভাবে যাচ্ছে তা বোঝা জরুরী। বর্তমান সময়ে টাকা আয় করার অনেক সহজ মাধ্যম রয়েছে সেগুলো না জানার কারণে আমরা অনেকেই অর্থ কষ্টের দিন কাটাচ্ছি। আজ আমরা সেই বিষয়গুলো নিয়ে আলোচনা করব যা জানতে পারলে আপনারা যেকোনো একটি কাজ করার সিদ্ধান্ত নিতে পারবেন। চলুন দেখে আসা যাক কিভাবে অনলাইনের মাধ্যমে কোন কাজ করে টাকা আয় করা সম্ভব হয়।

আপনারা যারা অনলাইনের বেসিক বিষয়গুলোও জানেন না তাদের কাছে বোঝা খুবই কঠিন যে কিভাবে অনলাইনে মাধ্যমে মানুষ টাকা আয় করে। অনলাইনের মাধ্যমে টাকা আয় করার জন্য কোন নির্দিষ্ট বিষয়ে দক্ষ হবার প্রয়োজন রয়েছে। আরেকটি নির্দিষ্ট বিষয় দক্ষ হবার জন্য দিনের পর দিন পরিশ্রম করতে হয়। যদি কেউ দীর্ঘদিন পরিশ্রম করতে না চান তবে অনলাইনের কাজগুলো আপনার জন্য নয়।

এছাড়াও কম্পিউটারের বেসিক বিষয়গুলো জেনে রাখা খুবই জরুরী। অনেকেই প্রশ্ন করে থাকেন ভাইয়া আমি তো খুব বেশি লেখাপড়া করিনি তবে কি আমার পক্ষে অনলাইনে কাজ করা সম্ভব। এই প্রশ্নের উত্তর দিতে গেলে বেশ কয়েকটি বিষয় নিয়ে আলোচনা করতে হবে। সবকিছুর আগে আপনাকে জানতে হবে অনলাইন এর কাজগুলো আসলে কিভাবে করতে হয় এবং এই কাজগুলোর জন্য কারা পেমেন্ট করে থাকে।

অনলাইনে কাজ করতে হলে ইংরেজিতে দক্ষ হওয়া দরকার। কেউ যদি ইংরেজি ভাষা সঠিকভাবে বুঝতে ও বলতে না পারে তবে তার জন্য আউটসোর্সিং কিংবা ফ্রিল্যান্সিংয়ের কাজ করা খুবই কঠিন হবে। আমাদের দেশে যেসব ফ্রিল্যান্সাররা আছে তাদের বেশিরভাগ ক্লায়েন্ট-ই ইউরোপ অথবা আমেরিকার। আপনারা নিশ্চয়ই জানেন ইউরো অথবা আমেরিকার মানুষেরা ইংরেজী ভাষাতে কথা বলে। তাই তাদের সাথে কথোপকথন চালাতে গেলে ইংরেজি ভাষা জানাটা খুবই গুরুত্বপূর্ণ। ইংরেজি ভাষা না জানলে কোনভাবেই বিজনেস ড্রিল করা সম্ভব নয়। হ্যাঁ বিজনেস ড্রিল বলছি এই কারণেই যে আপনি যে কাজটি করবেন তা একরকম ব্যবসার মতোই। তাই একজন দক্ষ ফ্রিল্যান্সার হওয়ার জন্য ইংরেজি ভাষাটা ভালোভাবে বুঝতে শিখতে হবে।

ফ্রিল্যান্সার হওয়ার জন্য ইংরেজি ভাষার পাশাপাশি একজন ভালো উপস্থাপক হওয়া দরকার। আপনি যে কাজটি করেন তা কিভাবে করবেন তা যদি সঠিকভাবে উপস্থাপন করতে না পারেন তবে ক্লায়েন্টকে বোঝানো সম্ভব হবে না। ক্লায়েন্ট যদি আপনার কথা সঠিকভাবে বুঝতে না পারে তাহলে আপনাকে দিয়ে কাজ করাতে চাইবে না। এক্ষেত্রে আপনার দক্ষতা কোন কাজেই লাগানো সম্ভব হবে না। তাই বলা যায় ফ্রিল্যান্সার হতে গেলে শুধুমাত্র একটি কাজে দক্ষতা অর্জন করলেই হবে না বরং কাজ কিভাবে পাওয়া যাবে সে বিষয়টি নিয়ে ভালোভাবে গবেষণা করতে হবে। যেহেতু আজকের আর্টিকেলে আপনাদের জানাবো কিভাবে অনলাইনে কাজগুলো শিখে নেবেন তাই কাজ পাওয়ার বিষয়টি নিয়ে এখন আলোচনা না করাই ভালো।

অনলাইনে ফ্রিল্যান্সিংয়ের কাজ শেখার জন্য যেকোনো একটি ইনস্টিটিউটে ভর্তি হওয়া উচিত। অনেকে নিজে নিজে কাজ শিখে থাকে তবে এক্ষেত্রে দীর্ঘ সময় পরিশ্রম করতে হবে। কারো যদি যথেষ্ট সামর্থ্য থাকে তবে একজন ইন্সট্রাক্টর এর কাছে থেকে পরামর্শ নিয়ে কাজ করে যেতে হবে। যদি সম্ভব হয় ইন্সট্রাক্টর এর কাছ থেকেই মার্কেটপ্লেস এর একাউন্ট সম্বন্ধে জেনে নিতে হবে এবং মার্কেটপ্লেসে একাউন্ট খুলে ফেলতে হবে।নিজে নিজে কাজ শেখার জন্য অনলাইনের প্রতিটি প্ল্যাটফর্মের সাহায্য নিতে হবে।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *