দুবাই যেতে হলে কোন টিকা দিতে হবে? সংযুক্ত আরব আমিরাত যেতে কোন ভ্যাকসিন নিতে হবে?

দুবাই যেতে হলে কোন টিকা দিতে হবে? সংযুক্ত আরব আমিরাত যেতে কোন ভ্যাকসিন নিতে হবে?

মধ্যপ্রাচ্যের দেশগুলোর মধ্যে দুবাই অন্যতম একটি দেশ এবং আরব দেশগুলোর মধ্যে সবথেকে উন্নত এবং সবথেকে আধুনিক দেশ হিসেবে আমরা দুবাই চিনি। কিন্তু যারা দুবাইয়ের ইতিহাস জানে তারা বলতে পারবে খুব অল্প সময়ের মধ্যে দুবাই তাদের দেশকে একেবারে পাল্টে নিয়েছে এবং তারা উন্নতির উচ্চপর্যায়ে পৌঁছে গেছে। দুবাই সম্পর্কে বলতে গেলে বলতে হয় তারা তাদের ভূগর্ভস্থ প্রাকৃতিক সম্পদকে সঠিকভাবে কাজে লাগিয়েছে।

প্রায় অধিকাংশ আরব দেশগুলো ভূগর্ভস্থ প্রাকৃতিক সম্পদ সঠিকভাবে কাজে লাগিয়ে তাদের অর্থনীতির চাকাকে সচল রাখে এবং বিশ্ব অর্থনীতির চাকাকে যেকোনো সময় পরিবর্তন করতে পারে। তাদের মধ্যে দুবাই একটি দেশ এবং এই দেশে প্রতিবছরও লক্ষ লক্ষ প্রবাসী বাঙালি যায়। কিন্তু হঠাৎ করেই গোটা বিশ্বের মহামারীর আক্রমণ হয় এবং আক্রমণের ফলে এক দেশ থেকে অন্য দেশে যাওয়ার বিধিনিষেধ শুরু হয়।

অনেক পরীক্ষা-নিরীক্ষার পরে বিভিন্ন দেশ বিভিন্ন ধরনের টিকা আবিষ্কার করে এবং যার ফলাফল বেশ ভালো বলে এই টিকা গুলো সকলের গ্রহণ করা হয় এবং পরবর্তীতে যখন পরিস্থিতি একটু ভালো হতে শুরু করে তখন এই বিধি নিষেধ তুলে নেওয়া হয় এবং এক দেশ থেকে অন্য দেশে যাওয়ার অনুমতি দেওয়া হয়। এক্ষেত্রে ভিসা প্রদান করা হয় কিন্তু বাধ্যতামূলক ভ্যাকসিন এর সম্পূর্ণ ডোস প্রদান করা হলে কেবলমাত্র তাকে ভিসা প্রদান করা হবে এমন নিয়ম করা হয়।

আপনি যদি বাংলাদেশ থেকে দুবায়ে যেতে চান তাহলে কোন ধরনের ভ্যাকসিন আপনাকে দিতে হবে সে সম্পর্কে অনেকেই প্রশ্ন করেছেন। বর্তমানে পরিস্থিতি একেবারেই ভালো তাই এত কড়াকড়ি বেঁধে নিষেধ দেয় তবে আপনাকে অবশ্যই কোভিড ১৯ এর ভ্যাকসিনের ফুল ডোজ দিতে হবে তা না হলে কোনভাবেই আপনি দুবায়ে প্রবেশ করতে পারবেন না এটা বাধ্যতামূলক। বর্তমানে কোন দোষ দিতে হবে বাধ্যতামূলকভাবে সেটার কোন নির্দিষ্টতা নেই আপনি যে কোন ডোজ দিলেই হল তবে সেই ডোজ আপনাকে সম্পূর্ণ করতে হবে এবং সেই সার্টিফিকেট সঙ্গে নিয়ে যেতে হবে।

দুবাইয়ে প্রবেশের ক্ষেত্রে বিধি নিষেধ

এখন আমরা দুবায়ে প্রবেশের খেতে যে বিধি-নিষেধ গুলো আছে সে বিধি নিষেধ গুলো আপনাদের জন্য তুলে ধরছি এবং আশা করছি আপনারা বুঝতে পারবেন কি কি নিয়ম মেনে আপনাকে দুবাইয়ে প্রবেশ করতে হবে। অবশ্যই খেয়াল করবেন এবং মনোযোগ সহকারে বোঝার চেষ্টা করবেন।

সবার প্রথমে আপনাকে যে কাজটি করতে হবে ভিসা গ্রহণ করতে হবে এবং একটি ভ্যালিড পাসপোর্ট নিয়ে দুবাইয়ে যাওয়ার জন্য প্রস্তুতি গ্রহণ করতে হবে।

এর পূর্বে আপনাকে কোভিড ১৯ সম্পূর্ণ ভ্যাকসিন অর্থাৎ বুস্টার-রোজ পর্যন্ত কমপ্লিট করে তার সার্টিফিকেট সংগ্রহ করতে হবে।

আপনি যখন এয়ারপোর্টে উপস্থিত হবেন তখন সেখানে পিসিআর ল্যাবে আপনাকে স্যাম্পল প্রদান করতে হবে এবং আপনি যদি সে রিপোর্টে নেগেটিভ পান তাহলে আপনাকে প্লেনে উঠতে দেওয়া হবে এবং আপনার জন্য যাত্রা শুরু করার সুযোগ।

এরপরে আপনি যখন দুবাই এয়ারপোর্টে নামবেন তখন সেখানে আপনার সার্টিফিকেট দেখতে চাইবে এবং সেখানে পুনরায় আপনাকে পিসি আর ল্যাবে স্যাম্পল প্রদান করতে হবে টেস্টের জন্য।

আপনি যদি সেখানে নেগেটিভ আসেন তাহলে আপনাকে ৭২ ঘন্টার কোয়ারেন্টাইনে থাকতে হবে আর যদি পজিটিভ আসেন সে ক্ষেত্রে আপনাকে ১৪ দিনের কোয়ারেন্টাইনে থাকার পরে পুনরায় পিসিআর ল্যাবে স্যাম্পল দিয়ে টেস্ট করে নেগেটিভ আসা পর্যন্ত অপেক্ষা করতে হবে।

আপনাদের একটি বিষয় পরিষ্কার করে বলে দি ই এই টেস্ট গুলো করাতে সম্পূর্ণ খরচ আপনাকে নিজেই বহন করতে হবে তাই অবশ্যই সাবধানতার সঙ্গে সকল পদক্ষেপ গ্রহণ করবেন।

দুবাই প্রবেশের কোন ভেকসিন দিতে হবে

আপনি চাইলে মডার্ন এবং আপনি চাইলে ফাইবার যে কোন একটি ভ্যাকসিন ব্যবহার করতে পারেন এবং তার সম্পূর্ণ ডোজ কমপ্লিট করা হলেই আপনি দুবাইয়ে প্রবেশ করতে পারবেন তা না হলে আপনি কোনভাবেই দুবাই প্রবেশ করতে পারবেন না।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *