বাংলাদেশ টু কাতার ফ্লাইট কবে চালু হবে

বাংলাদেশ টু কাতার ফ্লাইট কবে চালু হবে ২০২৩

আপনারা সকলেই জানেন যে একটি উন্নয়নশীল দেশ হিসাবে বাংলাদেশ প্রতিবছর গোটা বিশ্বের নানা দেশে তাদের মানবসম্পদ রপ্তানি করে। মানব সম্পদ রপ্তানি বলতে এখানে অনেকে অনেক কিছু বোঝেনা। যারা মূলত দেশের হয়ে বিদেশে যায় এবং সেখানে জীবিকার জন্য কাজ করে এবং দেশের টাকা পাঠানোর সময় রেমিটেন্স হিসাবে দেশে রিজার্ভে অবদান রাখে তাদেরকে বলা হচ্ছে মানব সম্পদ এবং তারা হচ্ছে আমাদের দেশের রেমিটেন্স যোদ্ধা।

আজকে আমাদের আলোচনার মূল বিষয় হলো বাংলাদেশ থেকে কাতার এর যে ফ্লাইটগুলো রয়েছে সেটা কবে নাগাদ চালু হবে। আপনারা বর্তমানে বিশ্বের পরিস্থিতি বুঝতে পারছেন এবং এই বিরূপ পরিবেশে প্রত্যেকটি দেশ থেকে প্রত্যেকটি দেশে যাওয়ার জন্য যে বিধি নিষেধ ছিল সেগুলো একেবারে কড়াকড়ি করে দেওয়া হয়েছিল যার ফলে বাংলাদেশ থেকে কাতারে যাবার জন্য সকল ধরনের ফ্লাইট বন্ধ করে দেওয়া।

কিন্তু পরবর্তীতে পরিস্থিতি ভালোর দিকে যাওয়ার কারণে সিদ্ধান্ত গ্রহণ করা হয় প্রায় পুনরায় চালু করা হবে কিন্তু কবে নাগা চালু করা হবে এবং তাতে কি ধরনের সময় লাগতে পারে সে বিষয়ে পরিষ্কার করে এখনো অনেকে জানেন না আর সেই বিষয়ে জানাতে আজকে আমরা আপনাদের জন্য আর্টিকেল নিয়ে এসেছি।

কাতারে যাওয়ার বিশেষ শর্তাবলী

বিশেষ শর্তাবলী বলতে এখানে কোভিড ১৯ এর বিষয়ে বিশেষ সতর্ক গ্রহণ করেছে প্রত্যেকে দেশের সরকার এবং বাংলাদেশ থেকে কাতারে নতুনভাবে ফ্লাইট চালু হয়েছে এবং সেখানে কিছু জিনিস আপনাকে অবশ্যই মেনে যেতে হবে।

সর্বপ্রথম যে বিষয়টি আপনাকে মানতে হবে সেটি হল আপনাকে সম্পূর্ণ ডোজের ভ্যাকসিন দিতে হবে এবং ভ্যাকসিনের সার্টিফিকেটটি সঙ্গে রাখতে হবে।

পিসি আর ল্যাব থেকে আপনাকে করোনার টেস্ট করাতে হবে এবং সেটা নেগেটিভ হলে আপনি প্লেনে উঠতে পারবেন এবং পরবর্তীতে কাতারে এয়ারপোর্টে নামার পরে তারা আপনাকে একটি শেয়ার ল্যাবে নিয়ে গিয়ে টেস্ট করিয়ে চেক করবে।

এরপরে সেখানে আপনাকে ১৪ দিনের কোয়ারেন্টাইনে থাকতে হবে এবং কোয়ারেন্টাইন থেকে বের হওয়ার পরে আপনাকে পুনরায় পিসি আর লেবে নিয়ে গিয়ে চেক করা হবে সেখানে যদি আপনি নেগেটিভ হন তাহলে আপনাকে কাতারে প্রবেশের অনুমতি দেওয়া হবে।

কাতারের বিমান কবে চালু হবে

আমরা সম্প্রতি যুগান্তর পত্রিকার একটি প্রতিবেদনে দেখতে পায় কোভিদ 19 এর কারনে দীর্ঘ বিরতির পর আবার শুরু হতে যাচ্ছে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের নিয়মিত দোহা থেকে ঢাকা এবং ঢাকা থেকে দোহা রুটের ফ্লাইট।

অবশ্যই আমরা এখানে বুঝতেই পারছি ঢাকা থেকে দোহা মানে কাতার কে বোঝানো হয়েছে তাই কাতারের ফ্লাইট চালু হয়ে গেছে এ বিষয়ে যদি কারো সন্দেহ থাকে তাহলে আপনারা যুগান্তর এর এই প্রতিবেদনটি দেখে আসতে পারেন যা আমরা লিঙ্কে দিয়ে রেখেছি।

সেখানে আরো বলা হয়েছে ১৭ সেপ্টেম্বর থেকে কাতারের দোহা রুটে পুনরায় ফ্লাইট চালু করা হবে। যা চালু করবে বাংলাদেশ এয়ারলাইন্স। কাতারের বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের কান্ট্রি ম্যানেজার রেজাল্ট হাসান জানান সপ্তাহের প্রতি বৃহস্পতিবার ও সোমবার দোহা থেকে ঢাকায় এই ফ্লাইটগুলো পরিচালিত করা হবে ।

এখানে ইকোনমিক প্লাস যাত্রীদের জন্য ৩০ কেজি প্যাকেজ এর সুবিধা আছে এবং যারা বিজনেস ক্লাসে যারা করতে চাচ্ছেন তাদের জন্য ব্যাগেজ এর সুবিধা আছে চল্লিশ কেজির মত এবং যারা উভয় ক্লাসে যাতায়াত করবেন তাদের জন্য হাতে সর্বোচ্চ ৭ কেজি প্যাকেজ তারা বহন করতে পারবে।

ফ্রাইডে ওঠার 72 ঘন্টার পূর্বে তাকে কোভিড 19 এর সনদ গ্রহণ করতে হবে এবং ট্রাভেল এজেন্সিতে যোগাযোগ করে তার অবস্থান সম্পর্কে তাদের অবগত করতে হবে। বইটি আবহাওয়ার কারণে এবং প্রাকৃতিক বিপর্যয়ের কারণে সাধারণত ৬ মাস বন্ধ ছিল ঢাকা থেকে দোহা চলাচলকারী বিমানগুলো কিন্তু পরবর্তীতে সেগুলো চালু করে দেওয়া হয় মানুষের স্বার্থে।

এই বিষয়ে পরবর্তী আপডেটগুলো পেতে অবশ্যই আমাদের সঙ্গেই থাকুন এবং যেকোনো ধরনের প্রয়োজনীয় তথ্য জানতে কমেন্ট বক্সে কমেন্ট করবেন।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *