দুবাইয়ের রাজধানীর নাম কি

দুবাইয়ের রাজধানীর নাম কি ২০২৩

দুবাইয়ের রাজধানীর নাম কি এ প্রশ্নটি অনেকেই করেছেন? শুনতে অনেকটা সহজ দেখালেও এ প্রশ্নের মূল্য অনেক বেশি। তাই আমরা ভাবলাম এই প্রশ্নের উত্তর নিয়ে একটি আর্টিকেল তৈরি করা যাক যেখানে এই রিলেটেড আরও অনেক প্রশ্নের উত্তর আপনারা পাবেন। হতেও পারে সাধারণ জ্ঞান প্রশ্ন হিসেবে দুবাইয়ের সম্পর্কে অনেক প্রশ্ন হতে পারে সেই প্রশ্নের উত্তরগুলো আপনারা আমাদের এখান থেকেই সংগ্রহ করতে পারবেন।

আজকে আমরা আলোচনা করব দুবাইয়ের রাজধানীর নাম নিয়ে এবং আশা করব আপনারা দুবাই এবং এর অনেক তথ্য আমাদের এখান থেকে সংগ্রহ করতে পারবেন। তাহলে চলুন কথা না বাড়িয়ে শুরু করা যাক দুবাইয়ের রাজধানীর নাম সম্পর্কে আমাদের আজকের আর্টিকেল।

দুবাই এর বর্তমান রাজধানীর নাম

আপনাদের দুবাইয়ের রাজধানীর নাম বলতে হলে কিছু বিষয় পরিস্কার ভাবে বোঝাতে হবে। সংযুক্ত আরব আমিরাত মধ্যপ্রাচ্য অঞ্চলে আরব উপদ্বীপের দক্ষিণ পূর্বকোণে অবস্থিত সাতটি স্বাধীন রাষ্ট্রের একটি ফেডারেশন হিসেবে পরিচিত। ১৯৭১ সালে সব কয়টি রাষ্ট্র একই সঙ্গে স্বাধীনতা লাভ করেছিল। আমিরাতের শাসনকর্তার পদবী হচ্ছে আমির অর্থাৎ যিনি শাসন কার্য পরিচালনা করবেন তাকে আমির পদবী গ্রহণ করতে হবে।

সংযুক্ত এই সাতটি আমিরাতের মিলনেই হয়েছে সংযুক্ত আরব আমিরাত এবং এই সাতটি আমিরাতের নাম জানা এখন পর্যন্ত জানতেন না তারা আমাদের এখান থেকে আশা করছি জানতে পারবেন।

আবুধাবি
দুবাই
আল ফুজাইরাহ
রাআস আল খাইমা
আশ শারজাহ্
উন্মো আল ক্বাইওয়াইন
আমজান

এবং এই সংযুক্ত আরব আমিরাত অর্থাৎ দুবাইয়ের রাজধানীর নামকরণ হচ্ছে আবুধাবি। আবুধাবি হচ্ছে দুবাইয়ের রাজধানী এবং অনেকেই এই পার্থক্য বোঝেন না বা এই দেশের স্বাধীনতা নিয়ে অনেকেই বুঝতে পারেন না। আশা করছি আপনারা আমাদের এখান থেকে সঠিক তথ্যটি খুঁজে পেয়েছেন।

দুবাই এর আয়তন কত

অনেকে অনেক ভাবে প্রশ্ন করতে পারেন দুবাইয়ের আয়তন সম্পর্কে। যেহেতু আমরা আগেই বলেছি সাধারণ জ্ঞান সম্পর্কিত বিভিন্ন তথ্য আপনারা আমাদের ওয়েবসাইটে পেয়ে যাবেন এবং সেই সম্পর্কিত আজকে আর্টিকেল হতে চলেছে তাই এখান থেকে জানতে পারবেন দুবাইয়ের আয়তন সম্পর্কে। আপনারা যারা দুবাইয়ের আহতন সম্পর্কে ধারণা পেতে চাচ্ছেন তারা আমাদের এখান থেকে সঠিক পদ্ধতি পাবেন।

আমরা জানতে পেরেছি যে দুবাইয়ের বর্তমান মোট আয়তন ১৫৮৮ বর্গ কিলোমিটার। যদি আমরা মাইলের হিসেবে যায় তাহলে সেটা হবে ৪১১০ মাইল। যদি সমুদ্র থেকে জমি পুনরুদ্ধারের কারণে এটির প্রাথমিক ১৫০০ বর্গমাইল এলাকা ছাড়িয়ে একটি উল্লেখযোগ্য সম্প্রসারণ এর প্রতিনিধিত্ব করেছে দুবাই সরাসরি মরুভূমির মধ্যে অবস্থিত।

দুবাই এর জনসংখ্যা কত

দুবাই প্রবাসী অথবা সাধারণ জ্ঞান হিসেবে আপনি চাইলে এই প্রশ্নটি আমাদের করতে পারেন। তবে আমরা আপনাদের যদি প্রশ্নের উত্তর সঠিকভাবে না দিতে পারি তাহলে অনেক সময় কষ্ট পেতে হয়।

তবে আপনাদের প্রশ্নের উত্তর দেওয়ার লক্ষ্যে আমরা মূলত আপনাদের জন্য সংগ্রহ করেছি ২০২০ সালের ৮ সেপ্টেম্বর দুবাইয়ে সর্বশেষ যে আদমশুমারি অনুষ্ঠিত হয় সে অনুযায়ী এখানকার জনসংখ্যা ছিল ৩৪ লক্ষ ৮০০ জন। আশা করছি আপনারা বুঝতে পেরেছেন।

সংযুক্ত আরব আমিরাতের মোট আয়তন কত

আমরা উপরের অংশে বিস্তারিতভাবে আপনাদের জানানোর চেষ্টা করেছি সংযুক্ত আরব আমিরাত বলতে কী বোঝানো হয়েছে। সাতটি স্বাধীন রাষ্ট্র মিলিয়ে একটি ফেডারেশন তৈরি করা হয়েছে এবং সে ফেব্রুয়ারি সেন এর নাম দেওয়া হয়েছে সংযুক্ত আরব আমিরাত। এবং সেই আরব আমিরাতের সব দেশগুলোর একত্রিত করে সর্বমোট আয়তন এখানে জানার চেষ্টা করা হবে।

সংযুক্ত আরব আমিরাত এর বর্তমান আয়তন ৮ লক্ষ ৩৬ হাজার বর্গকিলোমিটার। আপনারা যদি মাইলে হিসাব করেন তাহলে ৩২ হাজার ৩০০ মাইল। তাহলে হয়তো অবশ্যই বুঝতে পেরেছেন আপনারা সংযুক্ত আরব আমিরাতের আয়তন সম্পর্কে।

দুবাই এবং আবুধাবির মধ্যে পার্থক্য

দোয়া এবং আবুধাবি দুইটা আলাদা আলাদা স্বাধীন রাষ্ট্র এবং আবুধাবি হচ্ছে সাতটি স্বাধীন রাষ্ট্রের মাধ্যমে একত্রিত করে তৈরি ফেডারেশন সংযুক্ত আরব আমিরাতের রাজধানী।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *