সৌদি আরবের রাজধানীর নাম কি

সৌদি আরবের রাজধানীর নাম কি ২০২৩

সৌদি আরব সম্পর্কে অনেকে অনেক তথ্য জানেনা বিশেষ করে সৌদি আরবের রাজধানীর নাম কি এটা অনেকের জানা নেই। গোটা বিশ্বের মধ্যে মুসলিম দেশগুলোর মধ্যে সবথেকে জনপ্রিয় দেশ হচ্ছে সৌদি আরব এবং এ সৌদি আরবে মুসলিমদের জন্য একটি বিশেষ স্থান রয়েছে যার কারণে প্রতি বছর লাখ লাখ মুসলিম এ সৌদি আরবে প্রবেশ করে হজ করার উদ্দেশ্যে।

কিন্তু আপনার কাছে আমার প্রশ্ন আপনি কি জানেন সৌদি আরবের রাজধানীর নাম কি??? আপনি যদি জেনে থাকেন তাহলে খুবই ভালো আর যদি না জেনে থাকেন তাহলে একটু কষ্ট করুন আমরা আমাদের এখানে সৌদি আরবের সম্পূর্ণ ইতিহাস এবং সৌদি আরবের বর্তমান রাজধানীর নাম তুলে ধরব যেটা কিনা আপনাদের অবশ্যই প্রয়োজন পড়বে যে কোন দিন যে কোন সময়।

সৌদি আরব সম্পর্কে

বিশ্বে যে কয়টি মুসলিম দেশ আছে তার মধ্যে অন্যতম হচ্ছে সৌদি আরব। সৌদি আরবের একটি সাম্রাজ্য রয়েছে যেখানে তারা শাসন পরিচালনা করে এবং মধ্যপ্রাচ্যের একটি সার্বভৌম রাষ্ট্র হচ্ছে আরব রাষ্ট্র।

সৌদি আরব নিয়ে বলতে গেলে বলতে হয় সৌদি আরব এর মোট আয়তন প্রায় 21 লক্ষ 50 হাজার বর্গ কিলোমিটার। আপনাদের ধারণা দিচ্ছি যে এটি হচ্ছে আয়তনের এমন একটি দেশ যেখানে এশিয়ার সবচেয়ে বড় আরব দেশ এবং আলজেরিয়ার পরে আরব বিশ্বে দ্বিতীয় বৃহত্তম দেশ হচ্ছে এটি।

সৌদি আরবের আরো একটি বিশেষত্ব হলো এই দেশের উত্তরে অবস্থান করছে জর্দান এবং ইরাক এবং উত্তর-পূর্বে অবস্থান করছে কুয়েত এবং পূর্বে অবস্থান করছে কাটার এবং বাহারাইন এবং সংযুক্ত আরব আমিরাত অবস্থিত দক্ষিণ-পূর্বে ওমান ও দক্ষিণে ইয়েমেনে অবস্থিত।

সৌদি আরবের ইতিহাস দেখলে জানা যায় যে সৌদি আরব মোট পাঁচটি রাজ্যে বিভক্ত অর্থাৎ সম্পূর্ণ দেশ পেলে পাঁচটি রাজ্য রয়েছে যে রাজ্যের মাধ্যমে এই দেশটি পরিচালিত হয়ে আসছে। তবে এই পাঁচটি রাজ্য একসময় দখল করা হয় এবং তার ফলে সৌদি আরব প্রতিষ্ঠিত হয়।

ইতিহাস অনুযায়ী আব্দুল আজিজ ইবনে সৌদি ১৯৩২ সালে এই পাঁচটি রাজ্য দখল করেন এবং সৌদি আরব প্রতিষ্ঠিত করেন। মুসলিমদের কাছে সৌদি আরব একটি পবিত্র দেশ তার কারণ হলো মুসলিমের ইতিহাসে সবথেকে পবিত্র স্থানগুলো এই সৌদি আরবে অবস্থিত।

এছাড়া প্রতি বছর হজ করার জন্য লক্ষ লক্ষ হাজী এই সৌদি আরবে প্রবেশ করে এবং সৌদি আরবে অবস্থান করে সে হিসেবে সৌদি আরব অনেক পবিত্র একটি জায়গা মুসলমানদের ক্ষেত্রে আর এ সৌদি আরবে যারা চাকুরীর উদ্দেশ্যে যাতায়াত করে তাদের জন্য সুবিধা থাকে এই পবিত্র স্থানে থেকে তাদের আয়ু উপার্জন করা।

সৌদি আরবের রাজধানীর নাম

সৌদি আরব সম্পর্কে আমরা অনেকেই জানি কিন্তু অনেকেই সঠিক ভাবে জানেনা সৌদি আরবের রাজধানীর নাম কি। মূলত বর্তমানে সৌদি আরবের রাজধানীর নাম হচ্ছে রিয়াদ। রিয়াদ নামের যে শহরটি আছে সেটি হচ্ছে সৌদি আরবের রাজধানী এবং সেই শহর থেকেই সকল ধরনের প্রশাসনিক এবং বাণিজ্যিক কার্যক্রম সম্পাদন করা হয়।

আপনারা যারা জানতেন তাদের হিসাব ঠিক আছে কিন্তু যারা এতদিন জানতেন না সৌদি আরবের রাজধানীর নাম কি তারা আজকে হয়তো জানতে পারলেন রিয়াদ মাহমুদ শহরটি হচ্ছে সৌদি আরবের রাজধানী।

তবে হ্যাঁ আরেকটি বিষয় প্রচলিত আছে সেটি হল সৌদি আরবের রাজধানী রিয়াদ হচ্ছে প্রশাসনিক এবং বাণিজ্যিক রাজধানী কিন্তু ধর্মীয়ভাবে সৌদি আরবের একটি রাজধানী আছে যেটা সকলে মানেন এবং সেখানে যান। ধর্মীয়ভাবে মদিনা সৌদি আরবের রাজধানী আর এটা বলার প্রধান কারণ হলো মদিনাতে বহু ঐতিহাসিক নিদর্শন রয়েছে যা ইসলামকে পরিপূর্ণ করে এবং এই মদিনাতেই মুসলমানদের এবং আমাদের নবীজির অবস্থান ছিল এককালে।

আমরা চেষ্টা করেছি আপনাদের সামনে পরিষ্কারভাবে তথ্যগুলো তুলে ধরতে এর বাইরে যদি আপনাদের সৌদি আরব সম্পর্কে কিছু জানা থাকে তাহলে অবশ্যই কমেন্ট করবেন আমরা চেষ্টা করবো তথ্য গুলো আপনাদের দিতে।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *