দুবাই শহর | দুবাই কোন দেশের শহর

দুবাই শহর | দুবাই কোন দেশের শহর ২০২৩

দুবাইকে সাধারণত স্বপ্নের শহর বলা হয় তার প্রধান কারণ হলো এই শহরের সৌন্দর্য। সৃষ্টিকর্তা খুব সুন্দর ভাবে এ পৃথিবীতে সৃষ্টি করেছে এবং প্রত্যেকটি প্রদেশ এবং প্রত্যেকটি মহাদেশের সৌন্দর্য আলাদা আলাদা। আপনি যেখানেই যান না কেন প্রত্যেকটি সৌন্দর্যের আলাদা মাধুর্য আছে এবং সেই সৌন্দর্যকে মানুষের বুদ্ধিমত্তা দিয়ে একটু নতুনভাবে সাজানো হয়েছে এই দুবাই শহরে।

দুবাইয়ের অর্থনীতির মোড় চালিকাশক্তি হচ্ছে তাদের ভূগর্ভ তে থাকা প্রাকৃতিক সম্পদ এবং সেই প্রাকৃতিক সম্পদ গোটা বিশ্বে বিক্রয় করে তারা প্রচুর পরিমাণে অর্থ অর্জন করে এবং তাদের দেশকে আরো বেশি সুন্দর করে। এবং তারা আরও একটি খাত ও উন্নত করেছে সেটা হচ্ছে পর্যটন খাত। বর্তমানে দুবাইয়ে এমন ধরনের স্থাপনা আছে যে স্থাপনা গুলো পূর্বে কোনদিন কোথাও হয়নি এবং ভবিষ্যতে কোথাও হবে বলে ধারণা করা যায় না।

দুবাই শহরের সৌন্দর্য

যারা দুবাই শহরে গেছে তারাই কেবলমাত্র বলতে পারবে দুবাই শহরের সৌন্দর্যের কথা এবং দুবাই শহর সত্যিই সত্যের শহর কিনা সেটা তারাই কেবলমাত্র উপলব্ধি করতে পারবে। তবে আমরা বিভিন্ন ধরনের নিউজ এবং বিভিন্ন ধরনের ভিডিওর মাধ্যমে দেখে সত্যিই অবাক হয়েছি দুবাই শহর সত্যিই বাস্তব সুন্দর।

দুবাই এমন সব অবাস্তব মন করা স্থাপনা আছে যেগুলো দেখতে পৌঁছে বছর কোটি কোটি নাগরিক দুবাইয়ে পর্যটন হিসেবে যায় এবং এখান থেকে তারা এখন প্রচুর পরিমানে অর্থ উপার্জন করছে। তারা এতই অর্থ উপার্জন করছে যে তাদের আর ভূগর্ভস্থ থেকে খনিজ উৎপাদন করতে হচ্ছে না তারা এই পর্যটন সম্পদ দিয়েই বা অর্থ দিয়ে তাদের দেশ পরিচালনা করতে পারছে এবং নতুন নতুন সুন্দর সুন্দর জায়গা তৈরি করতে পারছে।

মরুর বুকে সেরা সাতটি দর্শনীয় স্থান দুবাইয়ে

এই অংশে আমরা দুবাই থাকা সব ঠিক দর্শনের স্থানের কথা বলব যে দর্শনীয় স্থানগুলো দেখতে পৃথিবীর প্রত্যেকটি কোনায় কোনায় থেকে পর্যটন ছুটে আসে এবং সেগুলো দেখে মনোমুগ্ধকর সৌন্দর্য দেখে অবাক হয়ে যায়। চলুন তাহলে আর দেরি না করে আমরা সেই সাতটি সৌন্দর্য বা আশ্চর্য সম্পর্কে শুনে।

বুর্জ খলিফা হচ্ছে সর্বপ্রথম যেটা বিশ্বে বর্তমানে সবথেকে উঁচু ভবন এবং একই সঙ্গে সেখানে রয়েছে ৭ তারকা হোটেল এবং মসজিদ এবং বিনোদন কেন্দ্র এবং নাইট ক্লাব এবং এপারমেন্ট সহ আরো অন্যান্য সকল সুযোগ সুবিধা। এটা জুমেরা সৈকত থেকে ২৮০ কিলোমিটার দূরে অবস্থিত। ১৬০ তলা বিশিষ্ট বুর্জ খলিফা দেখতে সত্যি অনেক সুন্দর।

বুর্জ আল আরব

বিশ্বের একমাত্র সাত তারকা হোটেল হচ্ছে বুর্জ আল আরব যা ৩২১ মিটার লম্বা ও ভবনের কাঠামো তৈরি করা হয়েছে অনেকটা পালতোলা জাহাজ বা তিমির মাছের মত করে যা জুমেরিয়া সৈকতের পাশে সমুদ্রের মধ্যে একটি কৃত্রিম দ্বীপের উপর তৈরি করা হয়েছে। হোটেলের প্রতিটি রুমে রয়েছে চব্বিশ ক্যারেট স্বর্ণের আইপ্যাড এখানে থাকার জন্য আপনাকে খরচ করতে হবে ৪৫০০ দিরহাম প্রতিরাতে।

আটলান্টিস দ্বিপাম

আপনারা কি জানেন মহাকাশ থেকে দুবাইয়ের বুকে একটি পাম গাছ দেখতে পাওয়া যায় এবং সেই পাম গাছটি সম্পূর্ণ মানুষের তৈরি। হ্যাঁ সত্যিই দুবাই কর্তৃপক্ষ তাদের সমুদ্রের বুকে তৈরি করেছে এমন একটি দ্বীপ যেই দিকটি দেখতে হুবহু আম গাছের মত যেটা মহাকাশ থেকে পান গাছের মতো দেখতে মনে হয়।

পাম আয়ারল্যান্ড

কৃত্রিমভাবে তৈরি করা এই পাম আয়ারল্যান্ড বেশ জনপ্রিয় গোটা বিশ্বজুড়ে এবং প্রতিবছরের এখনো মানুষ এই পাম্প আয়ারল্যান্ড দেখতে ছুটে চলে যায় এখানে এবং প্রতিদিন হাজার হাজার পর্যটনের ভিড়ে এই জায়গাটি মনামুখর হয়ে থাকে।

দুবাই স্বর্ণের মার্কেট

আপনার ধারণা আছে কি বিশ্বের সবথেকে কম দামে স্বর্ণ পাওয়া যায় দুবাই এবং সেই দেশটির সংযুক্ত আরব আমিরাত নিজেই। প্রথমদিকে স্বর্ণের জন্য বিখ্যাত দুটি দেশ ছিল ভারত ও চীন তবে এ দেশকে দুটিকে ছাড়িয়ে বর্তমান শীর্ষে দুবায় প্রতিবছর স্বর্ণ কেনার জন্য বিভিন্ন দেশ থেকে পর্যটকরা দুবাই ভিড় করে এবং খুব কম মূল্য এখান থেকে স্বর্ণ কিনে নিয়ে যায়।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *