মালয়েশিয়াতে যেতে কত টাকা লাগে

মালয়েশিয়াতে যেতে কত টাকা লাগে

মালয়েশিয়া বাংলাদেশ থেকে খুব বেশি দূরে অবস্থান করে না এবং বাংলাদেশ থেকে প্রতি বছর বহু মানুষ মালয়েশিয়া তে যায় বিভিন্ন কাজের জন্য। অনেকের মধ্যে ধারণা আছে শুধুমাত্র কাজের উদ্দেশ্যে অনেকেই এক দেশ থেকে অন্য দেশে যায়। আমি বলব যাদের এই ধারণা আছে তাদের ধারণা একেবারেই ভুল। বিভিন্ন প্রয়োজনে আপনি চাইলে বিভিন্ন দেশে ভ্রমণ করতেও পারেন বা বিভিন্ন প্রয়োজনে যেতে পারেন।

তাই যদি এক দেশ থেকে অন্য দেশে যেতে হয় সেটা নির্ভর করবে আপনার প্রয়োজনের উপর। উচ্চ শিক্ষার উদ্দেশ্যে বহু মানুষ বাংলাদেশ থেকে মালয়েশিয়ায় যায়। অনেকে রয়েছে চিকিৎসা গ্রহণের উদ্দেশ্যে মালয়েশিয়াতে যেতে পারে। এছাড়াও মালয়েশিয়াতে বহু বাংলাদেশী অনেক ব্যবসা প্রতিষ্ঠান রয়েছে তাই ব্যবসায়িক উদ্দেশ্যেও অনেকেই বাংলাদেশ থেকে মালয়েশিয়াতে যেতে পারে। তাই এখানে সব কিছুর মূলে রয়েছে যে ব্যক্তি যেতে চাই তার প্রয়োজন।

৭৯ হাজার টাকায় মালয়েশিয়া যেতে পারবে কর্মীরা

অনেক বড় একটি ব্যাপার এবং একেবারে অবাক করা একটি ঘটনা। বাংলাদেশ থেকে যারা মালয়েশিয়াতে শ্রমিক হিসাবে নিজের জীবিকা নির্বাহের জন্য যেতে চাচ্ছে তাদের খরচ হবে মাত্র ৭৮ হাজার ৯৯০ টাকা। এটা অনেক বড় একটি ব্যাপার যেটা জুলাই মাসে বিভিন্ন গণমাধ্যমের মাধ্যমে আমরা জানতে পেরেছি।

এই গণমাধ্যম অথবা নিউজ পোর্টালগুলো তাদের নিউজে এই বিষয়টি একেবারেই পরিষ্কারভাবে তুলে ধরেছে যে একজন বাংলাদেশী হিসাবে শুধুমাত্র ৭৮ হাজার ৯৯০ টাকা দিয়েই মালয়েশিয়াতে যেতে পারবে কর্মী হিসেবে। তবে আমরা আজকে বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করব তাই শুধুমাত্র কর্মী হিসেবে মালয়েশিয়াতে যাবে সে বিষয়টি বাদেও আরো কিছু বিষয় আছে তাই চলুন বিস্তারিত জানি।

বিভিন্ন ধরনের ভিসায় মালয়েশিয়াতে খরচ

বিভিন্ন ধরনের ভিসার মাধ্যমে একজন ব্যক্তি বাংলাদেশ থেকে মালয়েশিয়াতে যেতে পারে। সেই ভিসা গুলোর দিকে লক্ষ্য করলে প্রথমত ওয়ার্ক পারমিট ভিসা অর্থাৎ শ্রমিক ভিসা বা কাজের ভিসার মাধ্যমে যাওয়ার কথা বলতে পারেন। তবে প্রায় চার বছর এর মতন মালয়েশিয়া থেকে বাংলাদেশে কোন ধরনের শ্রমিক নিয়োগ প্রদান করা হচ্ছিল না কিন্তু ইদানিং সেটা আবার পুনরায় চালু করা হয়েছে।

এছাড়াও যারা আছেন চিকিৎসা গ্রহণের উদ্দেশ্যে মেডিকেল ভিসার মাধ্যমে মালয়েশিয়াতে যেতে চাচ্ছেন তাদের কাছে সুযোগ রয়েছে মেডিকেল ভিসার মাধ্যমে যাবার। আবার অনেকে আছেন যারা উচ্চশিক্ষা গ্রহণের উদ্দেশ্যে যেতে চাচ্ছেন তাদের জন্য কথাটি ভিন্ন হতে পারে। বিভিন্ন ধরনের ভিসার জন্য বিভিন্ন ধরনের খরচ আছে।

চিকিৎসা ভিসার মাধ্যমে আপনি যদি জরুরী ভিত্তিতে মালয়েশিয়ায় যেতে চান তাহলে সে ক্ষেত্রে আপনার দুই লক্ষ টাকা থেকে তিন লক্ষ টাকা খরচ হতে পারে।

আপনারা যারা উচ্চশিক্ষা গ্রহণের জন্য স্টুডেন্ট ভিসার মাধ্যমে যেতে চান তাহলে সেটা নির্ভর করবে সম্পূর্ণ আপনার স্টুডেন্ট থাকাকালীন অবস্থার ওপর। সে ক্ষেত্রে আপনাকে ৬ মাসের একটি ভিসা প্রদান করা হবে এবং সেখানে থেকে আপনাকে ভিসার মেয়াদ বাড়িয়ে নিতে হবে।

মালয়েশিয়ার কাজের ভিসার খরচ

বুধবার প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়ের ওয়েবসাইটে দিয়ে একটি তথ্য প্রকাশ করা হয় এবং সেই তথ্য প্রকাশে বলা হয়েছে আগামী ১৩ জুলাই বৈঠকে কর্মী হিসেবে মালয়েশিয়া যাওয়ার প্রক্রিয়া নিয়ে চূড়ান্ত আলাপ হবে।

এখানে আরো জানা গেছে যে তিন বছর বন্ধ থাকার পর গত বছরের ডিসেম্বরে শুরুর দিকে বাংলাদেশ থেকে যেসব পেশার কর্মী নিতে অনুমোদন দেয় মালয়েশিয়া। এই ঘোষণা নয় দিনের মাথায় ১৯ ডিসেম্বর দুই দেশের একটি সমঝোতা স্মারক স্বাক্ষর করা হয়েছিল।

এবং সেই ধারাবাহিক কথা অনুযায়ী কর্মীদের বিমান ভাড়া সহ যাবতীয় ব্যয় মালয়েশিয়া নিয়োগ কারী বহন করবে কিন্তু কর্মী পাঠানোর গুরুত্ব আগেই নতুন শর্ত আসে কুয়ালালামপুর এর পক্ষ থেকে।

এই শর্ত মোতাবেক গত 12 জুন মালয়েশিয়াতে যেতে ইচ্ছুক কর্মীদের নিবন্ধন প্রক্রিয়া শুরু করছে জনশক্তি কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরো। যার মাধ্যমে শুধুমাত্র ৭৮ হাজার ৯৯০ টাকার মাধ্যমে সে রেজিস্ট্রেশন করে মালয়েশিয়াতে যেতে পারবে। এবং তার অন্যান্য খরচ সবকিছু তার কোম্পানি বহন করবে।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *